know yourselves. information, computer, 7 wonders, various.

Monday, July 18, 2016

Adobe Premiere Tutorial - Part 010


ভিডিও এডিটিং শিখে ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করুন । ঘরে বসে ইনকাম করে  নিজে প্রতিষ্টিত হউন।
 টাকা ইনকামের ফ্রি ভিডিও টিউটরিয়াল এর জন্য নিচের লিংকে ক্লিক করুন।
 1



0Workspace পরিচিতি
Premiere Pro CS6, CS5, CS4, CS3, II, I
প্রিমিয়ার ভিডিও তৈরীর প্রাথমিক বিষয়
Adobe Premiere দিয়ে আপনি বিভিন্ন সোর্স ম্যাটেরিয়াল বা ক্লিপস থেকে মুভি (ভিডিও) তৈরী করে, উইন্ডোজ ভিডিও বা কুইকটাইম ভিডিও হিসাবে চালাতে পারেন, যে কোন সফটওয়্যার যেমন উইন্ডোজ মিডিয়া প্লেয়ার, সুপার ডিকোডার, হিরো সফট, জিং পেগ, লিং পেগ, কুইকটাইম ইত্যাদি দিয়ে চালাতে পারেন। বিভিন্ন ক্লিপস সাজানো এবং এডিটিং এর পর একটি মুভি ফাইল তৈরী করা হচ্ছে প্রিমিয়ার ফাইনাল মুভি।
যে কোন সফটওয়্যার ব্যবহারের সময় আমরা আরও অধিক অপশন বা সুযোগ সুবিধা খুঁজে থাকি। অথবা অনেক সময় কোন কোন বিষয়ের ক্ষেত্রে মনে হয় বিষয়টি অন্যভাবে হলে সহজ হতো ইত্যাদি। ইউজারদের এই আকাঙ্ক্ষা থেকেই কোম্পানীগুলো তাদের প্রোডাক্ট আপগ্রেড করে থাকে। Adobe Premiere এর শেষ ভার্সন Premiere Pro CS6 এখন বাজারে। যদিও পূর্ণাঙ্গ ভার্সন Adobe এখনও বাজারে ছাড়েনি। তবুও Net থেকে পাওয়া তথ্য এবং আনুসঙ্গিক সাহায্য থেকে পাওয়া বিভিন্ন ম্যাটেরিয়াল এর ভিত্তিতে Adobe Premiere Pro CS6 সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হলো। Workspace সম্বন্ধে প্রথম চ্যাপটারে একটি পূর্ণাঙ্গ অংশ এবং এক ঘন্টায় প্রিমিয়ার অংশে একটি পূর্ণাঙ্গ প্রোজেক্ট দেওয়া হলো। এতে Premiere Pro CS6-তে ব্যবহৃত সমস্ত নতুন অপশন এবং ব্যবহার পদ্ধতি পূর্ণাঙ্গ আলোচনা করা হয়েছে। নবীন ব্যবহারকারীদের জন্য প্রথমে Premiere 6.5 ব্যবহার করে বইটি অনুশীলন করা এবং প্রোফেশনালদের জন্য ইচ্ছা অনুসারে প্রথমে Premiere 6.5 অথবা প্রথম দুইটি চ্যাপ্টার ব্যবহারের পর সরাসরি Premiere Pro CS6 ব্যবহারের অনুরোধ রইল। নবীন ব্যবহারকারীদের ক্ষেত্রে চ্যাপ্টার ২ এর পর থেকে Premiere 6.5 ব্যবহারের জোড় অনুরোধ রইল। Premiere Pro CS6 ক্ষেত্রে একটি সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হলো Windows 7 (64 Bit Machine) বা তার পরবর্তী ভার্সন ছাড়া Premiere Pro CS3 রান করবে না অথচ এখনও প্রচুর ইউজার জনপ্রিয় অপারেটিং সিস্টেম Windows XP ব্যবহার করে থাকেন। এদের প্রতি লক্ষ্য রেখেই Premiere 6.5 এর উপর আলোচনা অব্যহত রাখা হলো অপরদিকে Premiere Pro CS6-র উপরও পূর্ণাঙ্গ আলোচনা করা হলো। বইটির পরবর্তী সংস্করণের জন্য পাঠকদের মতামতের অপেক্ষায় রইলাম।

প্রোজেক্ট
প্রোজেক্ট হচ্ছে একটি প্রিমিয়ার ফাইল যেখানে ভিডিও থাকে। একটি ফাইলে বিভিন্ন ধরনের ক্লিপস থাকে এবং প্রতিটি ক্লিপস কিভাবে কাজ করবে বা প্রতিটি ক্লিপসকে কিভাবে পরিচালনা করতে হবে সেই সংক্রান্ত তথ্য থাকে। ক্লিপসকে পরিচালনার জন্য বিভিন্ন ধরনের Transitions এবং Effects সম্বন্ধে বিস্তারিত বিবরণ থাকে। প্রোজেক্টে আপনি ইচ্ছা করলে যে কোন নতুন ক্লিপস সংযোজন করতে পারেন বা যে কোন ক্লিপস ফেলে দিতে পারেন, ক্লিপস কে নতুন করে সাজাতে পারেন। ফাইনাল ভিডিও তৈরির জন্য যে ‘‘হাই‘‘ রেজুলেশন (আউটপুট রেজুলেশন) ক্লিপস ব্যবহার করা হয়, তার পরিবর্তে ‘‘লো‘‘ রেজুলেশন ক্লিপস ব্যবহার করে, পরবর্তীতে ফাইনাল ভিডিও তৈরীর সময় আবার হাই রেজুলেশনে রূপান্তর করতে পারেন।
একটি Workspace সিলেক্ট করা
প্রথমবারের মত যখন প্রিমিয়ার শুরু করবেন প্রিমিয়ার আপনাকে যে কোন একটি প্রাথমিক Workspace সিলেক্ট করতে বলবে। প্রিমিয়ার আপনাকে আপনার ইচ্ছাকৃত একটি লে-আউট, প্রোগ্রাম তৈরি এবং এডিট করার জন্য দিবে। আপনি কোন ধরনের কাজ করবেন তার উপর নির্ভর করবে, আপনি কোন ধরনের Workspace পছন্দ করবেন।

1.                 Start বাটনে ক্লিক করুন  এবং All Programs>Adobe Master Collection CS6> Adobe Premiere Pro CS6 এ ক্লিক করুন । (Start>All Program>Adobe Premiere Pro CS6/CS5/CS4/--CS1) প্রিমিয়ার খুলবে এবং Welcome to Adobe Premiere Pro উইন্ডো আসবে।

চলুন শুরু করা যাক
Steps
১.        যদি প্রিমিয়ার খোলা না থাকে তবে প্রিমিয়ার শুরু করুন।
২.        যদি প্রিমিয়ার খোলা থাকে তবে New Project-এ ক্লিক করুন। New Project ডায়ালগ বক্স আসবে।
2.                একদম শেষে নাম ঘরে যে কোন নাম দিন যেমন Nova।  
3.               শেষে OK করুন । New Sequence ডায়ালগ বক্স আসবে।
বাম দিকে আগেই সেটিং করা কিছু Workspace লিষ্ট আকারে আছে কিন্তু আমরা নিজেদের মত Project Setting করতে পারি।
                                                      
৩.        নিজেদের মত কাষ্টমাইজ সেটিং এর জন্য Setting ট্যাবে ক্লিক করুন। New Sequence ডায়ালগ বক্স পরিবর্তিত হবে।

৪.      Editing Mode অপশনের ডাউন অ্যারোতে ক্লিক করে লিষ্ট আসলে Custom সিলেক্ট করুন।
৫.      Timebase থেকে 25.00 Frames/Second সিলেক্ট করুন।
৬.     Frame Size বক্সের বাম পাশের ঘরে লিখুন 320 ফলে Preview এর Horizontal  সাইজ নির্ধারিত হবে এবং ডান পাশের ঘরে লিখুন 240 ফলে Preview এর Vertical সাইজ নির্ধারিত হবে।


৯.        শেষে OK বাটনে ক্লিক করুন।

প্রিমিয়ারের Workarea
প্রিমিয়ারে মুল ওয়ার্ক এরিয়াতে তিনটি উইন্ডো থাকে।
A      Project উইন্ডো - এখানে রেফারেন্স ক্লিপস ইমপোর্ট, সাজানো, সংরক্ষণ ইত্যাদি করা হয়। একটা  প্রোজেক্টে ব্যবহৃত সমস্ত সোর্স ক্লিপস এর একটা লিস্ট এখানে থাকে।
B      Monitor উইন্ডো- এখানে সমস্ত সোর্স ক্লিপস এবং তার প্রিভিউ দেখা যায়। সোর্স ভিউ সিলেক্ট করলে আলাদা আলাদা সমস্ত ক্লিপসের প্রিভিউ দেখা যাবে এবং প্রোগ্রাম ভিউ সিলেক্ট করলে টাইমলাইনে এডিট    করা সমস্ত ক্লিপসের অর্থাৎ ভিডিও প্রোগ্রামের প্রিভিউ দেখা যাবে।
C      Timeline উইন্ডো- এখানে সমস্ত ভিডিও, অডিও, সুপারইম্পোজ ভিডিও ট্রাক ইত্যাদি দেখা যাবে। Timeline  উইন্ডো তে কোন পরিবর্তন, পরিবর্ধন ইত্যাদি কোন এডিট করে থাকলে প্রোগ্রাম ভিউতে তার প্রিভিউ দেখা যাবে। আপাতত সবগুলো উইন্ডো ফাকা থাকবে।
A. The Project Window   B. The Monitor Window (Program and Source View)  C. The Timeline Window
এছাড়াও প্রিমিয়ারে স্পেশাল কাজের জন্য আলাদা আলাদা উইন্ডো আছে যেমন ভিডিও ক্যাপচার এর জন্য Video Capture উইন্ডো, টাইটেল তৈরীর জন্য Title উইন্ডো, অডিও-ভিডিও মিকচার করার জন্য Mixer উইন্ডো  ইত্যাদি।




Previous Post                                                                                           Next Post












Book Name: Adobe Premiere procs6
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 624
First Publish: February - 2015
Last Edition: February - 2015. Future edition may be existed!
Book Price: BDT 490 with CD                 

 The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand. He has also told that the book is full of fan and enjoyment. so that a person can learn by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 



 cd
Cliclk to CD link - Books by Bappi Ashraf 

RELATED POST LINKS BELOW