know yourselves. information, computer, 7 wonders, various.

Wednesday, July 20, 2016

Flash Tutorial - Part 0012




Painting
সম্পূর্ণ মুভিটি দেখা  
Steps
১.        Flash Open করুন। 
২.      আমাদের দেয়া ইমেজটির মত একটি ইমেজ Open করুন অথবা প্রয়োজনে আমাদের ইমেজটি ডাউনলোড করে নিন। ফাইলটি Open করুন এবং Hand টুলে ডাবল ক্লিক করুন।
৩.        এখানে একটি ঘোড়ার ছবি আঁকা আছে। এই প্রোজেক্টে আমরা শিখবো কিভাবে ঘোড়াটিকে নিজেদের ইচ্ছামতো কালার করতে পারি। দেখা শেষে ফাইলটি Close করুন।  

চলুন শুরু করা যাক
Steps
১.        নিচের ছবির মতো করে একটি ঘোড়া আঁকুন অথবা আমাদের ইমেজটি ডাউনলোড করে নিন। ফাইলটি Open করুন। অথবা Rectangle/Oval ইত্যাদি সেপ এঁকে কমান্ডগুলো প্রাকটিস করতে পারেন।


Brush টুলের ব্যবহার
ঘোড়াটি যদি আপনি নিজে আঁকেন তাহলে Paint Bucket টুল দ্বারা ঘোড়াটির সবগুলো অংশে যে কোন একটি কালার দিয়ে রাখুন।

Steps  
১.       উপরের ফাইলটিতে আমরা ঘোড়াটির Fill Color দিয়েছি সাদা এবং সাদা রং বোঝার জন্য Movie টির Backgraund Color দিয়েছি হালকা নীল।
২.        Movie- Backgraund Color পরিবর্তন করার জন্য Stage এর নিচের দিকে Properties    Inspector Background অপশন লক্ষ্য করুন। Properties Inspector খোলা না থাকলে মেনু থেকে Window>Properties কমান্ড দিন। Properties ডায়ালগ বক্স আসবে। প্রয়োজনে ডায়ালগ বক্সটিকে বড় করে নিন।
           
৩.        Properties –অংশে Color বক্সে ক্লিক করুন এবং পছন্দমতো কালার সিলেক্ট করুন। (আমরা গাঢ় নীল কালার সিলেক্ট করেছি) সবশেষে OK তে ক্লিক করে Properties ডায়ালগ বক্সটি বন্ধ করুন।
৪.        সিলেকশন টুলে ক্লিক করুন এবং ঘোড়াটির গায়ের সাদা রং এ ক্লিক করুন। সাদা অংশটুকু সিলেক্ট হবে। টুলবক্সের নিচের দিকের Fill Color বক্স থেকে বাদামী কালার সিলেক্ট করুন। ঘোড়াটির রং বাদামী হয়ে যাবে।


 ৫.       ঘোড়াটি সিলেক্ট থাকা অবস্থায় Brush টুলে ক্লিক করুন। টুলবারের নিচে চারটি নতুন Option দেখা যাবে। Brush Mode ট্যাবে ক্লিক করুন, একটি ড্রপ-ডাউন মেনু আসবে। Paint Selection অপশনটি সিলেক্ট করুন। প্রয়োজনে টুলবারটি ছোট / বড় করে নিন।
 


৬.        Fill Color বক্সে এখন Sample Color টি দেখা যাচ্ছে । Fill Color বক্সে ক্লিক করুন এবং মাউস বাটনটি চেপে রেখে Fill Color বক্সের উপরের ডান কোনার গোলাকৃতি বাটনটিতে ক্লিক করুন।
৭.        Color বক্স আসবে। Color বক্সের একদম ডানদিকে একটি লম্বা বার দেখা যাবে। বারটির পাশে একটি ছোট কাল তীর আছে। তীরটিতে ক্লিক করে অল্প একটু নীচের দিকে ড্রাগ করুন। লক্ষ্য করুন, Color বক্সের নীচের মাঝে একটি বক্স আছে যেটিতে প্রথমে বাদামী কালারটি দেখা যাচ্ছিল। বক্সটির নীচে লেখা আছে Color/Solid তীরটিকে নীচের দিকে নামানোর সাথে সাথে এই বক্সটির কালারও পরিবর্তন হচ্ছে। আমরা একটু গাঢ় বাদামী কালার সিলেক্ট করলাম। Color বক্সের নীচের বামদিকের OK বাটনে ক্লিক করে Color বক্সটি বন্ধ করুন।


৮.        Brush Mode-এর নিচের Brush Size ট্যাবে ক্লিক করুন, একটি Pop-up মেনু আসবে। উপর থেকে তিন নম্বর Size টি সিলেক্ট  করুন। ফলে আমরা ব্রাশ দিয়ে যে দাগ  অাঁকব সেগুলো বেশ সরু হবে।
          

৯.        Brush Shape ট্যাব-এ ক্লিক করুন এবং Pop-Up মেনু থেকে একদম উপরের অর্থাৎ  গোলাকার Brush Shape টি সিলেক্ট করুন।
                      
১০.      এখন আমরা ঘোড়াটির গায়ের বাদামী রং এর মধ্যে আরও গাঢ় বাদামী রং এর শেড দেব। ঘোড়ার মুখের, গলার, পেটের নীচের দিকে, পায়ের সামনের দিকে ব্রাশ দিয়ে দাগ দিন ।
            খুব সাবধানে আঁকার দরকার  নেই, কারণ সিলেকশনের বাইরে রং হবে না। প্রয়োজন মনে করলে ফাইনাল ফাইলটি আবার Open করে দেখে নিন।
১১.      এবার আরও গাঢ় বাদামী রং সিলেক্ট করুন এবং আরও কিছু দাগ দিন।                            
১২.      Arrow টুল সিলেক্ট করুন এবং Stage-এর উপর ঘোড়াটির বাইরে ফাঁকা কোন স্থানে ক্লিক করুন।


১৩.      Paint Bucket টুল সিলেক্ট করুন এবং গাঢ় বাদামী রং সিলেক্ট করে ঘোড়াটির পেছনের দুই পায়ের সাদা অংশগুলো রং করুন।
১৪.      Fill Color বক্স থেকে গাঢ় খয়েরী রং ক্লিক করুন। Brush টুল সিলেক্ট করুন। Brush Mode থেকে Paint Inside-এ ক্লিক করুন। Brush Size থেকে একদম নিচেরটি অর্থাৎ সবচেয়ে বড় Brush Size টি সিলেক্ট করুন। ঘোড়ার খুর চারটির উপর আলাদা ভাবে চারবার ক্লিক করুন। লক্ষ্য করুন শুধুমাত্র খুর গুলোর রং খয়েরী হয়ে গেছে।


১৫.      Brush Mode থেকে Paint Normal সিলেক্ট করুন। এবার বিভিন্ন ধরনের সবুজ রং দিয়ে ঘোড়াটির সামনে নিচের দিকে কিছু ঘাঁস আঁকুন।
                         

১৬.      লক্ষ্য করুন, টাইমলাইনের শুরুর দিকে Layer Name লেখা আছে Layer1, এর ঠিক নীচে ১ম বক্স আছে। এটি New Layer বাটন। New Layer বাটনে ক্লিক করুন। Layer2 নামে একটি নতুন Layer দেখা যাবে। এখন আমরা নতুন লেয়ারে একটি ছবি সংযোজন করবো।
১৭.    মেনু থেকে File>Import to Stage কমান্ড দিন, Import ডায়ালগ বক্স আসবে। Chapter3>Background Picture সিলেক্ট করুন (অথবা যে কোন ছবি) এবং Open-এ ক্লিক করুন। Layer2 তে ছবিটি দেখা যাবে, ফলে ঘোড়াটি দেখা যাবে না।
১৮     মেনু থেকে কমান্ড দিন Modify>Break Apart (Ctrl+B)Brack A part করার  কারণে ইমজের পৃথক পৃথক কালার আলাদাভাবে সিলেক্ট করে এডিট করা যাবে।


১৯.      Selection টুলে ক্লিক করুন এবং ছবির বাইরে ক্লিক করুন। সিলেকশন চলে যাবে।
২০.    টুলবক্স থেকে Eyedroper টুল সিলেক্ট করুন এবং আবার ছবির উপর ক্লিক করুন। লক্ষ্য করুন Fill Color বক্সে ছবিটির Sample দেখা যাচ্ছে।


২১.      Insert Layer বাটনের সবচেয়ে ডানদিকে আছে- Delete Layer বাটন। Layer2 তে Layer Name-এর উপর ক্লিক করে ড্রাগ করুন এবং Delete Layer বাটনের উপর নিয়ে এসে মাউসের বাটনটি ছেড়ে দিন। ২নং Layer টি মুছে যাবে। কিন্তু Fill Color অপশনে ছবিটি দেখা যাবে।
        
২২.      Brush টুল সিলেক্ট  করুন এবং Brush Mode থেকে Paint Behind অপশন সিলেক্ট করুন।
২৩.     এবার ঘোড়াটির উপর দিয়ে ইচ্ছামতো দাগ দিন।


লক্ষ্য করুন, আকার সময় ঘোড়াটি ঢেকে গেলেও, আঁকা শেষে দাগগুলো ঘোড়া এবং ঘাসের পেছনদিকে হচ্ছে। (প্রয়োজনে ফাইনাল  ফাইলটি খুলে আবার দেখে নিন।)  


২৪.      এখন আমরা ঘোড়াটির কেশর এবং লেজ রং করব। আমরা ফাইনাল ফাইলটিতে ঘোড়াটির কেশর এবং লেজে একটি Gradient ব্যবহার করেছি। মেনু থেকে  Window>Color কমান্ড দিন।  Color প্যালেট আসবে।
       
 ২৫.      Color প্যালেটের একদম উপরে Fill Style ড্রপ-ডাউনে ক্লিক করুন এবং  Radial Gradient সিলেক্ট করুন। Edit Gradient Range আসবে।
২৬.     Edit Gradient Range-এর দুই প্রান্তে দুটি ছোট বাকেট দেখা যাবে। বামপাশের বাকেটটির উপর ডাবল ক্লিক করুন।
 ২৭.      নিচে একটি কালার ট্যাব আছে। কালার ট্যাবটিতে ডাবল ক্লিক করুন এবং সোনালী রং সিলেক্ট করুন।
২৮.     Edit Gradient Range-এর ডানপাশের বাকেটটিতে ডাবল ক্লিক করুন এবং গাঢ় খয়েরী রং সিলেক্ট করুন। খয়েরী এবং সোনালী রংয়ের একটি Radial Gradient তৈরী হবে।


২৯.      Edit Gradient Range-এর দুই প্রান্তে যে বাকেট দুটি আছে। সেই বক্স দুটির একদম মাঝে ফাঁকা স্থানে ক্লিক করুন, একটি নতুন বাকেট তৈরী হবে। শ্যাওলা রং সিলেক্ট করুন।


৩০.     Edit Gradient Range-এর ডানপাশের ছোট বাকেটটিতে ক্লিক করে বামদিকে কিছুটা ড্রাগ  করুন।
৩১.      Paint Bucket টুলে ক্লিক করুন এবং ঘোড়ার লেজের সাদা অংশে ক্লিক করুন।


৩২.     Fill Style ট্যাব থেকে Linear সিলেক্ট করুন এবং ঘোড়ার কেশরের সাদা অংশে ক্লিক করুন।


৩৩.     ফাইলটি সেভ করুন এবং Close করুন।  
৩৪.      মেনু থেকে File>New কমান্ড দিন। নতুন একটি ফাঁকা মুভি আসবে।
৩৫.     Oval টুল সিলেক্ট করুন এবং Shift কী চেপে Stage-এর উপর মাউসটিকে ড্রাগ করুন।  একটি Circle  তৈরী হবে।


৩৬.     Brush টুল সিলেক্ট  করুন এবং Brush Mode থেকে Paint Fills-এ ক্লিক করুন। হালকা নীল রং সিলেক্ট করুন।


৩৭.      Oval টির ভেতরে এবং বাইরে ব্রাশ দিয়ে দাগ আঁকুন। লক্ষ্য করুন, Oval টির Stroke বাদে বাকী অংশ এবং বাইরের অংশও হালকা নীল হয়ে গেছে।


৩৮.     ফাইলটি সেভ করুন।







Previous Post                                                                                           Next Post
















Book Name: Adobe Premiere procs6
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 624
First Publish: February - 2015
Last Edition: February - 2015. Future edition may be existed!
Book Price: BDT 490 with CD        


 The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand. He has also told that the book is full of fan and enjoyment. so that a person can learn by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 




 cd
Cliclk to CD link - Books by Bappi Ashraf 

RELATED POST LINKS BELOW 

Part-1: এডোবি ফ্ল্যাশ, Drawing ও FlashToolbar