know yourselves. information, computer, 7 wonders, various.

Monday, August 8, 2016

Flash Tutorial - Part 041


Masking ব্যবহার করে মুভি তৈরী 
সম্পূর্ণ মুভিটি দেখা
১.        আমাদের ব্যবহৃত ইমেজটির মত একটি ইমেজ নিন অথবা আমাদের ইমেজটি ডাউনলোড করে নিন ফাইলটি  সিলেক্ট করে, Open এ ক্লিক করুন। ফাইলটি খুলুন।
২.        মেনু থেকে কমান্ড দিন Control >Play (বারবার দেখতে চাইলে প্রথমে কমান্ড দিন Control>Loop Play Back। এরপর কমান্ড দিন Control>Play)
৩.        দেখা শেষে মেনু থেকে কমান্ড দিন Control>Stop এবং File টি Close করুন।

চলুন শুরু করা যাক
New Document ডায়ালগ বক্স আসবে। General ট্যাব থেকে Flash Document সিলেক্ট করে করুন।
১.        মেনু থেকে File>New কমান্ড দিন, নতুন ফাঁকা ফাইল আসবে, Hand টুলে ডাবল ক্লিক করুন।
২.        টাইপ টুল সিলেক্ট করুন এবং Stage-এর উপর ক্লিক করুন। টাইপ করুন Nova Computers
৩.        Arrow টুলে ক্লিক করুন এবং Nova Computers লেখার উপর ক্লিক করুন। লেখাটি সিলেক্ট হবে। মেনু থেকে দুইবার Modify>Break Apart কমান্ড দিন।
৪.      অক্ষরগুলোকে ইচ্ছামতো কালার দিন।
৫.        55 নং ফ্রেম সিলেক্ট করুন এবং মেনু থেকে কমান্ড দিন Insert>Timeline>Keyframe অথবা   Keyboard থেকে F6 কী-তে চাপ দিন।
৬.        Insert Layer বাটনে ক্লিক করুন। Layer 2 নামে একটি নতুন লেয়ার, Layer1 এর উপরে দেখা যাবে। যদি নতুন Layer টি উপরে না আসে, তাহলে Layer Name-এ ক্লিক করে, Layer টিকে ড্রাগ করে উপরে তুলে দিন।
৭.        Layer 2 তে প্রথম ফ্রেমে ক্লিক করে ফ্রেমটি সিলেক্ট করুন।
৮.        Oval  টুল সিলেক্ট করুন এবং Shift চেপে একটি Oval আঁকুন।
৯.        Info প্যালেট খোলা না থাকলে মেুন থেকে কমান্ড দিন Window>Design Panels>InfoInfo প্যালেট আসবে।                         
১০.      Stage-এ নতুন আঁকা Oval টিতে ডাবল ক্লিক করুন। Oval টি সম্পূর্ণ সিলেক্ট হবে। মেনু থেকে কমান্ড দিন Modify>Convert to symbolSymbol Properties ডায়ালগ বক্স আসবে। Graphics রেডিও বাটনে ক্লিক করে OK  করুন।
১১.      Info প্যালেটে W লেখার পাশের Text বক্সে ক্লিক করে 200 টাইপ করুন, আবার H লেখার পাশের Text বক্সে ক্লিক করে 200 টাইপ করুন এবং Info প্যালেটের বাইরে ক্লিক করুন। (প্রয়োজনে সাইজ ছোট/বড় করতে পারেন।)
১২.      Layer 2 তে শেষ Keyframe টিতে ক্লিক করুন এবং কমান্ড দিন Insert>Timeline>Keyframe Layer 2 তে মাঝের যে কোন ফ্রেমে ক্লিক করুন এবং কমান্ড দিন Insert>Timeline>Create Motion Tween
১৩.      Layer 2 তে প্রথম Keyframe টি সিলেক্ট করুন এবং Oval টিকে “N” লেখার উপর স্থাপন করুন।
১৪.      Layer 2 তে শেষ Keyframe টি সিলেক্ট করুন এবং Oval টিকে Nova Computers লেখার শেষে “S” লেখার উপর স্থাপন করুন।
১৫.      Layer 2 তে 5, 15 এবং 30 নং ফ্রেমে Keyframe তৈরী করুন। ফ্রেম তিনটির মাঝে একটি করে কালো বিন্দু দেখা যাবে।

১৬.      5 নং ফ্রেমের কালো বিন্দুটির উপর ক্লিক করুন এবং Oval টিকে ড্রাগ করে Nova লেখার   মাঝামাঝি স্থানে স্থাপন করুন।

১৭.      15 নং ফ্রেমের কালো বিন্দুটির উপর ক্লিক করুন এবং Oval টিকে ড্রাগ করে Nova লেখার শেষে স্থাপন করুন। 30 নং ফ্রেমের কালো বিন্দুটির উপর ক্লিক করুন এবং Oval টিকে ড্রাগ করে Computers লেখার প্রথমে স্থাপন করুন।
   
                     
১৮.      Layer 2 তে Layer Name-এ ক্লিক করুন, সম্পূর্ণ Layer টি সিলেক্ট হবে। এবার Layer 2 সিলেক্ট থাকা অবস্থায় Layer 2 তে, Layer Name-এ মাউসের ডানদিকের বাটন দিয়ে ক্লিক করুন। একটি ড্রপ-ডাউন মেনু আসবে। ড্রপ-ডাউন মেনু থেকে Mask সিলেক্ট করুন।
১৯.      Stage এ ক্লিক করে Properties প্যানেল থেকে Background কালার Black (কালো) নির্ধারণ করুন এতে মুভির ব্যাকগ্রাউন্ড কাল হবে। মেনু থেকে Control>Play কমান্ড দিন। লক্ষ্য করুন Mask করার ফলে Layer1 -এর যে স্থান গুলোর উপর দিয়ে বৃত্তটি যাচ্ছে শুধুমাত্র সেটুকুই দেখা যাচ্ছে, এছাড়া Layer1-এর বাকী অংশ দেখা যাচ্ছে না। 
২০.      বারবার দেখার জন্য মেনু থেকে কমান্ড দিন Control>Loop Playback, এরপর কী বোর্ড থেকে Enter কী প্রেস করতে থাকুন।
২১.      দেখা শেষে কমান্ড দিন Control >Stop। ফাইলটি সেভ করুন।
Masking ব্যবহার করে মুভি তৈরী
সম্পূর্ণ মুভিটি দেখা
১.        Chapter 9 ফোল্ডার থেকে Project3 ফাইলটি খুলুন।
২.        মেনু থেকে কমান্ড দিন Control>Play (বারবার দেখতে চাইলে প্রথমে কমান্ড দিন Control>Loop Play Back এরপর কমান্ড দিন Control>Play)
৩.        দেখা শেষে মেনু থেকে কমান্ড দিন Control>Stop এবং File টি Close করুন।

চলুন শুরু করা যাক
Steps
১.        মেনু থেকে File>New কমান্ড দিয়ে নতুন ফাইল আনুন এবং Hand টুলে ডাবল ক্লিক করুন।
২.        কমান্ড দিন File>Import>Import to ImageImport ডায়ালগ বক্স আসবে।
৩.        Chapter9 ফোল্ডার থেকে Movie1 ফাইলটি সিলেক্ট করে Open-এ ক্লিক করুন। Import Vedio ডায়ালগ বক্স আসবে। Embed Vedio in Macromedia Flash Document সিলেক্ট করে Next করুন। আবারও Next বাটনে ক্লিক করে Finish Yes ক্লিক করুন। Stage-এ মুভিটি দেখা যাবে। মেনু থেকে কমান্ড দিন শেষে Window>TransformTransform প্যালেট আসবে।
                 
      
৪.        Arrow টুলে ক্লিক করুন এবং ছবিটির উপর ক্লিক করুন। Transform প্যালেটে Constrain চেক বক্সে ক্লিক করুন। পাশের 100% লেখা Text বক্স দুটির যে কোন একটিতে ক্লিক করে লিখুন 170% এবং কী-বোর্ড থেকে Enter দিন। Constrain চেক বক্সে ক্লিক করার কারণে মুভিটির Proportion ঠিক থাকবে এবং মুভিটি Stage -এর সমান বড় হবে।
৫.        75 নং ফ্রেম সিলেক্ট করুন এবং মেনু থেকে কমান্ড দিন Insert>Timeline>Frame অথবা Keyboard থেকে F5 কী-তে চাপ দিন।
৬.        মেনু থেকে কমান্ড দিন Control>Play। দেখা শেষে কমান্ড দিন Control>Stop
৭.        Insert Layer বাটনে ক্লিক করে, নতুন Layer-এর প্রথম ফ্রেমে ক্লিক করুন এবং মেনু থেকে কমান্ড দিন File>Import>Import to StageImport ডায়ালগ বক্স আসবে।       Chapter9 সাব ফোল্ডার থেকে Movie2 ফাইলটি সিলেক্ট করে Open-এ ক্লিক করুন। ডায়ালগ বক্স আসলে Next, Finish এবং Yes বাটনে ক্লিক করুন।
৮.        Arrow টুলে ক্লিক করুন এবং ছবিটির উপর ক্লিক করুন। Transform প্যালেটে Constrain চেক বক্স সিলেক্ট আছে নিশ্চিত হয়ে নিন। পাশের 100% লেখা Text বক্স দুটির যে কোন একটিতে ক্লিক করে লিখুন 170% এবং কী-বোর্ড থেকে Enter দিন। Constrain চেক বক্সে ক্লিক করার কারণে মুভিটির Proportion ঠিক থাকবে এবং মুভিটি Stage -এর সমান বড় হবে।
৯.        মেনু থেকে কমান্ড দিন Control>Play। দেখা শেষে কমান্ড দিন Control>Stop
১০.      Insert Layer বাটনে ক্লিক করুন। Layer3 নামে একটি নতুন Layer, Layer1 এবং Layer2 এর উপরে দেখা যাবে। যদি নতুন Layer টি একদম উপরে না আসে তাহলে Layer Name-এ ক্লিক করে Layer টিকে ড্রাগ করে একদম উপরে তুলে দিন।
১১.      Layer3 তে প্রথম ফ্রেমে ক্লিক করে ফ্রেমটি সিলেক্ট করুন। Oval  টুল সিলেক্ট করুন এবং Shift চেপে একটি Oval আঁকুন।
১২.      Info প্যালেট খোলা না থাকলে মেুন থেকে কমান্ড দিন Window> InfoInfo প্যালেট আসবে।                             
১৩.      Stage-এ নতুন আঁকা Oval টিতে ডাবল ক্লিক করুন। Oval টি সম্পূর্ণ সিলেক্ট হবে। মেনু থেকে কমান্ড দিন Modify>Convert to symbolSymbol Properties  ডায়ালগ বক্স আসবে। Graphics রেডিও বাটনে ক্লিক করে OK  করুন।
১৪.      Info প্যালেটে W লেখার পাশের Text বক্সে ক্লিক করে ১৫০ টাইপ করুন, আবার H লেখার পাশের Text বক্সে ক্লিক করে ১৫০ টাইপ করুন এবং Info প্যালেটের বাইরে ক্লিক করুন।

১৫.      Layer3 তে শেষ frame টিতে ক্লিক করুন এবং কমান্ড দিন Insert>Timeline>Keyframe Layer3 তে মাঝের যে কোন ফ্রেমে ক্লিক করুন এবং কমান্ড দিন Insert>Timeline>Create Motion Tween
১৬.      Layer3 তে প্রথম Keyframe টি সিলেক্ট করুন এবং Oval টিকে বাঘের মুখের উপর স্থাপন করুন।
১৭.      Layer3 তে শেষ Keyframe টি সিলেক্ট করুন এবং Oval টিকে আবারও বাঘের মুখের উপর স্থাপন করুন।
১৮.      Playhead টিকে ড্রাগ করে 33 নং ফ্রেমের উপর আনুন এবং কমান্ড দিন Insert>Timeline>Keyframe, 3নং Layer-এ 33 নং ফ্রেমটি একটি Keyframe-এ পরিবর্তিত হবে। লক্ষ্য করুন, Layer3 তে 33 নং ফ্রেমের মাঝে একটি কালো বিন্দু দেখা যাচ্ছে।
১৯.      33 নং ফ্রেমের কালো বিন্দুটির উপর ক্লিক করুন এবং Oval টিকে ড্রাগ করে বাঘের লেজের উপর স্থাপন করুন।
২০.      Playhead টিকে ড্রাগ করে 45নং ফ্রেমের উপর আনুন এবং কমান্ড দিন Insert>Timeline>Keyframe3নং Layer-এ 45নং ফ্রেমটি একটি Keyframe-এ পরিবর্তিত হবে। 45 নং ফ্রেমের কালো বিন্দুটির উপর ক্লিক করুন এবং Oval টিকে ড্রাগ করে বাঘের মুখের উপর স্থাপন করুন।        
২১.      Layer 3 তে Layer Name-এ ক্লিক করুন, সম্পূর্ণ Layer টি সিলেক্ট হবে। এবার Layer 3 সিলেক্ট থাকা অবস্থায় Layer 3 তে মাউসের ডানদিকের বাটন দিয়ে ক্লিক করুন। একটি ড্রপ-ডাউন মেনু আসবে। ড্রপ-ডাউন মেনু থেকে Mask সিলেক্ট করুন।
২২.      মেনু থেকে কমান্ড দিন Control>Play। লক্ষ্য করুন  Movie1-এর সম্পূর্ণ ছবিটি  এবং Movie 2 একটি Oval এর মধ্যে দেখা যাচ্ছে।
২৩.     বারবার দেখার জন্য মেনু থেকে কমান্ড দিন Control>Loop Playback। এরপর কমান্ড দিন Control>Play, দেখা শেষে কমান্ড দিন Control>Stop
২৪.      ফাইলটি সেভ করুন।


Previous Post                                                                                           Next Post
















Book Name: Adobe Premiere procs6
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 624
First Publish: February - 2015
Last Edition: February - 2015. Future edition may be existed!
Book Price: BDT 490 with CD        


 The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand. He has also told that the book is full of fan and enjoyment. so that a person can learn by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 




 cd
Cliclk to CD link - Books by Bappi Ashraf 

RELATED POST LINKS BELOW 

Part-1: এডোবি ফ্ল্যাশ, Drawing ও FlashToolbar