know yourselves. information, computer, 7 wonders, various.

Friday, July 22, 2016

Flash Tutorial - Part 020




Using Alignment
১.        Arrow টুল সিলেক্ট করুন এবং Stage-এর কোন Text-এ ক্লিক করুন। Text টি সিলেক্ট হবে। এক্ষেত্রে মনে রাখতে হবে Text টি যেন Fixed Width এর হয়, এবং Text টিতে যেন কয়েকটি লাইন লেখা থাকে।
২.     মেনু থেকে কমান্ড দিন Text>Align একটি ড্রপ-ডাউন মেনু আসবে। এখান থেকে পছন্দমতো Align সিলেক্ট করুন। Stage-এর সিলেক্ট করা Text টির Align পরিবর্তিত হবে।
৩.     এখানে প্রথমবার Text টিকে Left Align, দ্বিতীয়বার Text টিকে Center Align, তৃতীয়বার Text টিকে Justify, চতুর্থবার Text টিকে Right Align করা হয়েছে।
Using Font Tracking
Steps
১.        Arrow টুল সিলেক্ট করুন এবং Stage-এর কোন Text-এ ক্লিক করুন। Text টি সিলেক্ট হবে।
২.     মেনু থেকে কমান্ড দিন Text>Tracking একটি ড্রপ-ডাউন মেনু আসবে। এখান থেকে প্রথমে Increase সিলেক্ট করুন। Stage-এর সিলেক্ট করা Text টির অক্ষরগুলোর মাঝে ফাঁক তৈরী হবে। (Alt+Ctrl+Right Arrow From KeyBoard)
৩.     দ্বিতীয়বার মেনু থেকে কমান্ড দিন Text>Tracking একটি ড্রপ-ডাউন মেনু আসবে। এখান থেকে প্রথমে Decrease সিলেক্ট করুন। Stage-এর সিলেক্ট করা Text টির অক্ষরগুলোর মাঝের ফাঁকা কমে যাবে। (Alt+Ctrl+Left Arrow From KeyBoard)
এছাড়া Text Properties ব্যবহার করে বিভিন্ন ধরনের অপশন নির্ধারন করা যাবে।
 Embedded এবং Device Fonts
যখন আমরা আমাদের কম্পিউটারে ইন্সটল করা কোন Font কে আমাদের Flash Movie  তে ব্যবহার করব, Flash SWF ফাইল দ্বারা সেটি Embed হবে, এটি বোঝার জন্য যে, Font টি Flash Player-এ দেখা যাবে কি না ।

সকল Font যা Flash-এ দেখা যায়, Movie তে Export  হয় না। Font টি Export হবে কি না, বোঝার জন্য কমান্ড দিন View>Preview Mode>Antialias Text Text টি যদি ভাঙ্গা ভাঙ্গা আসে, তাহলে বুঝতে হবে, Flash সেই Font-এর Outline চেনে না এবং Text টি Export হবে না।

Embedding Font এর বিকল্প হিসাবে আমরা এক ধরণের বিশেষ Font  ব্যবহার করতে পারি, যাকে বলা হয় Device Fonts Device Fonts গুলো Flash SWF ফাইলে Embeded নয়। Device Fonts গুলো যেহেতু Enbeded নয়, সেহেতু Type গুলো যেমন দেখানো উচিৎ তার চেয়ে আলাদা দেখতে হতে পারে।

Flash-এ তিনটি Device Font আছে। এগুলো হলো Sans (Similar to Helvetica or Aril), Serif (Similar to Times Roman) এবং Typewriter (Similar to Courier) Device Font হিসাবে কোন Font কে নির্দিষ্ট করার জন্য, Character Panel -এ যে কোন Device Font সিলেক্ট করুন অথবা Text Properties প্যানেল-এ Use Device Fonts সিলেক্ট করুন।
 Dynamic Text Input Text
Classic Text অপশনের নিচে দেখুন Static Text ছাড়াও Dynamic Text বা Input Text অপশন রয়েছে। Static Text কে সাধারনত Heading, lebel ইত্যাদি দেওয়ার কাজে ব্যবহৃত হয়। Dynamic Input Text ফিল্ডকে সাধারনত Action Script দেওয়ার কাজে ব্যবহৃত হয়। Input Text দ্বারা Variable ডিক্লেয়ার করা হয়। মনে করুন ২টি টেক্সট ফিল্ডে দেওয়া গানিতিক সংখ্যা যোগ করে তৃতীয় ফিল্ডে দেখাতে হবে। এজন্য Input Text ফিল্ড ব্যবহার করা হয়। অথবা ইউজারকে Input দেওয়ার সুযোগ দেওয়ার জন্য এই Input Text ব্যবহার করা হয়।



TLF টেক্সট
Flash CS5 থেকে TLF টেক্সটের প্রচলন রয়েছে। TLF অর্থ হচ্ছে Text Layout Format, এটি টেক্সটের জন্য অত্যান্ত পাওয়ার ফুল একটি অপশন, প্রচুর টেক্সট ব্যবহারের ক্ষেত্রে বা আর্টিকেল রাইটের জন্য এই ফিচারটি ব্যবহৃত হয়। এটির দ্বারা টেক্সটকে একাধিক কলাম ও র‌্যাপিং টেক্সট ব্যবহার করা যায়।
1.        আপনি Action Script 3.0 সহ নতুন কোন ফাইল নিয়ে ইচ্ছামত Banner/Header সংযুক্ত করতে পারেন এবং ডানদিকে চিকন একটি Sidebar সংযোগ করে নিতে পারেন শুধুমাত্র Rectangle টুল ব্যবহার করে এবং নিচের দিকে একটি চিকন বার এবং কিছু ফুটার এরিয়া তৈরী করুন, অথবা Chapter 5 থেকে TLF text_root ফাইলটি খুলে নিন।



উলেস্নখ্য নতুন File নেওয়ার সময় Action Script 3.0 এবং width = 700px এবং Hight = 500px করে নিন।
Title যোগ করা
2.       Menu bar লেয়ার সিলেক্ট করে New layer  বাটনে ক্লিক করুন এবং নতুন layer এর নাম দিন Text .
3.       Tool bar থেকে Text টুল সিলেক্ট করুন এবং Proporties Inspector থেকে TLF Text সিলেক্ট করুন। নিচে Read only সিলেক্ট না থাকলে সিলেক্ট করুন।



TLF আপশনে Read only ছাড়া Select Table Edit Table অপশন থাকে।
Read only-  সিলেক্ট থাকলে ভিউয়ার এটিকে সিলেক্ট বা এডিট করতে পারে না।
Select Table-  সিলেক্ট করলে ভিউয়ার এটিকে সিলেক্ট ও কপি করতে পারেন।   
Edit Table-  সিলেক্ট করলে ভিউয়ার এটিকে এডিট পারেন। Login, Password ইত্যাদি ফিল্ড তৈরীর জন্য এটি ব্যবহার করা হয়।
4.        Proporties Inspector এর Character অপশন থেকে Font Family = Times New Roman, Style = Bold, Size = 50 pt এবং Color = গাঢ় লাল সিলেক্ট করুন।
5.       উপরে Banner  এলাকায় ইমেজের পাশে লিখুন NOVA.

6.       শেষে Selection টুল সিলেক্ট করে Text এর বাহিরে ক্লিক করে Text কে ডিসিলেক্ট করুন।


7.        আবারও Character অপশন থেকে Font Family = Times New Roman, Style = Bold, Size = 20 pt এবং Color = কালো (Black) সিলেক্ট করে Nova লেখার পাশে লিখুন Computer এবং এন্টার দিয়ে লিখুন Education. শেষে Selection টুল সিলেক্ট করে লেখার বাইরে ক্লিক করে Text কে ডিসিলেক্ট করুন।


8.       Save As কমান্ড দিয়ে ইচ্ছামত একটি নাম দিয়ে ফাইলটি সেভ করে কাজ করতে থাকুন।
Vertical Text লেখা
Stage এর ডানদিকে কাল রঙের যে ভার্টিক্যাল বার রয়েছে সেখানে আমরা Vertical Text এর মাধ্যমে একটি সেস্নাগান যোগ করবো। মনে রাখবেন এই অধ্যায়ে আমরা শুধু মাত্র Text সংক্রান্ত বিস্তারিত আলোচনা করছি, এই প্রোজেক্টে আমরা বিভিন্ন ধরনের সেপ ইমেজ ব্যবহার করেছি, এর পর আমরা Symbol এর মাধ্যমে এনিমেশন ও ইমেজ যোগ করবো, আপাতত আমরা এগুলি তৈরী করে Libraryতে রেখেছি, Library থেকে ড্রাগ করে Stage এ সংযোজন করবো। পরবর্তী অধ্যায়ে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা আছে। আপাতত আমরা যে Stage টি নিয়ে কাজ করছি পরবর্তীতে এটি ব্যবহার করে ওয়েব পেজ তৈরী করবো এবং এই পেজটিই হবে ওয়েব পেজের Home Page. চিন্তার কোন কারন নাই ধীরে ধীরে খুব সহজেই আমরা বিষয় গুলি শিখে নেব।
9.        Text টুল সিলেক্ট করুন এবং Proporties Inspector থেকে TLF Text, Read only সিলেক্ট করুন Orientation পুল ডাউন মেনু থেকে Vertical সিলেক্ট করুন।
10.    Character অপশন থেকে Font Family = Times New Roman, Style = Bold, Size = 20 pt এবং Color = White (সাদা) সিলেক্ট  করুন।
11.    ক্লিক করে Vertical Text লিখুন Learn Computer এবং Selection টুল দিয়ে ড্রাগ করে ডান দিকে কাল বারের উপরে বসিয়ে দিন।



Previous Post                                                                                           Next Post
















Book Name: Adobe Premiere procs6
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 624
First Publish: February - 2015
Last Edition: February - 2015. Future edition may be existed!
Book Price: BDT 490 with CD        


 The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand. He has also told that the book is full of fan and enjoyment. so that a person can learn by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 




 cd
Cliclk to CD link - Books by Bappi Ashraf 

RELATED POST LINKS BELOW 

Part-1: এডোবি ফ্ল্যাশ, Drawing ও FlashToolbar