know yourselves. information, computer, 7 wonders, various.

Friday, April 1, 2016

Total Graphics Design (Indesign _part_4)




Tool Box এর ব্যবহার
Indesign-এ টুলবক্সে Selection Tool, Pen Tool, Pencil Tool, Fill and Stroke Color Selection Boxes ইত্যাদি টুল থাকে। ধীরে ধীরে আমরা সমস্ত টুল নিয়ে প্রোজেক্টের মাধ্যমে বিস্তারিত আলোচনা করবো। আপাতত এই অধ্যায়ে আমরা বহুল ব্যবহৃত কিছু টুল এবং মেনু নিয়ে সামান্য আলোচনা করছি। এই প্রাথমিক আলোচনা পরবর্তী আলোচনা বুঝতে এবং ব্যাখ্যা করতে সহজ হবে
Indesign-এ ফাইল খোলা মাত্র বামদিকে লম্বা করে ১ কলামে টুলটি সাজানো থাকে। লক্ষ্য  করুন টুলের একদম উপরে ডানদিকে মুখ করা ছোট দুইটি ত্রিভূজ বাটন আছে। এটি সুইচের মত কাজ করে অর্থাৎ এটিতে ক্লিক করলে টুলবার ২টি কলামে প্রদর্শিত হয় আবার ক্লিক করলে টুলবার ১টি কলামে লম্বা  হয়ে প্রদর্শিত হয়। তীর দুটিতে ক্লিক করে টুলবারকে ২ কলামে প্রদর্শন করে নিন। এতে আলোচনা বুঝতে সুবিধা হবে।


                                                 
সম্পূর্ন   Tool Box


নিচের পদ্ধতিগুলো লক্ষ্য করুন।টুলবক্সের যে কোন Tool সিলেক্ট করার জন্য মাউস পয়েন্টার সেই টুলের উপর এনে ক্লিক করুন অথবা Keyboard থেকে বিভিন্ন কী প্রেস করুন। যেমন (M,V ইত্যাদি)।

অবজেক্টে FillStroke কালার সংযোজন
Color Picker ছাড়াও Color এবং Swatches প্যালেট থেকে বা Eyedropper Tool এর মাধ্যমে কোন অবজেক্ট থেকেও Fill বা Stroke কালার নেওয়া যেতে পারে। চলুন Indesign-এ একটি ফাঁকা ফাইল এবং অবজেক্ট নিয়ে ব্যাপারটি আরও বিস্তারিত জানা যাক।
পূর্বে উল্লেখিত উপায়ে খোলা ফাঁকা (Blank) ফাইলটি বন্ধ করে থাকলে আবারও মেনু থেকে File>New কমান্ড দিন। ফাঁকা পেজ সহ একটি Document খুলবে। ডানদিকের প্যালেট এবং বামদিকের Toolbox এ্যাকটিভ হবে। এখন Document-এ একটি অবজেক্ট এঁকে তার Fill এবং Stroke কালার পরিবর্তন করব।
১.    টুল বক্সের ডান দিকের উপর থেকে ৬ নম্বর টুলটির উপর মাউস পয়েন্টার আনলে লেখা দেখাবে  Rectangle Tool, ক্লিক করে টুলটি সিলেক্ট করুন।
২.        এখন Document উইন্ডোর যেকোন স্থানে ক্লিক করে (মাউস পয়েন্টার না ছেড়ে) ডানে এবং নিচে ড্রাগ করে একটি Rectangle আকুঁন।
Default কালার সিলেক্ট থাকার কারণে Fill কালার White এবং Stroke কালার Black দিয়ে একটি Rectangle (আয়তক্ষেত্র) তৈরী হবে, এখন আমরা পর্যায়ক্রমে এর কালার পরিবর্তন করবো।
৩.     টুলবক্সের Color Selection অংশে Fill কালার সিলেক্ট না থাকলে ক্লিক করে সিলেক্ট করুন।
৪.     লক্ষ্য করুন ডান দিকে বিভিন্ন কালার সম্বলিত Color Picker আসবে।
৫.     বিভিন্ন কালারের উপর ক্লিক করুন। Rectangle এর Fill কালার পরিবর্তন হতে থাকবে। সবশেষে     হালকা লাল কালার (গোলাপী কালার) সিলেক্ট করুন।
এখন আমরা Stroke এর কালার পরিবর্তন করবো। তবে Stroke কালারের পরিবর্তন ভালভাবে লক্ষ্য করার জন্য Stroke এর Width বাড়িয়ে নেব।
৬.     মেনু থেকে Window>Stroke কমান্ড দিন। Stroke প্যালেট খোলা থাকলে Stroke ট্যাব সিলেক্ট              হবে এবং প্যালেট খোলা না থাকলে খুলে যাবে।
৭.     Stroke ট্যাবের Weight অপশনের উর্ধ্বমুখী Arrow তে ক্লিক করে অথবা ড্রপ ডাউনে ক্লিক করে Stroke এর Weigth 10 pt করুন। আয়তক্ষেত্রের লাইনটি মোটা হবে।

৮. আবারও টুল বক্সের Color Selection অংশে Stroke কালার (২টি বর্গক্ষেত্রের নিচেরটিতে) বাটনে ক্লিক করে সিলেক্ট করুন।

৯.     বিভিন্ন কালার সম্বলিত Color Picker আসবে। বিভিন্ন স্থানে ক্লিক করতে থাকুন Rectangle টির Stroke (লাইন) কালার পরিবর্তন হতে থাকবে।
১০.   শেষে Stroke এর জন্য গাঢ় নীল কালার সিলেক্ট করুন।

এখন আমরা Fill এবং Stroke কালারকে উল্টাভাবে অর্থাৎ Fill কালার দিয়ে Stroke এর কালার এবং Stroke কালার দিয়ে Fill এর কালার তৈরী করবো।
১১.   টুলবক্সে Color Selection বক্সের উপরে ডানদিকে অবস্থিত বাঁকা দ্বিমুখী তীর সম্বলিত Swap Fill  and Stroke কালার বাটন  এ ক্লিক করুন।
লক্ষ্য করুন Fill কালার গাঢ় নীল এবং Stroke কালার গোলাপী হবে। একই বাটনে আবার ক্লিক করলে পূর্বের অবস্থায় ফিরে আসবে।
১২.   শেষে Color Selector বক্সের (জোড়া বক্সের) নিচে বামদিকে অবস্থিত Default (অতিক্ষুদ্র জোড়া বক্স) কালার বাটনে ক্লিক করুন।

লক্ষ্য করুন Fill কালার White এবং Stroke কালার Black এবং Stroke Weight 1pt-এ ডিফল্ট সেটিং অনুযায়ী দেখা যাবে। শেষে মেনু থেকে File>Close কমান্ড দিন।
এই অধ্যায়ে আমরা Indesign এর বিভিনণ টুল এবং আনুসঙ্গিক মেনু ও প্যানেল সম্বন্ধে ধারণা নেব। পরের অধ্যায়ে এক ঘন্টায় একটি প্রোজেক্টের মাধ্যমে সম্পূর্ণ Indesign সম্বন্ধে ধারণা নেব এবং পরবর্তী অধ্যায় গুলোতে প্রোজেক্টের মাধ্যমে নির্দিষ্ট বিষয়ের উপর বিস্তারিত জানবো। 


***********************************************************
 বিস্তারিত জানতে হলে নিচের দেয়া বইটি সংগ্রহ করুন।





জ্ঞানকোষ প্রকাশনী
৩৮/২-ক, বাংলাবাজার (২য় তলা), ঢাকা।
       ফোনঃ ৭১১৮৪৪৩, ৮১১২৪৪১, ৮৬২৩২৫১.         
                                                     
কলকাতায় পরিবেশক/প্রাপ্তিস্থান
রিতা ইন্টারন্যাশনাল
৩৬, পি.এন. ব্যানার্জি রোড, কলকাতা
ফোনঃ ২৫১৩৮৩৫৯, ৯৮৩০৪৩৯৬৭৯, +৯১৯৮৩০৪৩৯৬৭৯
******************************************************************************



RELATED POST LINKS BELOW ********************************************


ADOBE INDESIGN





ADOBE PHOTOSHOP

Next Part _ Coming Soon 41




             

ADOBE ILLUSTRATOR
Part 017 - Eraser টুল, Mercury Performance System, Gaussian Blur Enhancement, Image Trace, Pattern তৈরী, Stoke  Gradient ব্যবহার