know yourselves. information, computer, 7 wonders, various.

Wednesday, July 20, 2016

Flash Tutorial - Part 0016





এক বা একাধিক Layer কে Lock বা Unlock সিলেক্ট করা
১.       যে Layer টি Lock  করতে চান তার  Layer Name -এর ডান পাশের ২য় বিন্দুটিতে ক্লিক করুন, একটি তালার Symbol আসবে। এখন আর Layer টির কোন পরিবর্তন করা যাবে না। 

১.      সবগুলো Layer Lock করতে চাইলে Layer Name -এর উপরে চোখের Symbol-এর পাশের তালার Symbol-এ ক্লিক করুন। Unlock করার জন্য পুনরায় Symbol টিতে ক্লিক করুন।

Layer Order পরিবর্তন করা
১.         যে Layer টিকে উপরে নিতে চান, সেটির Layer Name- এ ক্লিক করে, উপর দিকে ড্রাগ করুন। যে Layer টিকে নিচে নিতে চান, সেটির Layer Name- এ ক্লিক করে, নিচের দিকে ড্রাগ করুন।
Layer কে সুসজিত করা
আমরা এখন একটি Flash ফাইল খুলে ৪টি লেয়ার নেব। প্রথমটিতে থাকবে Background ইমেজ এবং অন্য তিনটিতে থাকবে Photograph ইমেজ। এখন ফটোগুলিকে Layer folder তৈরীর মাধ্যমে Group লেয়ার তৈরী করতে পারবো। এতে Timeline এর Layer গুলি অনেক সুসজ্জিত হবে।
1.    আমাদের দেয়া ইমেজটির মত একটি ইমেজ Open করুন অথবা File>New কমান্ড দিয়ে Action Script 3.0 সহ একটি ফাঁকা ফাইল খুলুন।
2.    Layer1- ডাবল ক্লিক করে Background নাম দিন। 
3.   Window> Library কমান্ড দিয়ে Property Inspector এর পাশে Library উইন্ডো আনুন এবং Frame1 সিলেক্ট করে Library থেকে যে কোন একটি  ইমেজ ড্রাগ করে Stage আনুন বা ইচ্ছামত ড্রয়িং করুন। (ইমেজ না থাকলে আপনি যে কোন Shape একে ড্রয়িং করতে পারেন)  
4.     New Layer বাটনে ক্লিক করে আরেকটি নতুন লেয়ার নিন। ডাবল ক্লিক করে লেয়ারের নাম দিন Photo1 এবং Frame1 সিলেক্ট করে Library থেকে যে কোন একটি  ইমেজটি অথবা প্রয়োজনে আমাদের ইমেজটি ডাউনলোড করে নিন ড্রাগ করে Stage এ আনুন। (ইমেজ না থাকলে আপনি যে কোন Shape একে ড্রয়িং করতে পারেন)  
5.    আবারও New Layer বাটনে ক্লিক করুন এবং ডাবল ক্লিক করে লেয়ারের নাম দিন Photo2 এবং Frame1 সিলেক্ট করে Library থেকে যে কোন একটি  ইমেজটি অথবা প্রয়োজনে আমাদের ইমেজটি ডাউনলোড করে নিন ড্রাগ করে Stage এ আনুন। (ইমেজ না থাকলে আপনি যে কোন Shape একে ড্রয়িং করতে পারেন।)

6.    শেষে আবারও নতুন লেয়ার নিয়ে নাম দিন Photo3 এরং Library থেকে যে কোন একটি  ইমেজটি অথবা প্রয়োজনে আমাদের ইমেজটি ডাউনলোড করে নিন ড্রাগ করে Stage এ আনুন বা ইচ্ছামত ড্রয়িং করুন।


Layer folder তৈরী করা
Photo 3 লেয়ার সিলেট করুন এবং  New Folder আইকনে ক্লিক করুন। Timeline Folder Layer তৈরী হবে। ডাবল ক্লিক করে নাম দিন Photo.
Layer folder Layer যোগ করা
এখন Photo1 লেয়ার কে ড্রাগ করে Photo ফোল্ডারে এর উপর ছেড়ে দিন দেখুন Photo ফোল্ডারের নিচের দিকে একটি লাইন দেখা যাবে, সেখানে ছেড়ে দিন। 
একই ভাবে Photo2 এবং Photo3 লেয়ারকে ড্রাগ করে Photo ফোল্ডারে ছেড়ে দিন।  
1.     এখন Photo ফোল্ডারের বাম দিকের তীরে ক্লিক করে এটিকে Expand বা Collapse করতে পারবেন। শেষে ফাইলটি Folder-Final1 নামে সেভ করুন।
Frame, Keyframe Blank Keyframe
কোন অবজেক্ট Stage-এ যোগ করলে সাধারনত Frame1এ সংযুক্ত হয়। এখন আমরা ইচ্ছা করলে ডিউরেশন বাড়ানোর জন্য অতিরিক্ত Frame যোগ করতে পারি। লক্ষ্য করবেন, Selection টুল দিয়ে Stage এর বাইরে ক্লিক করলে এবং Properties Inspectorএ ক্লিক করলে দেখবেন Properties অংশে Stage এর Size 550×400 অর্থাৎ width = 550 px এবং hight = 400 px সিলেক্ট থাকে। আমরা ইচ্ছা করলে এটির পরিবর্তন করতে পারি। এবং FPS অর্থাৎ Frame Per Second অংশে 24 সিলেক্ট থাকে। অর্থাৎ 24 Frame ডিউরেশন পর্যমত্ম ডকোমেন্ট বা এনিমেশনের ডিউরেশন হবে ১ সেকেন্ড। এই ডিউরেশন বাড়ানোর জন্য অতিরিক্ত Frame  যোগ করতে হবে।
Frame1 ছাড়া অন্য যে কোন Frame, মনে করি Frame10 সিলেক্ট করে যদি Insert>Frame (F5)   কমান্ড দেওয়া যায় তবে Frame10 পর্যমত্ম Frame1 এর অবজেক্ট প্রতিটি ফ্রেমে কপি হবে। এক্ষেত্রে Timeline এর Frame10 এ একটি সাদা ফাঁকা চার কোনা বক্স দেখা যাবে। যদি Frame10 সিলেক্ট করে Insert>Keyframe (F6) কমান্ড দেওয়া হয় তবে, Frame9 পর্যন্ত Frame1 এর অবজেক্ট কপি হবে এবং Frame10 এ একই অবজেক্ট কপি হলেও এখান থেকে এটিকে পরিবর্তন করা যাবে বা নতুন অবজেক্ট যোগ করা যাবে। এক্ষেত্রে Timeline Frame10 এ একটি কাল রঙের সার্কেল দেখা যাবে। যদি Frame10 Insert>Blank Keyframe (F7) কমান্ড দেওয়া হয় তবে, Frame9 পর্যমত্ম  Frame1এর অবজেক্ট কপি হবে এবং Frame10 এ একটি নতুন ফ্রেম তৈরী হবে কিন্তু কোন অবজেক্ট থাকবে না। এখানে নতুন অবজেক্ট যোগ করা যাবে, TimelineFrame10 এ একটি সাদা ফাঁকা সার্কেল দেখা যাবে






Previous Post                                                                                           Next Post
















Book Name: Adobe Premiere procs6
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 624
First Publish: February - 2015
Last Edition: February - 2015. Future edition may be existed!
Book Price: BDT 490 with CD        


 The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand. He has also told that the book is full of fan and enjoyment. so that a person can learn by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 




 cd
Cliclk to CD link - Books by Bappi Ashraf 

RELATED POST LINKS BELOW 

Part-1: এডোবি ফ্ল্যাশ, Drawing ও FlashToolbar