Tuesday, March 29, 2016

Total Graphics Design (Illustrator_part_1)


নিজেকে সৃষ্টিশীল কাজের সঙ্গে সম্পৃক্ত করতে এবং আপনার সৃজনশীলতাকে কাজে লাগিয়ে নিজেরে ক্যারিয়ার গড়তে বেছে নিতে পারেন গ্রাফিক্স ডিজাইন। দিন দিন বেড়েই চলেছে এর চাহিদা।Learn Illusrtator Free


Workspace পরিচিতি

Adobe Illustrator গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্রে বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় একটি সফ্টওয়ার। মূলতঃ  Vector গ্রাফিক্স অর্থাৎ Text, Shape তৈরী এবং এডিট এর মাধ্যমে ভিজিটিং কার্ড তৈরী, পোষ্টার, বইয়ের প্রচ্ছদ, Logo তৈরী ইত্যাদি বিভিন্ন ধরনের ডিজাইনের কাজ Illustrator দ্বারা করা হয়।
Illustrator সম্পর্কে অনেক বেশী আলোচনা না করে, আমরা বিভিন্ন ধরণের ডিজাইন তৈরী করব এবং এইসব ডিজাইনগুলো তৈরী করতে করতে শিখে ফেলবো, Illustrator এ কিভাবে কাজ করা হয় এবং কি ধরণের কাজ করা হয়।

প্রথম চ্যাপ্টারে আমরা Illustrator এর বিভিন্ন ধরণের অপশন এবং টুলের সাথে কিছুটা পরিচিত হয়ে, Illustrator এর কাজ করার পদ্ধতি সম্পর্কে জানবো, এবং পরবর্তী চ্যাপ্টারগুলোতে আমরা টুল এবং অন্য অপশনগুলোর বিস্তারিত ব্যবহার শিখব। Illustrator বিস্তারিত শুরু করার আগে আমরা গ্রাফিক্স সংক্রান্ত দুটি গুরুত্বপূর্ণ বিষয় জেনে নেব, এর একটি হলো কালার Mode আর অপরটি Raster এবং Vector গ্রাফিক্স।

গ্রাফিক্স এর ক্ষেত্রে দুটি কালার Mode বেশী ব্যবহৃত হয়- একটি RGB কালার এবং অপরটি CMYK কালার। RGB অর্থাৎ Red, Green এবং Blue আর CMYK অর্থাৎ Cyan, Magenta, Yellow এবং Black RGB কালার মোড ব্যবহৃত হয় Visual Media-র ক্ষেত্রে, অপরদিকে CMYK কালার মোড Print মিডিয়াতে ব্যবহার করা হয়।

ব্যাপারটি একটু ব্যাখ্যা করা যাক- আমরা কোন আলো না থাকলে কি দেখি?- কালো। Visual মিডিয়া অর্থাৎ Screen বা পর্দাতে আমরা যা দেখি তা তিনটি আলোর সমন্বয়, আর এই আলো তিনটি হলো  Red, Green এবং Blue, এই তিনটির একটিও যদি না থাকে, তাহলে আমরা কালো দেখি, আবার এই তিনটি আলোর ১০০ ভাগ উপস্থিতি ঘটলে আমরা সাদা দেখি।

অপরদিকে CMYK অর্থাৎ Print মিডিয়াতে কোন কালার অর্থাৎ কোন কালি না দিয়ে কিছু Print করলে সাদা পেজ আসবে আবার সব কালার ১০০ পার্সেন্ট দিলে কালো দেখা যাবে।
তাই দেখা যাচ্ছে, RGB তে যখন সব কালার ১০০% থাকে তখন সাদা, আর CMYK তে সব কালার ১০০% দিলে কালো, অপরদিকে RGB তে সব কালার ০% থাকলে কালো, আর CMYK তে সব কালার ০% থাকলে সাদা হয়।

যেহেতু Print এর জন্য আমরা Cyan, Magenta, Yellow এবং Black এই কালিগুলো ব্যবহার করতে পারি, তাই Graphics তৈরীর সময় আমাদের প্রথমেই নির্ধারণ করতে হবে- এটি কোন মিডিয়াতে ব্যবহার করা হবে। RGB মোডে কাজ করে Print করলে Screen এ আমরা যে কালার দেখবো, Print এর পর সেই কালার আর পাওয়া যাবে না, কালার পরিবর্তিত হয়ে যাবে, তাই কাজ করার সময় প্রথমেই নির্ধারণ করতে হবে- কালার মোড RGB না CMYK হবে।
Vector এবং Raster গ্রাফিক্স
Computer গ্রাফিক্স দুইটি প্রধান ভাগে বিভক্ত। একটি Vector গ্রাফিক্স এবং অপরটি Raster বা Pixel গ্রাফিক্স। ইলাষ্ট্রেটর এর যে কোন Artwork ই হচ্ছে Vector গ্রাফিক্স। অপরদিকে Photoshop এর সমস্ত ইমেজই Raster বা Pixel গ্রাফিক্স। অবশ্য ইলাষ্ট্রেটরের Vector গ্রাফিক্সকে কমান্ডের মাধ্যমে (Object>Rasterize) Raster বা Pixel করে নেওয়া যায়। Vector গ্রাফিক্স Line এবং Curve এর সমন্বয়ে এক ধরণের জ্যামিতিক Object দিয়ে তৈরী হয়, যাকে বলে Vector। অপরদিকে Raster গ্রাফিক্স চারকোনা টাইলস্ এর মত সেপের Pixel দিয়ে তৈরী হয়। Raster ইমেজের সবচেয়ে বড় অসুবিধা হচ্ছে এতে নির্দিষ্ট সংখ্যক Pixel থাকে। ফলে যখন কোন ইমেজকে বড় করা হয়, তখন Pixel গুলো বেড়িয়ে আসে এতে Jaged Eged বা Stair Case দেখা যায় এবং ইমেজটি ফেটে যায়। যখন Vector গ্রাফিক্স কে বড় করা হয় তখন অবজেক্টগুলোও পরিবর্তিত হয়, ফলে ইমেজগুলো ফাটে না। বিভিন্ন ধরণের অলংকরণ (Illustration), Text এবং Logo ’র মতো গ্রাফিক্সের কাজে এটি বহুল ব্যবহৃত হয়।

Work Area পরিচিতি
Illustrator এর Work Area অর্থাৎ মেনুবার, টুলস্, পেজ এবং অন্যান্য অংশ মিলে যে স্থানে কাজ করা হয়, সেই পরিবেশ অর্থাৎ Work Area-র সাথে ভালভাবে পরিচিত হওয়া, Illustrator-এ ড্রয়িং, পেইন্টিং এবং এডিটিং এর ক্ষেত্রে ভাল ফল পাওয়ার জন্য খুবই জরুরী।
IllustratorWork Area তে কিভাবে Navigate করতে হয় অর্থাৎ বিভিন্নভাবে Work Area কে দেখা একটি গুরুত্বপূর্ণ বিষয়। Art board, Scratch Area, টুল বক্স এবং অন্যান্য প্যালেটের সমন্বয়ে Work Area তৈরি হয়। এই চ্যাপ্টারে আমরা মূলতঃ Illustrator ফাইল Open করা, টুলবক্স থেকে টুল সিলেক্ট করা, কোন ডকোমেন্ট বা ফাইলের ভিউ ছোট/বড় করা, এবং কিছু প্যালেট নিয়ে কাজ করা শিখব।
Illustrator Open করা
১.      Illustrator আইকনে ডাবল ক্লিক করে বা Start>All Programs>Adobe Master CollectionCS6/CC>Adobe Illustrator CS6/CC 
২.     বিভিন্ন অপশনসহ Illustrator  উইন্ডো আসবে। 
৩.      File>New  কমান্ড দিন। New Document ডায়ালগ বক্স আসবে।
Name অপশনে ফাইলের নাম, Number of Art board অপশনে ফাইলে কতগুলো পেজ একসাথে চান তা সিলেক্ট করে বা টাইপ করে দিতে হবে, Spacing অপশনে প্রতিটি পেজের মাঝে কতটুকু ফাঁকা হবে তা সিলেক্ট করে দিতে হবে, Columns/Rows অপশনে কতগুলো Columns/Rows দরকার সেই মত মান টাইপ করে দিতে হবে, Size অপশন থেকে ফাইলের সাইজ ঠিক করে নিতে হবে, Width অপশন থেকে ফাইলের Width ঠিক করে নিতে হবে, Height অপশন থেকে ফাইলের Height ঠিক করে নিতে হবে, Unit অপশন থেকে ফাইলের Unit ঠিক করে নিতে হবে, Orientation অপশন থেকে ফাইলের Orientation কিরুপ হবে Portrait নাকি Landscape হবে সেই বাটনে ক্লিক করতে হবে, Bleed অপশন থেকে ফাইলের Top, Bottom, Left & Right অপশনে কতটুকু জায়গা ফাঁকা থাকবে তা ঠিক করে নিতে হবে।
সবশেষে OK বাটনে ক্লিক করুন। একটি ফাঁকা ডকোমেন্ট আসবে। ফাঁকা Work Area সহ বামদিকে একটি Toolbox-এ বিভিন্ন ধরনের টুল এবং ডানদিকে বিভিন্ন ধরণের Panel (প্যালেট থাকবে), উপরে File, Edit ইত্যাদি মেনু আইটেম সহ মেনুবার থাকবে।
File>New কমান্ড দিয়ে কোন নতুন ফাইল খুললে বা File>Open কমান্ড দিয়ে পূর্বে তৈরী করে রাখা কোন ফাইল খুললে Artwork সহ Work Area বা Paste Board এবং নিচে Scroll Bar সহ Status Bar আসবে।
Title বার ও Menu বার
ইলাষ্ট্রেটর খোলা মাত্র সবচেয়ে উপরে AI লেখা বারটিই Title বার। সবচেয়ে উপরে অবস্থিত File, Edit, Object, Type ইত্যাদি লেখা বারটির নাম Menu বার। 
এখানে যে কোন আইটেমের উপর ক্লিক করলে সংশ্লিষ্ট ড্রপ-ডাউন মেনু আসে। File>Save, File>Close, Type>Font ইত্যাদি কমান্ড এখান থেকে দেওয়া হয়। এই কমান্ডকে মেনু কমান্ড বলা হয়ে থাকে।
Control Panel/Option Bar
File>New বা File>Open কমান্ড দেওয়ার পর মেনু বারের নিচে যে অপশন আসে তাকে Control Panel/অপশন বার বলে। কন্ট্রোল প্যানেল ব্যবহার করে বিভিন্ন টুলের সেটিং নির্ধারণ করা যায়। টুল বক্স থেকে টুল পরিবর্তন করে ডকোমেন্টে ক্লিক করার সাথে সাথে Control Panel  পরিবর্তিত  হয়।
Palette/ Panel (প্যালেট/প্যানেল)
প্রথম বারের মত Illustrator শুরু করলে Work area-র ডান দিকে মোট ৪টি ডিফল্ট প্যালেট খোলে প্রথমে এটি Collapse (বন্ধ) অবস্থায় থাকে। আইকনে ক্লিক করলে এটি Expand (খুলে যায় ) হয়।  

মেনু থেকে Window>Color, Window>Style (এভাবে Window>প্যানেলের নাম) কমান্ড দিলে সংশ্লিষ্ট প্যানেল খুলে যাবে এবং মেনুতে একটি টিক (Ö) চিহ্ন দেখা যাবে। যদি প্যানেলটি আগেই খোলা থাকে তবে বন্ধ হয়ে যাবে। যেমন মেনু থেকে Window>Type>Character কমান্ড দিন। Character প্যানেল খুলে যাবে।
এভাবে বিভিন্ন প্যানেল খুলে এবং বন্ধ করে প্রাকটিস করুন।


 বিস্তারিত জানতে হলে নিচের দেয়া বইটি সংগ্রহ করুন।
***********************************************************


Book Name: GRAPHICS TRAINING GUIDE (Adobe Photoshop, Adobe Illustrator, 
                   Adobe InDesign, QuarkXPress, oDesk {Freelancing/Outsourcing} )
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 624
First Publish: February - 2015
Last Edition: February - 2015. Future edition may be existed!
Book Price: BDT 490 with CD
             
What Will You Get Basically  The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand, Photoshop is a thing which is interesting to learn. He has also told that the book is full of fan and enjoyment so that a person can learn Photoshop by himself by playing with the example projects of this book. A CD is also included with this book. In that CD you will get project related staffs

পরিবেশক/প্রাপ্তিস্থান
ঢাকা - বাংলাবাজার       - * সিসটেক পাবলিকেশনস্, * আজিজিয়া লাইব্রেরী, * সাহিত্য কোষ, *কাজী ট্রেডার্স                           
ঢাকা - নিউমার্কেট - * বুক ভিউ, * ঢাকা বুক কর্পোরেশন, *বাংলাদেশ লাইব্রেরী
ঢাকা -  ষ্টেডিয়াম মার্কেট - * অনুপম জ্ঞানভান্ডার,
ঢাকা - নীলক্ষেতঃ * ডলফিন* ফরিদা কর্পোরেশন,* রানা বুক সেন্টার, * সাকিব বুক সেন্টার,* মডার্ন বুক সেন্টার, *ফাহাদ বুকস্, *মুক্তা এন্টারপ্রাইজ, *ফারহান বুকস্, *হক লাইব্রেরী, পপুলার বুকস্,
ঢাকাঃ ফার্মগেট, * তোফাজ্জল বুক হাউস, * ছাওয়াল বুকস্, * সেলিম বুকস্,  * এম, জামান এন্টারপ্রাইজ, * আদর্শ কলেজ লাইব্রেরী, * বুক ম্যান, * ষ্টুডেন্ট লাইব্রেরী, * খান বুক সেন্টার   
খুলনাঃ * সোহাগ বুক সেন্টার, * নূর লাইব্রেরী, * সালেহিয়া লাইব্রেরী * আজিজিয়া লাইব্রেরী
রাজশাহীঃ  * বুক ওয়ার্ল্ড, * বুক মার্ট * আলীগড় লাইব্রেরী * সংলাপ, * রহমান বুক, * সূচীপত্র, * আব্দুলস্নাহ্ এন্ড ব্রাদার্স
চট্টগ্রামঃ * বুক ম্যান, নিউমার্কেট, * বুক এম্পোরিয়াম, আগ্রাবাদ, , * বুক লাইব্রেরী, আন্দরকিলা, * সিদ্দিকিয়া লাইব্রেরী, আন্দরকিলা,* বুক সেন্টার, আন্দরকিলা, * ন্যাশনাল বুক, আন্দরকিলা,* প্রাইম  বুক, আন্দরকিলা, *ফ্রেন্ডস  বুক, আন্দরকিলা, * প্রতিভা লাইব্রেরী, আন্দরকিলা, *আর আলম বুকস,  আন্দরকিলা,*গুলিস্থান লাইবেরী, বিপনী বিতান নিউমার্কেট, *অমর বই ঘর, নূপুর মার্কেট, ষ্টেশন রোড, *নিউ বুক ল্যান্ড, চকবাজার *কারেন্ট বুক স্টোর, জলসা মার্কেট
কুষ্টিয়াঃ * বইমেলা, এন, এস, রোড
চুয়াডাঙ্গাঃ * পুথিঘর লাইব্রেরী, বড় বাজার
যশোরঃ * জনতা লাইব্রেরী, দড়াটানা
কুমিল্লাঃ * শাহীন লাইব্রেরী  
বরিশাল* বুকভিলা           
সিলেটঃ * বন্ধু লাইব্রেরী, * নিউ নেশন লাইব্রেরী, * অক্সফোর্ড লাইব্রেরী, * পপি লাইব্রেরী             
বগুড়াঃ * কোরান হাদীস মঞ্জিল (উত্তর বঙ্গের একমাত্র পরিবেশক)                                                                              

রংপুরঃ * বিপণী বিচিত্রা, * সাহিত্য ভান্ডার, * টাউন ষ্টোর লাইব্রেরী
জ্ঞানকোষ প্রকাশনী
৩৮/২-ক, বাংলাবাজার (২য় তলা), ঢাকা।
       ফোনঃ ৭১১৮৪৪৩, ৮১১২৪৪১, ৮৬২৩২৫১.         
                                                     
কলকাতায় পরিবেশক/প্রাপ্তিস্থান
রিতা ইন্টারন্যাশনাল
৩৬, পি.এন. ব্যানার্জি রোড, কলকাতা
ফোনঃ ২৫১৩৮৩৫৯, ৯৮৩০৪৩৯৬৭৯, +৯১৯৮৩০৪৩৯৬৭৯
******************************************************************************

ADOBE ILLUSTRATOR


ADOBE PHOTOSHOP




ADOBE INDESIGN