know yourselves. information, computer, 7 wonders, various.

Monday, August 8, 2016

Flash Tutorial - Part 042


Masking ব্যবহার করে মুভি তৈরী (সম্পূর্ণ মুভিটি দেখা)
১.        আমাদের ব্যবহৃত ইমেজটির মত একটি ইমেজ নিন অথবা আমাদের ইমেজটি ডাউনলোড করে নিন ফাইলটি  সিলেক্ট করে, Open এ ক্লিক করুন। ফাইলটি খুলুন।
২.        মেনু থেকে কমান্ড দিন Control>Play (বারবার দেখতে চাইলে প্রথমে কমান্ড দিন Control>Loop Play Back, এরপর কমান্ড দিন Control>Play)
৩.        দেখা শেষে মেনু থেকে কমান্ড দিন Control>Stop এবং File টি Close করুন।

চলুন শুরু করা যাক
১.        মান্ড দিন File>OpenOpen ডায়ালগ বক্স আসবে।
২.       আামাদের ব্যবহৃত ইমেজটি ডাউনলোড করে নিন ফাইলটি সিলেক্ট করে, Open -এ ক্লিক করুন। Stage-এ মুভিটি দেখা যাবে। মেনু থেকে কমান্ড দিন Control>Play। মুভিটি Play হবে, এখানে একটি Rabit কে হাটতে দেখা যাবে এবং Rabit টির সামনে কিছু Carrots দেখা যাবে।
৩.        Arrow টুলে ক্লিক করুন এবং Carrots গুলোর উপর ক্লিক করুন। Layer2 তে 16 নং ফ্রেম সিলেক্ট করুন এবং মেনু থেকে কমান্ড দিন Insert>Timeline>KeyFrame অথবা Keyboard থেকে F6 কী-তে চাপ দিন। 
৪.       Layer2 তে 2 থেকে 15 নং ফ্রেমের মধ্যে যে কোন ফ্রেমে ক্লিক করুন, মেনু থেকে কমান্ড দিন Insert>Timeline>Create Motion Tween1 থেকে 15 নং ফ্রেমের মধ্যে একটি তীর চিহ্ন দেখা যাবে।
৫.        Layer2 তে 16 নং ফ্রেমে ক্লিক করুন, 16 নং ফ্রেম সিলেক্ট হবে। Carrots গুলোকে ড্রাগ করে, Rabit টির মাথার উপর পর্যন্ত উঠিয়ে দিন।
৬.        Layer2-র প্রথম ফ্রেমে ক্লিক করুন, ফ্রেমটি সিলেক্ট হবে।
৭.        Layer2-র প্রথম ফ্রেমটি সিলেক্ট থাকা অবস্থায়, Keyboard থেকে F6 কী-তে চাপ দিন। Layer2-র দ্বিতীয় ফ্রেমটিও KeyFrame-এ পরিণত হবে। সবগুলো ফ্রেম KeyFrame-এ পরিণত না হওয়া পর্যন্ত F6 কী-তে চাপ দিন।

৮.        Layer2-র প্রথম ফ্রেমটি সিলেক্ট করে, Rectangle টুল দ্বারা Carrots গুলো ঢাকা পরে এভাবে কালো রংয়ের একটি Rectangle আঁকুন। Carrots গুলো Symbols হওয়ার কারণে Rectangle টি    Carrots গুলোর নিচে হবে।


৯.        এভাবে Layer2 'র প্রতিটি ফ্রেম সিলেক্ট করে, Rectangle টুল দ্বারা Carrots গুলো ঢাকা পরে এভাবে কালো রংয়ের একটি করে Rectangle আকুঁন, Carrots গুলো Symbols হওয়ার কারণে Rectangle গুলো Carrots গুলোর নিচে হবে।
১০.      Insert Layer বাটনে ক্লিক করুন। Layer3 নামে একটি নতুন লেয়ার, Layer1 এবং Layer2-এর উপরে দেখা যাবে। যদি নতুন Layer টি একদম উপরে না আসে, তাহলে Layer Name-এ ক্লিক করে, Layer টিকে ড্রাগ করে একেবারে উপরে তুলে দিন।
১১.      Layer3 তে প্রথম ফ্রেমে ক্লিক করে ফ্রেমটি সিলেক্ট করুন। Oval টুল সিলেক্ট করুন এবং Shift চেপে Carrots গুলোর উপর একটি Oval আঁকুন।
১২.      মেুন থেকে কমান্ড দিন Window>Design Panels>InfoInfo প্যালেট আসবে।                             
১৩.      সিলেকশন টুল দিয়ে Stage-এ নতুন আঁকা Oval টিতে ডাবল ক্লিক করুন। Oval টি সম্পূর্ণ সিলেক্ট হবে।
১৪.      Info প্যালেটে W লেখার পাশের Text বক্সে ক্লিক করে 100 টাইপ করুন আবার H লেখার পাশের Text বক্সে ক্লিক করে 100 টাইপ করুন এবং Info প্যালেটের বাইরে ক্লিক করুন।
১৫.      Layer3-এর শেষ frame টিতে ক্লিক করুন এবং কমান্ড দিন Insert>Timeline>Keyframe এবং কী-বোর্ড থেকে Delete কী প্রেস করুন।
১৬.     শেষ Keyframe টি সিলেক্ট করুন, Shift চেপে Carrots গুলোর উপর বেশ কয়েকটি Oval আঁকুন।
১৭.      Layer3 তে প্রথম Keyframe টি সিলেক্ট করুন Properties খোলা না থাকলে  Window>Properties কমান্ড দিন  প্যালেট আসবে।      
            chapter9_part_3_8
১৮.      Properties প্যালেটের Tween ড্রপ-ডাউন মেনু থেকে Shape সিলেক্ট করুন।  
              
১৯.      Layer 3 তে Layer Name-এ ক্লিক করুন, সম্পূর্ণ Layer টি সিলেক্ট হবে। এবার Layer 3 সিলেক্ট থাকা অবস্থায় Layer 3 তে মাউসের ডানদিকের বাটন দিয়ে ক্লিক করুন। একটি ড্রপ-ডাউন মেনু আসবে। ড্রপ-ডাউন মেনু থেকে Mask সিলেক্ট করুন।
২০.      মেনু থেকে কমান্ড দিন Control>Play। লক্ষ্য করুন কালো কয়েকটি Oval এর মধ্যে Carrots গুলো দেখা যাচ্ছে। 
২১.    Insert Layer বাটনে ক্লিক করুন। যদি নতুন লেয়ার টি একদম উপরে না আসে তাহলে Layer Name-এ ক্লিক করে Layer টিকে ড্রাগ করে একেবারে উপরে তুলে দিন।
২২.      Type টুল সিলেক্ট করে Stage-এর উপর দিকে টাইপ করুন- My Carrots
            My Carrots লেখাটিকে একটি Gradient কালার দিন।         
২৩.     বারবার দেখার জন্য মেনু থেকে কমান্ড দিন Control>Loop Playback। এরপর কমান্ড দিন Control>Play। দেখা শেষে কমান্ড দিন Control>Stop। ফাইলটি সেভ করুন।



Previous Post                                                                                           Next Post
















Book Name: Adobe Premiere procs6
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 624
First Publish: February - 2015
Last Edition: February - 2015. Future edition may be existed!
Book Price: BDT 490 with CD        


 The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand. He has also told that the book is full of fan and enjoyment. so that a person can learn by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 




 cd
Cliclk to CD link - Books by Bappi Ashraf 

RELATED POST LINKS BELOW 

Part-1: এডোবি ফ্ল্যাশ, Drawing ও FlashToolbar