know yourselves. information, computer, 7 wonders, various.

Friday, April 15, 2016

Total Graphics Design (Photoshop Part_35)



Special Effect তৈরী করা

প্রথম Chapter এ আমরা ছোট ছোট অনেকগুলো প্রোজেক্টের মাধ্যমে ফটোশপের কাজ করার পদ্ধতির সাথে পরিচিত হয়েছি। পরবর্তী চ্যাপ্টারগুলোতে প্রোজেক্টের মাধ্যমে বিভিন্ন টুল, মেনু বা প্যালেটের বিস্তারিত কিছু বিষয় শিখবো।

দ্বিতীয় Chapter এ আমরা শিখব Grid সংযোগ, ইমেজের একটি নির্দিষ্ট অংশকে Desaturate করা, ইমেজে একটি নতুন Layer তৈরী করে ইমেজটিতে কালার দেওয়া (ইমেজটিতে স্থায়ী পরিবর্তন না ঘটিয়ে) Web এর জন্য ব্যবহার উপযোগী কালার সিলেক্ট করা, Adjustment Layer তৈরী করে নির্দিষ্ট সিলেকশনের মধ্যের কালারকে Correction করা, এছাড়াও ফিল্টার দেওয়া।

সিলেকশন সেভ করা এবং লোড করা
যেহেতু সম্পূর্ণ ছবিটি নিয়ে প্রথমে আমরা কাজ না করে, অংশ বিশেষ নিয়ে কাজ করবো সেজন্য অংশ বিশেষ দৃশ্যমান করতে হবে।
১.     Zoom টুল সিলেক্ট করুন।
২.        শুধু উপরের বামদিকের আপেল ২ টি দেখা যায় এভাবে Zoom টুল  দ্বারা একটি Rectangle আঁকুন।
৪.        Lasso টুলে  ক্লিক করে মাউস বাটনটি চেপে রাখুন। Lasso  টুলের ভেতরে আরও কিছু Hidden টুল দেখা যাবে, এখান থেকে  Magnatic Lasso টুল  সিলেক্ট করুন।
৫.     টুল অপশনস বারের বাম দিকের প্রথম অপশনটিতে মাউসের ডান দিকের বাটন দিয়ে ক্লিক করে Reset All Tool লেখাতে ক্লিক করুন। একটি ডায়ালগ বক্স আসবে, OK করুন।

Magnatic Lasso টুল  একটি নির্দিষ্ট কালার বেছে নিয়ে সিলেকশন তৈরী করে।

৬.        ডান দিকের আপেলটির একপাশে ক্লিক করুন এবং মাউস পয়েন্টারটিকে ধীরে ধীরে আপেলটির চারপাশে ঘুরিয়ে আনুন। লক্ষ্য করুন ছোট ছোট বিন্দু এবং রেখা দ্বারা আপেলটির চারপাশ ঘেরা হয়ে যাচ্ছে। যেখান থেকে রেখাটি শুরু হয়েছিল মাউস পয়েন্টার ঘুরিয়ে পুনরায় সেখানে নিয়ে আসুন।
৭.        মাউস পয়েন্টারটি প্রথম বিন্দুর উপর আসার পর মাউস পয়েন্টারের সাথে একটি ছোট গোলাকৃতির চিহ্ন দেখা যাবে, তখন ক্লিক করুন। ডানপাশের আপেলটি সম্পূর্ণ সিলেক্ট হবে।

Tips! সঠিকভাবে আপেলের বোঁটাটি সিলেক্ট করার জন্য ভিউ বড় করে নিতে হবে এবং Lasso Width কমিয়ে 1 বা 2 Pixel এবং Frequency 40 করলে ভাল ফল আসবে।
৮.     মেনু থেকে Select>Save Selection কমান্ড দিন। Save Selection ডায়ালগ বক্স আসবে।
৯.     Name টেক্সট্ বক্সে টাইপ করুন Lasso1 এবং OK তে ক্লিক করে Save Selection ডায়ালগ বক্সটি বন্ধ করুন।

১০.    কমান্ড দিন Select>Deselect আপেলটির সিলেকশন চলে যাবে। (অথবা Rectangle Marquee টুল  সিলেক্ট করে সিলেকশনের বাইরে কোথাও ক্লিক করুন)।
১১.      Magnatic Lasso টুল  ব্যবহার করে বামদিকের আপেলটি সিলেক্ট করুন।

১২.    আবারও মেনু থেকে Select>Save Selection কমান্ড দিন। Name টেক্সট্ বক্সে টাইপ করুন Lasso2 এবং OK তে ক্লিক করে Save Selection ডায়ালগ বক্সটি বন্ধ করুন।
১৩.      কমান্ড দিন Select>Deselect আপেলটির সিলেকশন চলে যাবে। (অথবা Rectangle Marquee টুল  সিলেক্ট করে সিলেকশনের বাইরে কোথাও ক্লিক করুন)।

এখন আমরা ২টি আপেলকে পেইন্ট করব। এতক্ষণ যে সিলেকশনগুলো Save করে রেখেছি, এখন সেগুলো একে একে Load করবো। প্রথমে ডানপাশের আপেলটির সিলেকশন Load করব।

১৪.    মেনু থেকে Select>Load Selection কমান্ড দিন। Load Selection ডায়ালগ বক্স আসবে। Channel ড্রপ-ডাউন মেনু থেকে Lasso1 সিলেক্ট করে OK করুন।

ডান দিকের আপেলের চারপাশে সিলেকশন বর্ডার দেখা যাবে।

নতুন একটি লেয়ারে পেইন্ট করা
এখন আমরা আলাদা একটা নতুন লেয়ার তৈরী করে সেখানে এডিট করবো। এতে প্রয়োজনে এই লেয়ার ফেলে দিয়ে আবারও নতুন করে এডিটের কাজ করতে পারবো।

১.        কমান্ড দিন Image>Adjustments>Desaturate সিলেকশন করা অংশটুকুর কালার চলে যাবে অর্থ্যাৎ সাদা-কালো হয়ে যাবে।
২.        কমান্ড দিন Select>Deselect সিলেকশন চলে যাবে। File>Save As কমান্ড দিয়ে একটি নাম দিয়ে নির্দিষ্ট লোকেশনে ফাইলটি সেভ করুন।
৩.        Layer Panel , New Layer বাটন অর্থাৎ ৬ নং বাটনে ক্লিক করুন।


Layer Panel   Layer 1 নামে একটি নতুন Layer  দেখা যাবে।

৪.      Layer Panel এর Layer1  লেখার উপরে ডাবল ক্লিক করুন।

৫.        Layer Panel নাম দেওয়ার জন্য টাইপ করুন Paint এবং নিচে ক্লিক করুন।
Tips! পেইন্ট করার সময় যদি মনে হয় ভাল হচ্ছে না, তাহলে New Layer বাটনের পাশের Delete বাটনে  ক্লিক করে নতুন Layer টিকে যে কোন সময় মুছে ফেলা যেতে পারে।
৬.        Layer Panel Opacity টেক্সট্ বক্সের বাম পাশের Blending মোড Pop-Up মেনু থেকে Color সিলেক্ট করুন। Color মোডের কারণে আমরা যখন পেইন্ট করব, তখন ইমেজটির লাইট এবং শেড ক্ষতিগ্রস্থ হবে না।

৭.     কমান্ড দিন Select>Load Selection>Lasso1
৮.     টুল বক্স থেকে Brush টুল  সিলেক্ট করুন।
৯.     মেনুবারের নিচে Brush টুলের অপশন বার দেখা যাবে, Opacity ৫০% নির্ধারণ করুন।

Tips! আমরা Key Board এর ০ থেকে ৯ পর্যন্ত নাম্বারগুলো দ্বারাও Opacity পরিবর্তন করতে পারি, সে ক্ষেত্রে ১ এ চাপ দিলে ১০%, ৯ এ চাপ দিলে ৯০% এবং ০ তে চাপ দিলে ১০০% হবে।

১০.      টুল অপশনস বারের Brush Pop_Up প্যালেট থেকে মাঝারি একটি Soft-Edged Brush সিলেক্ট করুন। আমরা ব্যবহার করেছি 35 সাইজের ব্রাশটি।
১১.      মেনু থেকে Window>Swatches কমান্ড দিন। Swatches প্যানেল থেকে একটি হালকা হলদে সবুজ রং সিলেক্ট করুন এবং সম্পূর্ণ আপেলটি রং করুন, লক্ষ্য করুন আপেলটি আপনার সিলেক্ট করা রং এর আপেলে পরিনত হয়েছে। (সিলেকশন থাকার কারণে সিলেকশনের বাইরে রং হবে না)।

১২.      Swatches প্যালেট থেকে একটু গাঢ় সবুজ একটি রং সিলেক্ট করুন এবং অপশন বার থেকে Brush টির Opacity নির্ধারণ করুন 30%। Highlight Area গুলো বাদ দিয়ে অনুজ্জল অংশগুলোর উপর রং করুন।
১৩.      Swatches প্যালেট থেকে হলুদ রং সিলেক্ট করুন এবং অপশন বার থেকে Brush টির Opacity নির্ধারণ করুন 10% এবং Highlight Area এবং Shadow Area’র মাঝে হালকাভাবে কিছু রং দিন।

১৪.      এখন Highlight Area গুলো রং করার জন্য গাঢ় লাল রং সিলেক্ট করুন এবং Opacity নির্ধারণ করুন 20%। আপেলের Highlight Area টুকু (উজ্জ্বল আলোকিত এরিয়া) রং করুন।



১৫.      কমান্ড দিন Select>;Deselect
১৬.      ফাইলটি Save করুন।

Gradient সংযোগ
চলুন পরবর্তী আপেলটিতে Gradient দেওয়া যাক।
১.        মেনু থেকে Select>Load Selection কমান্ড দিন। Load Selection ডায়ালগ বক্স আসবে, Channel ড্রপ-ডাউন থেকে Lasso2 সিলেক্ট করে OK করুন।

বাম পাশের আপেলের চারপাশে সিলেকশন বর্ডার দেখা যাবে।
২.        Foreground কালার Red সিলেক্ট করুন এবং Background কালার Yellow সিলেক্ট করুন।
৩.        Gradient টুল  সিলেক্ট করুন এবং টুল অপশন বার থেকে (৫ টি Gradient এর মধ্যে ২য় বাটনটি) Radial Gradient বাটন  সিলেক্ট করুন। 

৪.        বামদিকের Sample Gradient বক্সের ডানপাশের নিম্নমুখী তীরটিতে ক্লিক করুন।  Gradient Sample বক্স আসবে।
৫.     Gradient Picker Presets বক্সের ১ম টি অর্থ্যাৎ Foreground to Background সিলেক্ট করুন।

ফলে Color টি Foreground Color (লাল) থেকে Background Color (হলুদ) এ Blend হবে।
৬.        Opacity নির্ধারণ করুন 70%

৭.      Gradient টুল  দ্বারা আপেলটির উজ্জল অংশের উপর ক্লিক করে বামদিকে ড্রাগ করুন।

৮.        কমান্ড দিন Select>Deselect

আপেল দুটি রং করা হয়ে গেছে। এখন আমরা Layer দুটিকে Marge করব। ফলে ২টি লেয়ার একটি লেয়ারে পরিণত হবে এবং ফাইল সাইজ ছোট হবে।

 ৯.        মেনু থেকে অথবা লেয়ার প্যানেলের উপরে ডান দিকে ত্রিভূজ বাটনে  ক্লিক করে ড্রপ-ডাউন মেনু থেকে কমান্ড দিন Layer>Marge Visible। লেয়ার দু’টি Merge হয়ে একটি লেয়ারে রুপান্তরিত হবে।


দুটি সিলেকশনকে একত্রিত করা এবং মুভ করা
লক্ষ্য করুন ইমেজটিতে একই মাপের ৬ জোড়া আপেল আছে এবং আমরা প্রথম জোড়ার সিলেকশনটি সেভ করে রেখেছি। এখন ঐ সিলেকশনগুলোকে লোড করে বিভিন্ন জোড়াকে সিলেকশন করবো এবং প্রয়োজনীয় এডিট করবো।

১.        Zoom টুল  সিলেক্ট করুন এবং Alt (Windows) অথবা Option (Mac OS) চেপে (জুম টুলে একটি মাইনাস সাইন  আসবে)  ইমেজটির উপর ক্লিক করুন। ইমেজটির বেশী অংশ এখন দেখা যাবে।
২.        যতক্ষণ উপরের বাম পাশের দুই সেট (জোড়া) আপেল না দেখা যায়, ততক্ষণ এভাবে Alt চেপে Zoom টুল দ্বারা ক্লিক করুন।
     
৩.        কমান্ড দিন Select>Load Selection এবং Lasso1 সিলেক্ট করে OK করুন।
৪.        আবারও কমান্ড দিন Select>Load Selection এবং Lasso2 সিলেক্ট করে Add to Selection রেডিও বাটনটিতে ক্লিক করুন এবং OK করুন।


Add to Selection রেডিও বাটন সিলেক্ট করার কারনে আগের সিলেকশনের সাথে এই সিলেকশনটি যোগ হবে।

৫.        Rectangle Marquee টুল  সিলেক্ট করুন।
৬.        Selection বর্ডারের মধ্যে কার্সরটি নিয়ে আসুন, লক্ষ্য করুন মাউস পয়েন্টারটি পরিবর্তিত   হয়েছে সাদা রং-এর মুভ টুলে  পরিবর্তিত হয়েছে। ক্লিক করে সিলেকশন বর্ডারটিকে ড্রাগ করে উপরের মাঝখানের আপেল দুটি অর্থ্যাৎ দ্বিতীয় জোড়া সিলেক্ট করুন।

Selection করা অংশটুকু কালার করা
এখন আমরা Hue/Saturation বক্সের কালারাইজ অপশন ব্যবহার করে উপরের সারির মাঝের দুটি আপেল কালার করব। আমরা কোন সাদা-কালো ইমেজকেও এই অপশনের সাহায্যে কালার করতে পারি। এক্ষেত্রে Shadow এবং Highlight ঠিক রেখে কালার করা সম্ভব।

৭.        Hand টুলে  ডাবল ক্লিক করুন।ইমেজটি Window তে ফাঁকা অংশটুকুর মধ্যে Fit হবে। লক্ষ্য রাখুন উপরের মাঝের আপেল দুটি যেন সিলেক্ট থাকে।
৮.        কমান্ড দিন Image>Adjustments>Hue/Saturation Hue/Saturation ডায়ালগ বক্স আসবে।
৯.        Hue/Saturation ডায়ালগ বক্সে Preview অপশনটি সিলেক্ট করুন এবং Colorize চেক বক্সে ক্লিক করুন।
১০.    Hue, Saturation এবং Lightness বারগুলোর নিচে একটি করে ইন্ডিকেটর (তীর) আছে, যেগুলোকে ড্রাগ করে অথবা পাশের Text বক্সে Value লিখে দিয়ে আমরা ইমেজের  Hue, Saturation এবং Lightness পরিবর্তন করতে পারি।
১১.    এই আপেল দুটি কালার করার জন্য Hue Slider টি বাম দিক 0 পর্যন্ত ড্রাগ করুন অথবা পাশের টেক্সট্ বক্সে টাইপ করুন 0, Saturation  Slider টি ডান দিকে +60 পর্যন্ত ড্রাগ করুন অথবা পাশের Text বক্সে +60 টাইপ করুন।  সবশেষে Lightness Slider টি -30 পর্যন্ত ড্রাগ করে অথবা পাশের টেক্সট্ বক্সে -30 টাইপ করে OK করুন।
১২.      সিলেকশন না দেখতে চাইলে কমান্ড দিন View>Show Extras অথবা View>Show>Selection Edges
১৩.      দেখা শেষে পুনঃরায় কমান্ড দিন View> Show Extras অথবা View>Show>Selection Edges
১৪.      Brush টুল  সিলেক্ট করুন এবং টুল অপশন বার থেকে Airbrush  অপশন সিলেক্ট করুন।

Foreground কালার হিসাবে খুব হালকা একটি গোলাপী রং সিলেক্ট করুন, Brush Size নির্ধারণ করুন 35 এবং Pressure/Flow 10, Opacity 100%

১৫.      Airbrush টুল দ্বারা আপেল দুটির Highlighted অংশগুলোর উপর হালকা করে রং করুন।

এখন একটি Filter ব্যবহার করার কারনে ইমেজটির উজ্জ্বলতা আরও বাড়বে।
১৬.      কমান্ড দিন Filter>Sharpen>Unsharp mask Unsharp Mask ডায়ালগ বক্স আসবে। Amount টেক্সট্ বক্সে লিখুন 25, Radius টেক্সট্ বক্সে 250 এবং Threshold অপরিবর্তিত রেখে OK করুন।

১৭.      ফাইলটি Deselect করুন এবং File>Save কমান্ড দিয়ে ফাইলটি সেভ করুন।

Grid ব্যবহার করা

সাধারণত মাপ ঠিক রাখার জন্য Grid ব্যবহার করা হয়। যেমন- একটি Rectangle সিলেকশনকে গ্রীডে রুপান্তরিত করে গাইড হিসাবে ব্যবহার করা যায়।
১.        কমান্ড দিন View>Show>Grid ইমেজটিতে Grid দেখা যাবে (Default Settings অনুযায়ী)।
২.        মেনু থেকে Edit>Preferences>Guides, Grid & Slices কমান্ড দিন। Preference ডায়ালগ বক্স আসবে।
৩.        Grid অংশে Color বক্সে ক্লিক করুন এবং উজ্জল রং সিলেক্ট করুন। Gridline Every টেক্সট বক্সে টাইপ করুন 2, Subdivisions Value লিখুন 1 এবং OK করুন।

৪.      Rectangle Marquee টুল  সিলেক্ট করুন এবং একটি Rectangle আঁকুন যেন উপরের ডানদিকের আপেল দুটি সিলেক্ট হয়। লক্ষ্য করুন Grid এর সাথে সিলেকশন বর্ডারটি লেগে আছে।
  

৫.        উইন্ডোর উপর দিকে Marquee টুল অপশন বারে Style Pop-up মেনু থেকে Fixed Size সিলেক্ট করুন। Width এবং Height টেক্সট্ বক্সে টাইপ করুন 200px , ফলে Fixed সাইজ Marquee টুল দিয়ে বার বার একই সাইজের সিলেকশন তৈরী করা যাবে।

৬.        কমান্ড দিন View>Show Extras অথবা View>Show>Grid ফলে Grid টি আর দেখা যাবে না।

Color Balance পরিবর্তন করা
এখন আমরা একটি Adjustment layer তৈরী করে Color Balance Adjust করব।  Adjustment লেয়ারের সুবিধা হচ্ছে যে কোন এডিটিং এর পর যদি এডিটিং পছন্দ না হয় তবে   Adjustment লেয়ার Delete করে দিলে Original ইমেজটি পাওয়া যায়।

১.      মেনু থেকে Layer>New Adjustment Layer>Color Balance কমান্ড দিন। New layer ডায়ালগ বক্স আসবে। কোন সেটিংস পরিবর্তন না করে OK করুন।
২.      Color Balance ডায়ালগ বক্স আসবে। Cyan Slider কে ড্রাগ করুন, যতক্ষণ না প্রথম টেক্সট বক্সে Value দেখা যায় +13 অথবা প্রথম টেক্সট্ বক্সে Value +13 লিখে দিন।
৩.      Magenta Slider কে ড্রাগ করুন, যতক্ষণ না ২য় টেক্সট বক্সে Value দেখা যায় -14 অথবা ২য় টেক্সট্ বক্সে Value -14 লিখে দিন।
৪.       Yellow Slider কে ড্রাগ করুন, যতক্ষণ না ৩য় টেক্সট বক্সে Value দেখা যায় -38 অথবা ৩য় টেক্সট্ বক্সে Value -38 লিখে OK করুন।
৫.     লক্ষ্য করুন Background লেয়ার প্যানেলের উপরে একটি লেয়ার দেখা যাচ্ছে। ফাইলটি সেভ করুন।


Filter সংযোগ করা
ইমেজটির তিন সেট আপেলে আমরা এখন আলাদা আলাদা ফিল্টার দেব।

৬.        Layer Panel Background layer এ ক্লিক করুন এবং Hand টুলে  ডাবল ক্লিক করুন। সম্পূর্ণ ইমেজটি দেখা যাবে।

৭.        Rectangle টুল  সিলেক্ট করুন। নিচের বাম দিকের আপেল সেটের উপর ক্লিক করুন, সিলেকশনের একটি Rectangle তৈরী হবে।

এ সিলেকশনটি উপরের ডানদিকের আপেল দুটিতে Color Balance ইফেক্ট দেওয়ার জন্য আমরা যে সিলেকশনটি ব্যবহার করেছিলাম তার সমান।

৮.        Rectangle Marquee টুল সিলেক্ট থাকা অবস্থায় বর্ডারটিকে ড্রাগ করে শুধুমাত্র নিচের বামদিকের আপেল দুটি সিলেক্ট হয়, এমনভাবে বসান।
৯.        কমান্ড দিন Filter>Filter Gallery... Filter Gallery100% ডায়ালগ বক্স আসবে। এখান থেকে Brush Strokes এর বামপাশের ত্রিভুজে ক্লিক করে Crosshatch সিলেক্ট করে, OK করুন।

১০.      মেনু থেকে Edit>Fade Filter Gallery (Shift+Ctrl+F) কমান্ড দিন। Fade ডায়ালগ বক্স আসবে। Fade ডায়ালগ  বক্সে Mode সিলেক্ট করুন Multiply এবং Opacity 50% এরপর OK করুন। ফিল্টার ব্যবহার করার কারনে পরিবর্তন লক্ষ্য করুন।

Tips! Bitmap Mode বা Indexed-Color মোডে ফিল্টার কাজ করে না। কিছু ফিল্টারে RGB মোড ছাড়া কাজ করে না। বিভিন্ন ধরণের ফিল্টার ব্যবহার করে পরিবর্তন দেখার জন্য File এর মোড RGB করে নেওয়া যেতে পারে।
১১.      Rectangle Marquee টুল  সিলেক্ট করে নিচের মাঝের ২টি আপেল সেট সিলেক্ট করুন।

১২.      মেনু থেকে Filter>Distort>Zigzag কমান্ড দিন। Amount ঘরে টাইপ করুন 4%, Ridges ঘরে টাইপ করুন 9% এবং Style ড্রপ-ডাউন মেনু থেকে Pond Ripples সিলেক্ট করে OK করুন।

১৩.      আবারও Rectangle Marquee টুল  সিলেক্ট করে নিচের ডান দিকের আপেল সেট সিলেক্ট করুন।

১৪.      মেনু থেকে Filter>Sharpen>Unsharp Mask কমান্ড দিন। Unsharp Mask ডায়ালগ বক্স আসবে। Amount 150, Radius 100 এবং Threshold 40 নির্ধারণ করে OK করুন।

১৫.      মেনু থেকে Select>Deselect কমান্ড দিন।

১৬.      ফাইলটি সেভ করুন।




**************************  ************************


                             Previous Post                                               Next Post


 বিস্তারিত জানতে হলে নিচের দেয়া বইটি সংগ্রহ করুন।






Summary ( এক নজরে )
Book Name: GRAPHIC TRAINING GUIDE(Total graphics design)
বইয়ের নাম গ্রাফিক্স ট্রেনিং গাইড (‡UvUvj MªvwdK wWRvBb)
Writer: Bappi Ashraf   লেখক- বাপ্পি আশরাফ
Published By: Gyankosh Prokashani  প্রকাশক- জ্ঞানকোষ
 প্রকাশনী
Amount of Pages:621  পৃষ্ঠাসংখ্যা- বড় সাইজে ৬২১ পৃষ্ঠা
First Publish: february 2015  প্রথম প্রকাশ: ফেব্রুয়ারী ২০১৫
 Future edition may be existed!

Book Price: BDT 370 with CD  মূল্য- সিডি সহ ৩৭০ টাকা মাত্র

The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand, Web Design is a thing which is interesting to learn. He has also told that the book is full of fan and enjoyment so that a person can learn Web Design by himself by playing with the example projects of this book.  Book's CD Link below...                                                                                        



যোগাযোগ: 02-7118443, 8623251 বা 58616571 বা 01711271716 (Bappi Ashraf), 01711271718 (Syed Hasan), 01941494063 (Kashem Vai) বা  bappibd001@yahoo.com
লেখকের সাথে যোগাযোগ bappibd001@yahoo.com বা 0258616571, 01716171716

পরিবেশক/প্রাপ্তিস্থান
(সারা বাংলাদেশঘরে বসে কুরিয়ারের মাধ্যমে বই পেতে যোগাযোগ করুন
হক লাইব্রেরী০১৮২০-১৫৭১৮১ 

মানিক লাইব্রেরী-০১৭৩৫-৭৪২৯০৮
রানা বুকসেন্টার (০১৭১১-০২১১৩৪

জ্ঞানকোষ সাহিন ০১৯১৮-৩১০৫২৯, ০১৩০৭৬০৭০২০ 

রকমারি১৬২৯৭০১৫১৯৫২১৯৭১ 
কলকাতায় রিতাএন্ড জিৎ ইন্টারন্যাশনাল 

ফোনঃ +৯১ ৭০০৩৭৭৩৪৬২৯৮৩৬০৪৬০৬৭,৯৮৩০৪৩৯৬৭৯

পরিবেশক/প্রাপ্তিস্থান 

(খুচরা  পাইকারি সব ধরণের বই ক্রয় এর জন্য যোগাযোগ করুন) 
ঢাকা  বাংলাবাজার * কাজী ট্রেডার্স্ * আজিজিয়া লাইব্রেরী *রাফিদ বুক হাউস
ঢাকা  নিউমার্কেট  * ঢাকা বুক কর্পোরেশন
ঢাকা  আইডিবি ভবন * বুকস্ এন্ড টেক ভিউ 
উত্তরাটঙ্গি *উত্তরা বুক্স *নিউ বুকস্ সোসাইটি *ব্রাদার্স লাইব্রেরী
সাভার *পপুলার লাইব্রারী
ঢাকা  ফার্মগেট * তোফাজ্জল বুক হাউস * সেলিম বুকস্ 
ঢাকা ষ্টেডিয়াম মার্কেট * অনুপম জ্ঞানভান্ডার
নারায়নগঞ্জ * মমতা লাইব্রারী
ঢাকা  নীলক্ষেত * হক লাইব্রেরী০১৮২০-১৫৭১৮১ * মানিক লাইব্রেরী-০১৭৩৫-৭৪২৯০৮ রানা বুকসেন্টার (০১৭১১-০২১১৩৪) * ফরিদা কর্পোরেশন * * মুক্তা এন্টারপ্রাইজ * সাকিব বুক * পপুলার বুকস

খুলনা *এম এম লাইব্রেরী০১৭১২-৬৬২৭৯০ * সোহাগ বুক ডিপো-০১১৯১-৪২০০০৯ *বিথীপ্রকাশনী-০১৬৭৩-৯০৬৮৭৯ *ফেমাস লাইব্রেরী-০১৭১৫-৯১৫৭৩৮ *বুক সোসাইটি-০১৭১৭-২৩৩৭৪১ *কামাল বুক হাউজ-০১৭১১-২৪৬৫৬২ * শরীফ বুক ডিপো-০১৭১৮-৭৬৮৫১২

সিলেট * পপি লাইব্রেরী -০১৯৫৪-৩০৬৮৬৯ * নিউ নেশন লাইব্রেরী-০১৭১১-১০৩৩৭০ * বন্ধু লাইব্রেরী-০১৭১২-১৬৭৭৩০ *বইমেলা-০১৭১১-৯৪৬৩০৮ * শুভেচ্ছা লাইব্রেরী-০১৭১২৬২৫১৯৩ * মালঞ্চ বুকসেন্টার-০১৭১১৯৯৬০৩২, *সেন্ট্রল লাইব্রেরী-০১৭১১৪৮৪৫৯৫ * প্যারাগন লাইব্রেরী-০১৭১২-০৬৬২২৮
ফরিদপুর * মুসলিম লাইব্রেরী
বগুড়া *নিউজ কর্ণার পাবলিশিং-০১৭১১৪৮৬৮৭১

চট্টগ্রাম * বুক লাইনআন্দরকিল্লা-০১৬৪৫-১৫১৪৫৬ * বুক সেন্টারআন্দরকিল্লা-০৩-২৮৫৩১৬৬ * 
ফ্রেন্ডসবুকআন্দরকিল্লা -০১৮১৭-৭৫৪১৬৯ * অমর বই ঘরনূপুর মার্কেটষ্টেশন রোড-০১৯৪৭-৮৯৭০৭৫ * নিউবুক ল্যান্ডচকবাজার-০১৮১৯-০৬৫৭৭৭ * দি কাশেম বুকআন্দরকিল্লা-০১৬১৯-৩৬৫১০৩
রংপুর * টাউন ষ্টোর লাইব্রেরী-০১৭১৩-৭২৪১০৬ * মিতা প্রকাশনি -০১৭১৬৩০৪৯৬০ *ইস্ট বেঙ্গললাইব্রেরী-০১৭১১-২০৬৬২৮ *ফেরদৌস লাইব্রেরী-০১৯৩০৭০৬৩৪৬ * মিলন রাইব্রেরী-০১৭১২-২২১৪৪৫
রাজশাহী * প্রাইম বুকস্ ০১৮১৮-৭৭৫৯৩১ * সবুজ লাইব্রেরী-০১৭২৬-৬৪২৮২৮ * বইঘর-০১৯২৭৫৩২৭৩০বুকস্ ভ্যালি-০১৭১১-৩০১৯১৩ * বুক হাউস-০১৭১১-৫৭৪৪৭৬ * বুক সেন্টার-০১৯১২-৪৫৯৭০০ * আশিকলাইব্রেরী-০১৯২০-১৮৫৬০৬

কুষ্টিয়া * বইমেলাএনএসরোড
চুয়াডাঙ্গা * বই নিকেতন-০১৭১৮-৮০১৫০৩ * পুথিঘর লাইব্রেরীবড় বাজার
যশোর * জনতা লাইব্রেরীদড়াটানা * রয়েল বুক ডিপো-০১৭৭৯-৮৮২০৮১
ঝিনাইদহ : * বুক সেন্টার -০১৭১৬-০৩৬১৪৬ * পুস্তক ঘর -০১৭১৮-২৪৬২৭৭ * পুথিঘর ০১৯২৭৯৯০২৮৮

বরিশাল * বুকভিলা *ওরিয়েন্টাল বুক ডিপো
কুমিল্লা *আইডিয়াল লাইব্রের্-ী০১৯২২-৭৬১২৭৩
ময়মনসিং *কবির লাইব্রেরী-০১৭১১-৬৪০৩৮৮ *আহম্মেদ ব্রাদার্স-০১৭১৪-২৪১৪২১*সংকলন-০১৮৩৭-০৬৩১৯১
বাংলাদেশের অধিকাংশ পোষ্ট -সেন্টার

কলকাতায় পরিবেশক/প্রাপ্তিস্থান
রিতাএন্ড জিৎ ইন্টারন্যাশনাল 
৩৬পি.এনব্যানার্জি রোডকলকাতা
 ফোনঃ+৯১ ৭০০৩৭৭৩৪৬২৯৮৩৬০৪৬০৬৭ ৯৮৩০৪৩৯৬৭৯

আসাম পরিবেশক/প্রাপ্তিস্থান
 তুষার পাবলিশিং হাউস সীতারাম রোড,
 চৌকিডিঙ্গি দ্রীব্রুগড়আসামভারত
ফোনঃ +৯১ ৯৪৩৫৪৭৩৮৭৫

প্রতিনিধি অমল পাইক - ০১৭১৯-৮৪৩৭২৫ (চট্রগ্রাম+খুলনাহারুন - ০১৭১০-৬১৫০১৯ (খুলনা+বগুড়া)কাউসার - ০১৭১১-১১৪২৯২ (সিলেট+রাজশাহীকাশেম আলী০১৯৪১৪৯৪০৬৩
জ্ঞানকোষ প্রকাশনী ৩৮/-বাংলাবাজার (২য় তলা), ঢাকা

(সারা বাংলাদেশঘরে বসে কুরিয়ারের মাধ্যমে বই পেতে যোগাযোগ করুন 
মানিক লাইব্রেরী-০১৭৩৫-৭৪২৯০৮
রকমারি১৬২৯৭০১৫১৯৫২১৯৭১ 
হক লাইব্রেরী০১৮২০-১৫৭১৮১ 
রানা বুকসেন্টার (০১৭১১-০২১১৩৪
কাশেমআলী০১৯৪১৪৯৪০৬৩ 





  
জ্ঞানকোষ প্রকাশনী
৩৮/২-ক, বাংলাবাজার (২য় তলা), ঢাকা।
       ফোনঃ ৭১১৮৪৪৩, ৮১১২৪৪১, ৮৬২৩২৫১.        





RELATED POST LINKS BELOW ********************************************

ADOBE PHOTOSHOP



Next Part _ Coming Soon 41

             

ADOBE ILLUSTRATOR
Part 017 - Eraser টুল, Mercury Performance System, Gaussian Blur Enhancement, Image Trace, Pattern তৈরী, Stoke  Gradient ব্যবহার


ADOBE INDESIGN