know yourselves. information, computer, 7 wonders, various.

Friday, July 22, 2016

Flash Tutorial - Part 019





গ্রাফিক্স যোগ করা
20.        Text লেয়ার সিলেক্ট করম্নন এবং New layer বাটনে ক্লিক করে নতুন একটি লেয়ার নিন এবং নাম দিন Graphics.


21.    আমাদের দেয়া ইমেজটির মত একটি ইমেজ Open করুন অথবা আমদের দেয়া ইমেজটি ডাউনলোড করে নিন। আমরা এখানে একটি Books ইমেজ ব্যবহার করছি।  ডাউনলোড করা ইমেজটি stage এর বাম দিকে নিচে স্থাপন করুন ।


22.       এখন properties Inspector খুলে Size Position ঠিক করার জন্য Position and Size অপশনে X=15, Y =230,W=250 এবং H=150 সিলেক্ট করুন ।


23.       আবার ওআমাদের দেয়া ইমেজটির মত একটি ইমেজ Open করুন অথবা আমদের দেয়া ইমেজটি ডাউনলোড করে নিন। আমরা এখানে একটি Auther ইমেজ ব্যবহার করছি।  ডাউনলোড করা ইমেজটি সিলেক্ট করে Stage এর ডান দিকে উপরে একটু জায়গা রেখে স্থাপন করুন ।

24.        আবারও Properties Inspector খুলে Size Position ঠিক করার জন্য Position and Size অপশনে X=464,Y=190, W=190 এবং H=95 সিলেক্ট করুন ।
Text Box কে Link করা
গ্রাফিক্সেও চার পাশে এখন আমরা কয়েকটি Text Box তৈরী করে Link তৈরী করবো--
25.       Text টুল সিলেক্ট করুন এবং Propeties Inspector থেকে TLF Text Read only সিলেক্ট করুন ।Font Family=Times New Ronan. Style=Regular, Size=14pt, leading=20 pt (% নহে) এবং color= Black(H000000) সিলেক্ট করুন ।
26.       এখন ড্রাগ করে Books মুভি ক্লিপের উপরের দিকে ক্লিক করে এবং Stage এর আনুমানিক মাঝ বরাবর একটি Text Box অাঁকুন।

27.       লক্ষ্য করুন আপনার তৈরী করা Text বক্সে ক্ষুদ্র কালো মোট ৮টি Sizing handle তৈরী হয়েছে। এ ছাড়াও টেক্সট বক্সের উপরে বাম দিকে এবং নিচে ডানদিকে একটি করে ক্ষুদ্র ফাঁকা চারকোনা বক্স তৈরী হয়েছে। ডান দিকের ক্ষুদ্র বক্সে ক্লিক করে কার্সর আনুন, দেখুন কার্সরের সাথে একটির কালো অ্যারোসহ Text Symbol সহ ছোট সাদা বক্স রয়েছে।

 28.       প্রথম Text Box এর ডান দিকে সমান রেখে এর নিচে আরেকটি Text Box অাঁকুন।

29.       দ্বিতীয় Text Boxটি তৈরী শেষে মাউস বাটন ছেড়ে দিলে লক্ষ্য করুন - দ্বিতীয় বক্সটি লিংক হয়েছে প্রথম বক্সটির সাথে এবং প্রথম বক্সেও ডান দিকের নিচের খালি বক্সের সাথে দ্বিতীয় বক্সের বাম দিকে খালি বক্সের সাথে নীল কালারের একটি রেখা দ্বারা লিংকটি বোঝাচ্ছে।

30.       ঠিক একই ভাবে দিতীয় Text Box এর ডানদিকের নিচের খালি বক্সে ক্লিক করুন এবং Stage এর দ্বিতীয় ইমেজের উপর দ্বিতীয় কলাম কল্পনা করে আরেকটি Text Box অাঁকুুন।
31.       আরও ২টি Text Box অাঁকতে হবে। তৃতীয় Text Box এর একই ফাঁকা স্থানে ক্লিক করে দ্বিতীয় ইমেজের সাথে আরেকটি Text Box অাঁকুন।

32.       এবার শেষ অথাৎ ৫ম টেক্সট বক্সটি এঁকে ফেলুন দ্বিতীয় ইমেজের নিচ বরাবর প্রয়োজনে নিচের ছবি দেখুন।
Link করা Text Box এ কনটেন্ট যোগ করা
এখন আমরা Text Box গুলিতে টেক্সট সংযোজন করবো। দেখা যাবে প্রথম Text Box এ লেখা শেষ হলে দ্বিতীয় বক্সে অটোমেটিক চলে যাবে এভাবে ৫ম বক্স পর্যমত্ম যাবে।
33.      প্রথম Text Box এ ডাবল ক্লিক করুন এবং লিখতে থাকুন। প্রয়োজনে কয়েক লাইন সিলেক্ট করে Copy & Paste করতে থাকুন।

Text পৌছে যাবে শেষ Text Box পর্যমত্ম।
Link যাচাই করা
চলুন Link ঠিকমত হলো কিনা যাচাই করে দেখা যাক। আমরা নতুন কিছু Text যোগ করলে দেখতে পাব বাকী টেক্স্ট অটোমেটিক দ্বিতীয় বক্সে চলে যাবে বা প্রথম Text বক্সে কিছু Text মুছে দিলে দ্বিতীয় বক্স থেকে Text প্রথম বক্সে চলে আসবে।
34.       প্রথম Text বক্সের ৩ ও ৪ লাইন (আনুমানিক) সিলেক্ট করে Properties বক্স থেকে Text color =Red বা Blue সিলেক্ট করুন ।

35.       এখন প্রথম Text Box এর প্রথম দুই লাইন সিলেক্ট করে কপি করুন (Copy and Paste)
দেখুন কিছু Text প্রথম Box থেকে দ্বিতীয় বক্সে চলে যাবে।
36.      আবার প্রথম Text বক্সের শেষ দুই লাইনের Text সিলেক্ট করে কী বোর্ড থেকে Delete কী প্রেস করে মুছে দিন দেখুন দ্বিতীয় বক্স থেকে Text গুলি প্রথম Box এ চলে আসবে।
37.       এখন Selection টুল সিলেক্ট করে দ্বিতীয় Text Box সিলেক্ট করুন এবং কী বোর্ড থেকে Delete কী প্রেস করে মুছে ফেলুন। ভয় পাবেন না আপনার Text হারাবে না। তৃতীয় Text Box এ চলে যাবে এবং প্রথম ও তৃতীয়,চতুর্থ ও পঞ্চম টেক্সট বক্সের সাথে লিংক বজাই থাকবে।
38.       নতুন করে নতুন বক্সে লিংক করার জন্য আবারও একটি Text Box তৈরী করুন (দ্বিতীয় জায়গায়) এবং প্রথম টেক্সট বক্সের ডান দিকের ফাঁকা অংশে যেখানে একটি ডানদিক মুখী তীর তৈরী হয়েছে সেখানে ক্লিক করে নতুন তৈরী করা দ্বিতীয় বক্সে ক্লিক করে দিন। ব্যাস-আবার লিংক তৈরী হবে। 
Text নিয়ে আরও কথা হবে। এতো জটিল বিষয়ে না গিয়ে চলুন আপাতত এনিমেশন, Symbol এবং Web page সম্বন্ধে সংক্ষেপে আরও জেনে নিন।


Previous Post                                                                                           Next Post
















Book Name: Adobe Premiere procs6
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 624
First Publish: February - 2015
Last Edition: February - 2015. Future edition may be existed!
Book Price: BDT 490 with CD        


 The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand. He has also told that the book is full of fan and enjoyment. so that a person can learn by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 




 cd
Cliclk to CD link - Books by Bappi Ashraf 

RELATED POST LINKS BELOW 

Part-1: এডোবি ফ্ল্যাশ, Drawing ও FlashToolbar