know yourselves. information, computer, 7 wonders, various.

Saturday, August 6, 2016

Flash Tutorial - Part 034


এনিমেশনের সামান্য খুঁটিনাটি

নিচের ছবিটি লক্ষ্য করুন -

ইতিমধ্যেই আমরা Symbol তৈরী করা এবং Motion Tween, Shape Tween ইত্যাদি সম্বন্ধে জেনেছি এবং এগুলি ব্যবহার করে এনিমেশন তৈরীও করতে পারি।

1.          আপনার জন্য Motion Tween , Key Frame এবং Library -তে কিছু ইমেজ দিয়ে অলরেডি একটি ফাইল তৈরী করেছি সেটি খুলতে হবে এবং এই ফাইলে আমরা কিন্তু কাজ করবো। আমাদের  ফাইলটি ডাউনলোড করে নিয়ে ফাইলটি খুলুন।
2.         মেনু থেকে View> Magnification > Fit in Window কমান্ড দিন। আপনার কম্পিউটারের Flash এর Stage উপর সম্পুর্ন ফাইলটি দেখা যাবে।
3.        আসুন  root ফাইলটি নষ্ট না করে অন্য নামে সেটি সেভ করুন । মেনু থেকে File> Save As কমান্ড দিন এবং অন্য নামে Save করুন । এখন দেখুন ফাইলটিতে Transport নামের ফোল্ডার গ্রম্নপে Car1 Car2 নামে ২টি লেয়ার আনা হয়েছে। Human নামের Layer Folder গ্রম্নপে Bottom Image, Man, Woman নামের Layer নেওয়া হয়েছে এবং Background নামের আরও একটি Layer নেওয়া আছে ।
4.          আপাতত সমসত্ম Layer লক করুন । কারণ আমরা এখন একটি নতুন লেয়ার তৈরী করবো। Timeline এ তালা চিহ্নসহ আইকনে ক্লিক করুন ।
5.         সমসত্ম লেয়ার Lock হয়ে যাবে।

6.         মেনু থেকে View> Magnification> Fit in Window কমান্ড দিন। Stage এ সমমত্ম ফাইল দেখা যাবে।
Animation এর Duration পরিবর্তন
7.         এখন Bottom Image লেয়ারের অবজেক্ট শুরু হয়েছে Frame 120 থেকে এটিকে বাড়িয়ে Frame 70 থেকে শুরু করবো। লেয়ারটি Unlock করুন (তালার চিহ্নের উপর ক্লিক করে) এবং Frame 120 এর Key frame এর উপর কার্সর আনুন, দেখুন একটি দ্বিমুখী তীরে কার্সর পরিবর্তিত হবে।
8.         Frame টি বাম দিকে ড্রাগ করে Frame 70 তে এনে ছেড়ে দিন ব্যাস।

Key Frame কে মুভ করা
টাইম লাইনে Motion Tween সংযুক্ত যেকোন  frame এ ক্লিক করলে সমসত্ম ফ্রেম একসাথে সিলেক্ট হয়ে যায়। কোন নির্দিষ্ট একটি ফ্রেমকে সিলেক্ট করতে হলে কী-বোর্ড থেকে Ctrl সহ যোগে ক্লিক করতে হবে। লক্ষ্য করুন Bottom Image লেয়ারে Frame 100 তে একটি Key frame আছে। এটিকে ড্রাগ করে  Frame 85 এ আনবো।
9.         Bottom  Image লেয়ারের  Frame 100  তে কী-বোর্ড থেকে Ctrl সহ যোগে ক্লিক করুন এবং মাউস বাটন ছেড়ে দিন। কার্সর সামান্য মুভ করুন কার্সরের সাথে ছোট চারকোনা বক্স আসবে।

বামদিকে ড্রাগ করে Frame 85 এ এনে ছেড়ে দিন। Key frame টি মুভ হয়ে যাবে,Bottom Image Layer লক করুন ।
Transparency (Alpha) Color(tint) সেটিং
1.          Car 1 লেয়ার আনলক করুন এবং লেয়ারের Tween এর প্রথম ফ্রেম (Frame 70) কে Timeline থেকে সিলেক্ট করুন।
2.         Stage এ অবজেক্টে ক্লিক করে সিলেক্ট করুন।

3.        Properties Inspector থেকে Color Effect থেকে Advanced সিলেক্ট করুন এবং Alpha সিলেক্ট করুন ও দেখুন Stage এ অবজেক্টটি দেখা যাবে না।

4.          আবারও Car 1 লেয়ারের Tween এর দ্বিতীয় ফ্রেম (Frame 90) কে Timeline থেকে সিলেক্ট করুন। Stage এ ক্লিক করে অবজেক্ট সিলেক্ট করুন এবং Properties Inspector থেকে Color Effect এর Advanced অপশন থেকে Alpha = 0, Red= 0%, Green=0%, Blue=100% এবং B+ বাটনের পাশে 100 সিলেক্ট করুন। Stage এ কারটি Blur ইফেক্ট সহ দেখা যাবে্। শেষে লেয়ার লক করুন। 

5.         Car 3 লেয়ারের Frame 80 Frame 100 এ একই Car 1 লেয়ারের মত একই Value সেটিং করুন। লেয়ার লক করুন।   


Previous Post                                                                                           Next Post
















Book Name: Adobe Premiere procs6
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 624
First Publish: February - 2015
Last Edition: February - 2015. Future edition may be existed!
Book Price: BDT 490 with CD        


 The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand. He has also told that the book is full of fan and enjoyment. so that a person can learn by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 




 cd
Cliclk to CD link - Books by Bappi Ashraf 

RELATED POST LINKS BELOW 

Part-1: এডোবি ফ্ল্যাশ, Drawing ও FlashToolbar