know yourselves. information, computer, 7 wonders, various.

Sunday, April 3, 2016

Total Graphics Design (QuarkXPress_Part_3)



Picture Box Tool

ডকুমেন্টের যে কোন স্থানে Picture Box তৈরি করার জন্য এই Tool সিলেক্ট করে নিতে হয়। এই Tool এর সাথে লুকায়িত আরো টুল রয়েছে।




Rectangle Picture Box Tool: Rectangle Picture Box Tool টি সিলেক্ট করে ডকুমেন্টের যে কোন স্থানে মাউস ক্লিক করে ড্রাগ করুন। একটি বক্স তৈরী হবে। আপনি ইচ্ছা করলে এখানে ছবি নিয়ে আসতে পারেন। 



ছবি আনার জন্য মাউসের Right Click করুন। একটি মেনু আসবে এখান থেকে Import Picture এ ক্লিক করুন।



Import Picture ডায়ালগ বক্স আসবে। এখানে আপনার Computer এ রক্ষিত ছবির Folder এবং Drive এর নামসহ Location উল্লেখ করুন। লিষ্ট থেকে Picture সিলেক্ট করে Open বাটনে ক্লিক করুন। নিম্নরূপ ছবি আসবে।




ছবিটি যদি আপনি বক্সের মাপ অনুযায়ী দেখতে চান তাহলে বক্সের মাঝখানে মাউসের Right বাটনে ক্লিক করে Scale Picture to Box অপশনে ক্লিক করুন। তাহলে বক্সের মাপ অনুযায়ী ছবিটি ফিট হবে।


আর যদি ছবির মাপ অনুযায়ী চান তাহলে Fit Box to Picture অপশনে ক্লিক করুন।


Oval Picture Box Tool: Oval Picture Box Tool টি সিলেক্ট করে ডকুমেন্টের যে কোন স্থানে মাউস ক্লিক করে ড্রাগ করুন। একটি Oval তৈরী হবে। পূর্বের মত একই নিয়মে ছবি নিয়ে আসতে পারেন।
Rounded-corner Picture Tool: Rounded-corner Picture Tool টি সিলেক্ট করে ডকুমেন্টের যে কোন স্থানে মাউস ক্লিক করে একটি রাউন্ডেড বক্স তৈরী করুন। আপনি ইচ্ছা করলে এখানে ছবি আনতে পারেন। এই টুলটি Illustrator এর Rounded টুলের মত কাজ করে। পূর্বের মত একই নিয়মে ছবি নিয়ে আসতে পারেন।

Beveled-corner Picture Tool: Beveled-corner Picture Tool টি সিলেক্ট করে ডকুমেন্টের যে কোন স্থানে মাউস ক্লিক করে ড্রাগ করুন। একটি Beveled-corner Picture বক্স তৈরী হবে। এটি দেখতে Polygon টুল এর মত এবং আপনি ইচ্ছা করলে এখানও পূর্বের নিয়ম মত ছবি আনতে পারেন।

Bézier Picture Box Tool: Bézier Picture Box Tool টি সিলেক্ট করে ডকুমেন্টের যে কোন স্থানে মাউস ক্লিক করে ক্লিক করে একটি বর্গ ক্ষেত্র বা বৃত্ত তৈরী করুন তাহলে পিকচার বক্সের মত আসবে। আপনি ইচ্ছা করলে এখানও ছবি আনতে পারেন। এই টুলটি Photoshop Illustrator এর Pen টুলের মত কাজ করে।
  
Freehand Picture Box Tool: Freehand Picture Box Tool টি সিলেক্ট করে ডকুমেন্টের যে কোন স্থানে মাউস দিয়ে ইচ্ছামত একটি সেপ তৈরী করুন সাথে সাথে কার্সর আসবে। আপনি ইচ্ছা করলে এখান থেকে টেক্সট লেখা শুরু করতে পারেন।

Tables Tool: ডকুমেন্টের যে কোন স্থানে Table তৈরি করার প্রয়োজন হতে পারে। এই Tool সিলেক্ট করে ফাঁকা জায়গায় ক্লিক করলে একটি ডায়ালগ বক্স আসবে।

Row & Column অপশনে টেবিলের জন্য রো ও কলাম কত তা লিখে দিতে হবে। আমরা রো ৩ এবং কলাম ৫ লিখে দিলাম।
Cell Type অপশনে টেবিল এ টেক্সট লিখা হবে না ছবি দেওয়া হবে তা নির্ধারণ করে দিতে হবে। টেক্সট চাইলে Text Cells আর ছবি চাইলে Picture Cells রেডিও বাটনে ক্লিক করে সিলেক্ট করে দিতে হবে। (আমরা Text Cells সিলেক্ট করেছি।)

টেবিলে টেক্সট লিখতে চাইলে Content Tool সিলেক্ট করুন তাহলে অটোমেটিক কার্সর আসবে টেবিলের শুরুতে। পরবর্তী কলামে লিখতে চাইলে ক্লিক করুন কার্সর আসবে তারপর লিখুন।
***********************************************************
 বিস্তারিত জানতে হলে নিচের দেয়া বইটি সংগ্রহ করুন।




Summary ( এক নজরে )
Book Name: GRAPHICS TRAINING GUIDE (Adobe Photoshop, Adobe Illustrator, 
                   Adobe InDesign, QuarkXPress, oDesk {Freelancing/Outsourcing} )
বইয়ের নাম :টোটাল গ্রাফিক্স ডিজাইন ( এডোবি ফোটশোপ, এডোবি ইলাস্ট্রেটর, এডোবি ইনডিজাইন, ‍কুয়ার্ক এক্সপ্রেশ, ওডেস্ক,{ফ্রিলেন্সিং এন্ড আউট সোর্সিং})
Writer: Bappi Ashraf   লেখক- বাপ্পি আশরাফ
Published By: Gyankosh Prokashani  প্রকাশক- জ্ঞানকোষ প্রকাশনী
Amount of Pages: 624  পৃষ্ঠাসংখ্যা- বড় সাইজে ৬২৪ পৃষ্ঠা
First Publish: february 2015  প্রথম প্রকাশ: ফেব্রুয়ারী ২০১৫
 Future edition may be existed!
 ভবিষৎ এ সংস্বকরন অস্তিত্ব হতে পারে। 
Book Price: BDT 490 with CD  মূল্য- সিডি সহ ৪৯০ টাকা মাত্র
যোগাযোগ: 02-7118443, 8623251 বা 58616571 বা 01711271716 (Bappi Ashraf), 01711271718 (Syed Hasan), 01941494063 (Kashem Vai) বা  bappibd001@yahoo.com

This Bangla graphics design book named Adobe Photoshop by Bappi Ashraf seems a good graphics design book. Because, the content narrated on this book are well and broad enough. On the other hand, we've noticed many persons who have learned Adobe Photoshop by following this book. And they have learned Photoshop well. So, the result of following this book have been observed by us. So, by watching that result, we can say that it can be a good Bangla Photoshop book to learn Adobe Photoshop.

What Will You Get Basically
The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand, Photoshop is a thing which is interesting to learn. He has also told that the book is full of fan and enjoyment so that a person can learn Photoshop by himself by playing with the example projects of this book. A CD is also included with this book. In that CD you will get project related staffs. 

We've not noticed major bad side of this Bangla graphics design or Bangla Photoshop book. Basically, this book has contained a lot of project illustrations. By completion of practices of those projects will bring you ultimate success on learning Photoshop or graphics design automatically. You just have to strict on following it.
কম্পিউটার গ্রাফিক্স এর ক্ষেত্রে ইমেজ বা ছবি এডিটিং করার জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারটির নাম এডোবি ফটোশপ। আর বর্তমানে ফটোশপের সর্বশেষ ভার্সনের নাম ফটোশপ সি সি । আর ফটোশপের উপর চমৎকার ব্যবহারিক একটি বই লিখেছেন জনপ্রিয় লেখক বাপ্পি আশরাফ। বইটি প্রকাশ করেছে জ্ঞানকোষ প্রকাশনী। বাপ্পি আশরাফ যে নিজস্ব একটি ভঙ্গিতে প্রোজেক্টের মাধ্যমে লিখে থাকেন, আলোচ্য বইটিতেও সেই স্বভাবসুলভ ভঙ্গিটি রয়েছে।

এক কথায় নবীন বা প্রফেশনাল যে কেউ বইটি ব্যবহার করলে বলতে হবে ‘চমৎকার’। বাপ্পি আশরাফ ফটোশপের এমন কিছু নতুন ফিল্টার দেখিয়েছেন যা অনেক প্রফেশনালকেও অবাক করবে। এরপর লেখক লিখেছেন “আমি ফটোশপে নিয়তই নতুন কিছু শিখে থাকি”। বইটি নবীন ব্যবহারকারী বা প্রফেশনাল- সবার জন্যই উপকারে আসবে। বড় সাইজের ৬৩২ পৃষ্ঠার বইটির দাম সিডিসহ মাত্র ৪৫০ টাকা। জ্ঞানকোষ প্রকাশনী ৩৮/২-ক বাংলা বাজারসহ বাংলাদেশ ও কোলকাতার সকল সম্ভ্রান্ত বইয়ের দোকানে বইটি পাওয়া যাচ্ছে। বইটির চমৎকার প্রচ্ছদ তৈরি করেছেন- বাপ্পি আশরাফ নিজেই।
লেখকের সাথে যোগাযোগ bappibd001@yahoo.com বা 0258616571, 01716171716

পরিবেশক/প্রাপ্তিস্থান
ঢাকা - বাংলাবাজার       - * সিসটেক পাবলিকেশনস্, * আজিজিয়া লাইব্রেরী, * সাহিত্য কোষ, *কাজী ট্রেডার্স                           
ঢাকা - নিউমার্কেট - * বুক ভিউ, * ঢাকা বুক কর্পোরেশন, *বাংলাদেশ লাইব্রেরী
ঢাকা -  ষ্টেডিয়াম মার্কেট - * অনুপম জ্ঞানভান্ডার,
ঢাকা - নীলক্ষেতঃ * ডলফিন* ফরিদা কর্পোরেশন,* রানা বুক সেন্টার, * সাকিব বুক সেন্টার,* মডার্ন বুক সেন্টার, *ফাহাদ বুকস্, *মুক্তা এন্টারপ্রাইজ, *ফারহান বুকস্, *হক লাইব্রেরী, পপুলার বুকস্,
ঢাকাঃ ফার্মগেট, * তোফাজ্জল বুক হাউস, * ছাওয়াল বুকস্, * সেলিম বুকস্,  * এম, জামান এন্টারপ্রাইজ, * আদর্শ কলেজ লাইব্রেরী, * বুক ম্যান, * ষ্টুডেন্ট লাইব্রেরী, * খান বুক সেন্টার   
খুলনাঃ * সোহাগ বুক সেন্টার, * নূর লাইব্রেরী, * সালেহিয়া লাইব্রেরী * আজিজিয়া লাইব্রেরী
রাজশাহীঃ  * বুক ওয়ার্ল্ড, * বুক মার্ট * আলীগড় লাইব্রেরী * সংলাপ, * রহমান বুক, * সূচীপত্র, * আব্দুলস্নাহ্ এন্ড ব্রাদার্স
চট্টগ্রামঃ * বুক ম্যান, নিউমার্কেট, * বুক এম্পোরিয়াম, আগ্রাবাদ, , * বুক লাইব্রেরী, আন্দরকিলা, * সিদ্দিকিয়া লাইব্রেরী, আন্দরকিলা,* বুক সেন্টার, আন্দরকিলা, * ন্যাশনাল বুক, আন্দরকিলা,* প্রাইম  বুক, আন্দরকিলা, *ফ্রেন্ডস  বুক, আন্দরকিলা, * প্রতিভা লাইব্রেরী, আন্দরকিলা, *আর আলম বুকস,  আন্দরকিলা,*গুলিস্থান লাইবেরী, বিপনী বিতান নিউমার্কেট, *অমর বই ঘর, নূপুর মার্কেট, ষ্টেশন রোড, *নিউ বুক ল্যান্ড, চকবাজার *কারেন্ট বুক স্টোর, জলসা মার্কেট
কুষ্টিয়াঃ * বইমেলা, এন, এস, রোড
চুয়াডাঙ্গাঃ * পুথিঘর লাইব্রেরী, বড় বাজার
যশোরঃ * জনতা লাইব্রেরী, দড়াটানা
কুমিল্লাঃ * শাহীন লাইব্রেরী  
বরিশাল* বুকভিলা           
সিলেটঃ * বন্ধু লাইব্রেরী, * নিউ নেশন লাইব্রেরী, * অক্সফোর্ড লাইব্রেরী, * পপি লাইব্রেরী             
বগুড়াঃ * কোরান হাদীস মঞ্জিল (উত্তর বঙ্গের একমাত্র পরিবেশক)                                                                              

রংপুরঃ * বিপণী বিচিত্রা, * সাহিত্য ভান্ডার, * টাউন ষ্টোর লাইব্রেরী
জ্ঞানকোষ প্রকাশনী
৩৮/২-ক, বাংলাবাজার (২য় তলা), ঢাকা।
       ফোনঃ ৭১১৮৪৪৩, ৮১১২৪৪১, ৮৬২৩২৫১.         
                                                     
কলকাতায় পরিবেশক/প্রাপ্তিস্থান
রিতা ইন্টারন্যাশনাল
৩৬, পি.এন. ব্যানার্জি রোড, কলকাতা
ফোনঃ ২৫১৩৮৩৫৯, ৯৮৩০৪৩৯৬৭৯, +৯১৯৮৩০৪৩৯৬৭৯
******************************************************************************


RELATED POST LINKS BELOW ********************************************


ADOBE PHOTOSHOP




Next Part _ Coming Soon 41

             

ADOBE ILLUSTRATOR
Part 017 - Eraser টুল, Mercury Performance System, Gaussian Blur Enhancement, Image Trace, Pattern তৈরী, Stoke  Gradient ব্যবহার

ADOBE INDESIGN