Tuesday, March 29, 2016

Total Graphics Design (Illustrator_part_1)


নিজেকে সৃষ্টিশীল কাজের সঙ্গে সম্পৃক্ত করতে এবং আপনার সৃজনশীলতাকে কাজে লাগিয়ে নিজেরে ক্যারিয়ার গড়তে বেছে নিতে পারেন গ্রাফিক্স ডিজাইন। দিন দিন বেড়েই চলেছে এর চাহিদা।Learn Illusrtator Free


Workspace Introduction


Adobe Illustrator is a widely used and popular software for graphics design. Originally created by Vector Graphics, text, shapes and editing, creating a Visiting Card, posters, book covers, logo creation etc. are designed by Illustrator.
Without discussing much about Illustrator, we will create different designs and learn how to design these designs, how it works in Illustrator and how it works
Workspace পরিচিতি

Adobe Illustrator গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্রে বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় একটি সফ্টওয়ার। মূলতঃ  Vector গ্রাফিক্স অর্থাৎ Text, Shape তৈরী এবং এডিট এর মাধ্যমে ভিজিটিং কার্ড তৈরী, পোষ্টার, বইয়ের প্রচ্ছদ, Logo তৈরী ইত্যাদি বিভিন্ন ধরনের ডিজাইনের কাজ Illustrator দ্বারা করা হয়।
Illustrator সম্পর্কে অনেক বেশী আলোচনা না করে, আমরা বিভিন্ন ধরণের ডিজাইন তৈরী করব এবং এইসব ডিজাইনগুলো তৈরী করতে করতে শিখে ফেলবো, Illustrator এ কিভাবে কাজ করা হয় এবং কি ধরণের কাজ করা হয়।

In the first chapter we will learn some of the Illustrator's options and tools, with some familiarity about how Illustrator works, and in the next chapters, we will learn about the use of tools and other options. Before starting the illustrator details, we will learn two important graphics related topics, one of the color modes, and the other Raster and Vector graphics.
প্রথম চ্যাপ্টারে আমরা Illustrator এর বিভিন্ন ধরণের অপশন এবং টুলের সাথে কিছুটা পরিচিত হয়ে, Illustrator এর কাজ করার পদ্ধতি সম্পর্কে জানবো, এবং পরবর্তী চ্যাপ্টারগুলোতে আমরা টুল এবং অন্য অপশনগুলোর বিস্তারিত ব্যবহার শিখব। Illustrator বিস্তারিত শুরু করার আগে আমরা গ্রাফিক্স সংক্রান্ত দুটি গুরুত্বপূর্ণ বিষয় জেনে নেব, এর একটি হলো কালার Mode আর অপরটি Raster এবং Vector গ্রাফিক্স।

For graphics, two color modes are used - one is RGB color and the other is CMYK color. RGB stands for Red, Green and Blue and CMYK, Cyan, Magenta, Yellow and Black. RGB color mode is used for Visual Media, on the other hand, CMYK color mode is used in print media.
গ্রাফিক্স এর ক্ষেত্রে দুটি কালার Mode বেশী ব্যবহৃত হয়- একটি RGB কালার এবং অপরটি CMYK কালার। RGB অর্থাৎ Red, Green এবং Blue আর CMYK অর্থাৎ Cyan, Magenta, Yellow এবং Black RGB কালার মোড ব্যবহৃত হয় Visual Media-র ক্ষেত্রে, অপরদিকে CMYK কালার মোড Print মিডিয়াতে ব্যবহার করা হয়।

Let me explain a little bit - what do we see if we do not have any light? - Black. What we see in visual media, ie screen or screen, is the combination of three light, and three of these lights are red, green and blue. If we do not have one of these three, then we look black, and when we get 100 percent of these three light we see white.
ব্যাপারটি একটু ব্যাখ্যা করা যাক- আমরা কোন আলো না থাকলে কি দেখি?- কালো। Visual মিডিয়া অর্থাৎ Screen বা পর্দাতে আমরা যা দেখি তা তিনটি আলোর সমন্বয়, আর এই আলো তিনটি হলো  Red, Green এবং Blue, এই তিনটির একটিও যদি না থাকে, তাহলে আমরা কালো দেখি, আবার এই তিনটি আলোর ১০০ ভাগ উপস্থিতি ঘটলে আমরা সাদা দেখি।

On the other hand, in CMYK ie print media, if you print something with no color or any ink, then white page will appear and if you give 100 percent of all colors black will be seen.
অপরদিকে CMYK অর্থাৎ Print মিডিয়াতে কোন কালার অর্থাৎ কোন কালি না দিয়ে কিছু Print করলে সাদা পেজ 
আসবে আবার সব কালার ১০০ পার্সেন্ট দিলে কালো দেখা যাবে।


So, when all the colors in 100% of the colors are white, and black in 100% of all color in CMYK, on the other hand, RGB is black, if all colors are 0% and all the colors in CMYK are 0% white.
তাই দেখা যাচ্ছে, RGB তে যখন সব কালার ১০০% থাকে তখন সাদা, আর CMYK তে সব কালার ১০০% দিলে কালো, অপরদিকে RGB তে সব কালার ০% থাকলে কালো, আর CMYK তে সব কালার ০% থাকলে সাদা হয়।

As for print, we can use Cyan, Magenta, Yellow and Black ink, so when making graphics, we have to first determine - this will be used in any media. In RGB mode, print the screen that we will see, the color after the print can not be found, the color will be changed, so at the time of working, you must first decide - color mode RGB will be CMYK.
যেহেতু Print এর জন্য আমরা Cyan, Magenta, Yellow এবং Black এই কালিগুলো ব্যবহার করতে পারি, তাই Graphics তৈরীর সময় আমাদের প্রথমেই নির্ধারণ করতে হবে- এটি কোন মিডিয়াতে ব্যবহার করা হবে। RGB মোডে কাজ করে Print করলে Screen এ আমরা যে কালার দেখবো, Print এর পর সেই কালার আর পাওয়া যাবে না, কালার পরিবর্তিত হয়ে যাবে, তাই কাজ করার সময় প্রথমেই নির্ধারণ করতে হবে- কালার মোড RGB না CMYK হবে।

Vector and Raster Graphics
Computer graphics are divided into two major parts. A Vector Graphics and Raster or Pixel Graphics. Any Artwork of the Illustrator is the Vector Graphics. On the other hand, all images in Photoshop are Raster or Pixel Graphics. However, the Vector graphics of the illustrator can be taken by command (Object> Rasterize) Raster or Pixel. Vector is composed of graphical lines and curves, with a type of geometrical object, called vector. On the other hand, the Raster graphics are made up of seperate pixels like the Charcoona Tiles. The biggest drawback of the Raster image is that it has a fixed number of pixels. As a result, when an image is enlarged, when the pixels come out, the Jaged Eged or Stair Case can be seen and the image is broken. Objects also change when the Vector graphics are enlarged, so the images do not fit. It is used mostly for graphic designs like (Illustration), Text and Logo.
Vector এবং Raster গ্রাফিক্স
Computer গ্রাফিক্স দুইটি প্রধান ভাগে বিভক্ত। একটি Vector গ্রাফিক্স এবং অপরটি Raster বা Pixel গ্রাফিক্স। ইলাষ্ট্রেটর এর যে কোন Artwork ই হচ্ছে Vector গ্রাফিক্স। অপরদিকে Photoshop এর সমস্ত ইমেজই Raster বা Pixel গ্রাফিক্স। অবশ্য ইলাষ্ট্রেটরের Vector গ্রাফিক্সকে কমান্ডের মাধ্যমে (Object>Rasterize) Raster বা Pixel করে নেওয়া যায়। Vector গ্রাফিক্স Line এবং Curve এর সমন্বয়ে এক ধরণের জ্যামিতিক Object দিয়ে তৈরী হয়, যাকে বলে Vector। অপরদিকে Raster গ্রাফিক্স চারকোনা টাইলস্ এর মত সেপের Pixel দিয়ে তৈরী হয়। Raster ইমেজের সবচেয়ে বড় অসুবিধা হচ্ছে এতে নির্দিষ্ট সংখ্যক Pixel থাকে। ফলে যখন কোন ইমেজকে বড় করা হয়, তখন Pixel গুলো বেড়িয়ে আসে এতে Jaged Eged বা Stair Case দেখা যায় এবং ইমেজটি ফেটে যায়। যখন Vector গ্রাফিক্স কে বড় করা হয় তখন অবজেক্টগুলোও পরিবর্তিত হয়, ফলে ইমেজগুলো ফাটে না। বিভিন্ন ধরণের অলংকরণ (Illustration), Text এবং Logo ’র মতো গ্রাফিক্সের কাজে এটি বহুল ব্যবহৃত হয়।

Work Area Contact
Working with Illustrator's Work Area, menubar, tools, pages, and other parts, it is very important to know the environment that is well-known to the work area, for Illustrator drawing, painting and editing for better results.
How to navigate the work area in Illustrator, that is a very important thing to look at the work area. Work area is made up of Art board, Scratch Area, Tool box and other palettes. In this chapter we will learn to open the Illustrator file basically, select the tool from the toolbox, make a document or file view smaller / bigger, and work with some palettes.
Work Area পরিচিতি
Illustrator এর Work Area অর্থাৎ মেনুবার, টুলস্, পেজ এবং অন্যান্য অংশ মিলে যে স্থানে কাজ করা হয়, সেই পরিবেশ অর্থাৎ Work Area-র সাথে ভালভাবে পরিচিত হওয়া, Illustrator-এ ড্রয়িং, পেইন্টিং এবং এডিটিং এর ক্ষেত্রে ভাল ফল পাওয়ার জন্য খুবই জরুরী।
IllustratorWork Area তে কিভাবে Navigate করতে হয় অর্থাৎ বিভিন্নভাবে Work Area কে দেখা একটি গুরুত্বপূর্ণ বিষয়। Art board, Scratch Area, টুল বক্স এবং অন্যান্য প্যালেটের সমন্বয়ে Work Area তৈরি হয়। এই চ্যাপ্টারে আমরা মূলতঃ Illustrator ফাইল Open করা, টুলবক্স থেকে টুল সিলেক্ট করা, কোন ডকোমেন্ট বা ফাইলের ভিউ ছোট/বড় করা, এবং কিছু প্যালেট নিয়ে কাজ করা শিখব।

Open Illustrator

1. Double click on Illustrator icon or Start> All Programs> Adobe Master CollectionCS6 / CC> Adobe Illustrator CS6 / CC
Illustrator Open করা
১.      Illustrator আইকনে ডাবল ক্লিক করে বা Start>All Programs>Adobe Master CollectionCS6/CC>Adobe Illustrator CS6/CC 
2. Illustrator window with various options will come.
২.     বিভিন্ন অপশনসহ Illustrator  উইন্ডো আসবে। 
3. File> New command. The New Document dialog box appears.
৩.      File>New  কমান্ড দিন। New Document ডায়ালগ বক্স আসবে।
In the name option, the file name of the Number of Art board will be selected by typing or typing on the number of pages you want to put together, select how much spacing between each page in the spacing option, the number of columns / rows required in the columns / rows option. Type the file size from size option, fix the size of the file, width should be fixed from the Width option, height should be adjusted from height option, unit must be fixed from unit option, or From the ientation option, the orientation of the file will be in the portrait or click on the "Landscape" button, you need to decide how much space is left in the top, bottom, left & right option of the file from the Bleed option.
Name অপশনে ফাইলের নাম, Number of Art board অপশনে ফাইলে কতগুলো পেজ একসাথে চান তা সিলেক্ট করে বা টাইপ করে দিতে হবে, Spacing অপশনে প্রতিটি পেজের মাঝে কতটুকু ফাঁকা হবে তা সিলেক্ট করে দিতে হবে, Columns/Rows অপশনে কতগুলো Columns/Rows দরকার সেই মত মান টাইপ করে দিতে হবে, Size অপশন থেকে ফাইলের সাইজ ঠিক করে নিতে হবে, Width অপশন থেকে ফাইলের Width ঠিক করে নিতে হবে, Height অপশন থেকে ফাইলের Height ঠিক করে নিতে হবে, Unit অপশন থেকে ফাইলের Unit ঠিক করে নিতে হবে, Orientation অপশন থেকে ফাইলের Orientation কিরুপ হবে Portrait নাকি Landscape হবে সেই বাটনে ক্লিক করতে হবে, Bleed অপশন থেকে ফাইলের Top, Bottom, Left & Right অপশনে কতটুকু জায়গা ফাঁকা থাকবে তা ঠিক করে নিতে হবে।

Finally click on the OK button. A blank document will arrive. There is a Toolbox on the left with empty work area and there will be a menu bar with different types of panels (the palette) on top, menu items with File, Edit etc.
সবশেষে OK বাটনে ক্লিক করুন। একটি ফাঁকা ডকোমেন্ট আসবে। ফাঁকা Work Area সহ বামদিকে একটি Toolbox-এ বিভিন্ন ধরনের টুল এবং ডানদিকে বিভিন্ন ধরণের Panel (প্যালেট থাকবে), উপরে File, Edit ইত্যাদি মেনু আইটেম সহ মেনুবার থাকবে।

Opening a new file with File> New command, or opening a file that has been created with File> Open command, the Status Bar with Artwork and Paste Board and the Status Bar with Scroll Bar below.
File>New কমান্ড দিয়ে কোন নতুন ফাইল খুললে বা File>Open কমান্ড দিয়ে পূর্বে তৈরী করে রাখা কোন ফাইল খুললে Artwork সহ Work Area বা Paste Board এবং নিচে Scroll Bar সহ Status Bar আসবে।
Title Bar and Menu Bar
The Elastarator is just above the top of the AI bar, the title bar. The name of the file named "File, Edit, Object, Type" at the top is named Menu Bar.
Title বার ও Menu বার
ইলাষ্ট্রেটর খোলা মাত্র সবচেয়ে উপরে AI লেখা বারটিই Title বার। সবচেয়ে উপরে অবস্থিত File, Edit, Object, Type ইত্যাদি লেখা বারটির নাম Menu বার। 
Clicking any item here comes the drop-down menu. File> Save, File> Close, Type> Font are given from here. This command is called menu command.
এখানে যে কোন আইটেমের উপর ক্লিক করলে সংশ্লিষ্ট ড্রপ-ডাউন মেনু আসে। File>Save, File>Close, Type>Font ইত্যাদি কমান্ড এখান থেকে দেওয়া হয়। এই কমান্ডকে মেনু কমান্ড বলা হয়ে থাকে
Control Panel / Option Bar
After the File> New or File> Open command, the option that comes under the menu bar is called Control Panel / Option bar. You can set the settings of different tools using the control panel. By changing the tool from tool box and clicking on the document, the control panel changes.
Control Panel/Option Bar
File>New বা File>Open কমান্ড দেওয়ার পর মেনু বারের নিচে যে অপশন আসে তাকে Control Panel/অপশন বার বলে। কন্ট্রোল প্যানেল ব্যবহার করে বিভিন্ন টুলের সেটিং নির্ধারণ করা যায়। টুল বক্স থেকে টুল পরিবর্তন করে ডকোমেন্টে ক্লিক করার সাথে সাথে Control Panel  পরিবর্তিত  হয়।


Palette / Panel (Palette / Panel)
When starting Illustrator for the first time, opens the default 4 palettes on the right side of the work area, then it is Collapse. It is expanded when clicking on the icon.
Palette/ Panel (প্যালেট/প্যানেল)
প্রথম বারের মত Illustrator শুরু করলে Work area-র ডান দিকে মোট ৪টি ডিফল্ট প্যালেট খোলে প্রথমে এটি Collapse (বন্ধ) অবস্থায় থাকে। আইকনে ক্লিক করলে এটি Expand (খুলে যায় ) হয়।  

From the menu, open Window> Color, Window> Style (thus Window> Panel Name), the panel will open and a tick (Ö) will appear in the menu. If the panel is already open, it will be closed. As such, from the menu, type Window> Type> Character command. Character panel will open.
মেনু থেকে Window>Color, Window>Style (এভাবে Window>প্যানেলের নাম) কমান্ড দিলে সংশ্লিষ্ট প্যানেল খুলে যাবে এবং মেনুতে একটি টিক (Ö) চিহ্ন দেখা যাবে। যদি প্যানেলটি আগেই খোলা থাকে তবে বন্ধ হয়ে যাবে। যেমন মেনু থেকে Window>Type>Character কমান্ড দিন। Character প্যানেল খুলে যাবে।
Thus, by opening and closing different panels, please practice
এভাবে বিভিন্ন প্যানেল খুলে এবং বন্ধ করে প্রাকটিস করুন।


Previous Post                                                                                           Next Post

বিস্তারিত জানতে নিচের বইটি সংগরহ করে নিন
Book Name: GRAPHICS TRAINING GUIDE (Adobe Photoshop, Adobe Illustrator, Adobe InDesign, QuarkXPress, oDesk {Freelancing/Outsourcing} )
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 624
First Publish: February - 2015
Last Edition: February - 2015. Future edition may be existed!
Book Price: BDT 490 with CD
 The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand. He has also told that the book is full of fan and enjoyment. so that a person can learn by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 
 cd
click to CD link - Books by Bappi ashraf



RELATED POST LINKS BELOW ********************************************
ADOBE ILLUSTRATOR

জ্ঞানকোষ প্রকাশনী
৩৮/২-ক, বাংলাবাজার (২য় তলা), ঢাকা।
       ফোনঃ ৭১১৮৪৪৩, ৮১১২৪৪১, ৮৬২৩২৫১.         
                                                     
কলকাতায় পরিবেশক/প্রাপ্তিস্থান
রিতা ইন্টারন্যাশনাল
৩৬, পি.এন. ব্যানার্জি রোড, কলকাতা
ফোনঃ ২৫১৩৮৩৫৯, ৯৮৩০৪৩৯৬৭৯, +৯১৯৮৩০৪৩৯৬৭৯