know yourselves. information, computer, 7 wonders, various.

Friday, July 15, 2016

Adobe Premiere Tutorial - Part 007


ভিডিও এডিটিং শিখে ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করুন । ঘরে বসে ইনকাম করে  নিজে প্রতিষ্টিত হউন।

 টাকা ইনকামের ফ্রি ভিডিও টিউটরিয়াল এর জন্য নিচের লিংকে ক্লিক করুন। 



একটি ইমেজকে Superimposing করা
এখন আমরা একটি লোগোকে bappi_shimul001(Downlodক্লিপের উপর এমনভাবে Superimpose করব, যেন Camera ইমেজটিকে Focus করছে।
১.        মেনু থেকে File>Import... সিলেক্ট করুন
২.        Premiere_CD ফোল্ডারের Premiere_in_Hour ফোল্ডার থেকে Logo2(Downlod) ইমেজটি Import  করুন
৩.        Project উইন্ডো থেকে Logo2 (Downlod)ইমেজটি ড্রাগ করে Video 2  ট্রাকে বসান। Project উইন্ডো না থাকলে Window>Project কমান্ড দিন।
৪.        শুরুর সময় bappi_shimul001(Downlodক্লিপের তৃতীয় কী ফ্রেমের সাথে মিলিয়ে বসান।
General Preferences অনুযায়ী স্থির চিত্রের (Still Image) সময়কাল ডিফল্ট করা থাকে ৬ সেকেন্ড। ফলে ইমেজটি ৬ সেকেন্ড দেখা যাবে, কারণ আমাদের ভিডিও প্রোগ্রামটিতে সেকেন্ডে ২৫ টি করে মোট ১৫০ টি ফ্রেম আসবে। ইমেজটিকে প্রোজেক্টটির শেষ পযমত্ম স্থায়ী করতে হলে, ইমেজটির সময়সীমা বাড়াতে হবে।

৫.        Timeline উইন্ডোতে Selection টুল () সিলেক্ট করুন
৬.        Logo2(Downlodইমেজটির Out Point এ ক্লিক করে ডানদিকে ড্রাগ করুন, যতক্ষণ না ক্লিপটির Out Point, bappi_shimul001(Downlodক্লিপের Out Point পর্যমত্ম পৌঁছায়।
ইমেজটি এখন Timeline উইন্ডোতে bappi_shimul001(Downlodক্লিপটিকে Overlap করেছে। এই Overlap করা অংশটুকুতে অর্থাৎ bappi_shimul001(Downlodএর উপর Logo টি Superimpose করা হবে। মাউসটি দুটি ক্লিপ যেখানে ওভারল্যাপ করেছে সেখানে Timerular উপর ড্রাগ করুন। ক্লিপ দুইটির Preview দেখাবে। এখন bappi_shimul001(Downlodক্লিপটি দেখা যাচ্ছে না। শুধুমাত্র Logo2(Downlodইমেজটিই দেখা যাচ্ছে। কারণ Logo2(Downlodইমেজটির কোন অংশ এখন স্বচ্ছ নয়।
এবার আমরা Logo2 ইমেজটির ব্যাকগ্রাউন্ড ট্রান্সপারেন্ট (স্বচ্ছ) করব। একটি ক্লিপের কিছু অংশ ঠিক রেখে বাকী অংশ ট্রান্সপারেন্ট বা স্বচ্ছ করতে হলে, আমাদেরকে একটি Transparent ‘কী’ ব্যবহার করতে হবে। একটি Transparent ‘কী’ একটি ক্লিপের নির্দিষ্ট একটি রং বা এক ধরণের রং (A Range Of Color) কে ট্রান্সপারেন্ট বা স্বচ্ছ করে। উদাহরণ হিসেবে বলা যায়, বস্নু স্ক্রীন ‘কী’ এর কথা। বস্নু স্ক্রীন ‘কী’ এর সাহায্যে একটি ক্লিপের বস্নুু অংশটুকু ট্রান্সপারেন্ট করে ফেলা যায়। ফলে একজন অভিনেতা ষ্টুডিওতে বস্নুু স্ক্রীনের সামনে কাজ করতে পারেন এবং পরে বাইরের কোন একশন সীনের উপর বস্নুু স্ক্রীন ব্যাকে রেখে যে শুটিং করা হয়েছে, সেই ক্লিপটিকে Superimpose করা যেতে পারে।
Color key ইফেক্ট দেওয়া
কোন একটি কালারকে ভিত্তি করে যখন ট্রান্সপারেন্সি তৈরী করা হয়, তখন তাকে ‘Key Out’ বলতে পারি, Logo2(Downlodইমেজটিকে Superimpose করার জন্য আমরা ক্লিপটির ব্যাকগ্রাউন্ডকে Key Out করব।
৭.      Timeline উইন্ডোতে Logo2(Downlodইমেজটি সিলেক্ট করুন।
৮.        মেনু থেকে Window>Effect কমান্ড দিন। Effect প্যালেট আসবে।
৩.        Video Effect-এর  বামদিকে ছোট তীরটি ক্লিক করে Expand করুন।
৪.        Video Effects প্যালেটের Keying ফোল্ডার খুলুন।
৫.        Color Key সিলেক্ট করুন, এরপর ইফেক্টটিকে ড্রাগ করে Timeline উইন্ডোতে Logo2(Downlodক্লিপের উপর নিয়ে এসে মাউস পয়েন্টার ছেড়ে দিন।
1.                 Effect Control প্যলেট থেকে Key Color বা Eye Droper বাটনে ক্লিক করুন
এখন মনিটরের  Program View থেকে Logo2(Downlodফাইলের সবুজ কালারে ক্লিক করুন। কালারটি সিলেক্ট হবে।
Sample Area তে Logo2 ইমেজটির সবুজ অংশটুকু ট্রান্সপারেন্ট (স্বচ্ছ) হয়ে যাবে। ফলে bappi_shimul001 ক্লিপসটি Logo2(Downlodইমেজের স্বচ্ছ অংশ দিয়ে দেখা যাবে।
৭.        ইফেক্টটি দেখার (Preview) জন্য মাউসটিকে যেখানে Superimpose করা হলো সেখানে টাইমরম্নলারের উপর ড্রাগ করুন। প্রোজেক্টটি সেভ করুন
একটি ক্লিপকে এনিমেট  করা
প্রিমিয়ারে আমরা একটি ভিডিও ফ্রেমের Area র মধ্যে একটি ক্লিপকে Rotate অথবা Zoom পরিবর্তন করে নতুন ইফেক্ট দিতে পারি। যদিও আমরা ক্লিপের কোন Object Motion সংযোগ করতে পারি না, কিন্তু আমরা সম্পূর্ণ ক্লিপটিতেই Motion সংযোগ করতে পারি।
Logo2(Downlodইমেজটিকে আরও মজার করার জন্য আমরা এখন ক্লিপটিকে ফ্রেমের বামদিক থেকে ফ্রেম Area র মধ্যে প্রবেশ করাব।
১.        Timeline উইন্ডোতে Logo2(Downlodইমেজটি সিলেক্ট করুন
২.        মেনু থেকে Window>Effect Control কমান্ড দিন। Effect Control প্যালেট আসবে।
৩.        Motion এর বামদিকের নিম্নগামী ছোট তীরটি ক্লিক করে Expand করুন।
3.          Motion এর বামদিকে ছোট একটি চারকোণা Box  দেখা যাবে। Boxটির উপর ক্লিক করুন।
4.            Monitor প্রোগ্রাম ভিউতে ক্লিপটির উপর সাইজিং হ্যান্ডেলসহ চারকোণা বাউন্ডারী বক্স আসবে।
৫.        Effect Control প্যালেটে এডিট লাইনকে Logo2(Downlodক্লিপের প্রথমে ড্রাগ করুন।
5.           Effect Control প্যালেটে Motion এর নিচে অবস্থিত  Position এর পাশের ছোট Stop Watch  আইকন ক্লিক করুন। Logo ক্লিপের প্রথমে একটি নতুন Keyframe দেখা যাবে।

6.           Monitor উইন্ডোতে ক্লিপটিকে ক্লিক করে ধরে বাম দিকে সরিয়ে আনুন, যেন ইমেজটির অর্ধেক অংশ Visible Area কে Overlap করে।
এখন আমরা ইমেজটির শেষে একইভাবেই পরিবর্তন করব।
7.           Effect Control প্যালেটে এডিট লাইনকে Logo2 ক্লিপের শেষে স্থাপন করুন। Position এর পাশের  দুটি Keyframe Navigator আইকনের মাঝের  Add/Remove Keyframe বক্সটিতে ক্লিক করুন।
Logo2(Downlodক্লিপের এর শেষে আরও একটি নতুন Keyframe() তৈরী হবে।
৯.        আবারও Monitor উইন্ডোতে ক্লিপটিকে ক্লিক করে ডানদিকে সরিয়ে আনুন, যেন ইমেজটির অর্ধেক অংশ Visible Area কে Overlap করে।

১০.      Effect Control প্যালেটে এডিট লাইনকে Logo2(Downlodক্লিপের মাঝামাঝি ড্রাগ করে স্থাপন করুন এবং Position এর পাশের দুটি Keyframe Navigator  আইকনের মাঝের Add/Remove Keyframe বক্সটিতে ক্লিক করুন।
Logo2(Downlodক্লিপের এর মাঝামাঝি একটি নতুন Keyframe তৈরী হবে।
১১.      Monitor Window উইন্ডোতে ক্লিপটিতে ক্লিক করে নিচের দিকে ড্রাগ করুন যতক্ষণ না অর্ধেক অংশ  Visible Area কে Overlap করে।

এখন আমরা Start এবং End Point এর জন্য Zoom value নির্ধারণ করব।
১২.      Effect Control প্যালেটে এডিট লাইনকে Logo2(Downlodক্লিপের প্রথমে স্থাপন করুন। Effect Control প্যালেটে Motion এর নিচে অবস্থিত Scale-এর পাশের ছোট Stop Watch আইকন ক্লিক করুন। Logo ক্লিপের প্রথমে নতুন Keyframe দেখা যাবে।
১৩.     Effect Control প্যালেটের Scale লেখার ডানদিকে অবস্থিত Boxটির উপর ক্লিক করুন এবং 10  টাইপ করুন।  
১৪.      Effect Control প্যালেটে এডিট লাইনকে Logo2(Downlodক্লিপের মাঝে স্থাপন করুন।  Scale- এর পাশের  দুটি Keyframe Navigator  আইকনের মাঝের  Add/Remove Keyframe বক্সটিতে ক্লিক করুন। Effect Control প্যালেটের Scale এর ডানদিকে অবস্থিত Boxটির উপর ক্লিক করুন এবং 100  টাইপ করুন।
১৫.      Effect Control প্যালেটে এডিট লাইনকে Logo2 ক্লিপের শেষে স্থাপন করুন। Scale এর পাশের  দুটি Keyframe Navigator  আইকনের মাঝের  Add/Remove Keyframe বক্সটিতে ক্লিক করুন। Effect Control প্যালেটের Scale এর ডানদিকে অবস্থিত Boxটির উপর ক্লিক করুন এবং 10 টাইপ করুন।
এই সেটিং এর ফলে Logo টি ফ্রেমের বামদিক দিয়ে প্রবেশ করবে একদম ছোট অবস্থায় (0%) এবং ধীরে ধীরে বড় হয়ে মাঝে আসবে (100%)এবং আবার ডানে উপরে ধীরে ধীরে ছোট হয়ে (0%) মিলিয়ে যাবে।
১৬.      Effect Control প্যালেটে এডিট লাইনকে Logo2 ক্লিপের মাঝে স্থাপন করুন। Effect Control প্যালেটে Rotation এর পাশের ছোট Stop Watch  আইকন ক্লিক করুনLogo ক্লিপের মাঝে একটি নতুন Keyframe দেখা যাবে।
১৭.      Effect Control প্যালেটে এডিট লাইনকে Logo2(Downlodক্লিপের শেষে স্থাপন করুন। Rotation  এর পাশের  দুটি Keyframe Navigator () আইকনের মাঝের Add/Remove Keyframe  বক্সটিতে ক্লিক করুন। Effect Control প্যালেটের Rotation লেখার বাম পাশের Boxটির উপর ক্লিক করুন এবং 720   টাইপ করুন বা ডান দিকে ড্রাগ করে 2x0.0 সিলেক্ট করুন
Rotation Value নির্ধারিত হয় ডিগ্রীতে, 720 ডিগ্রী দ্বারা (360x2) নির্ধারণ করা হয়, দুটি সম্পূর্ণ Circle (চক্র) বা Rotation যা একটি পয়েন্টে শুরু হয়ে, অন্য একটি পয়েন্টে শেষ হবে। ইমেজটি এখন যে Zoom এবং Rotate Value নির্ধারণ করা হয়েছে, (দুইবার সম্পূর্ণ ঘুরবে) সেই অনুযায়ী Screen এ প্রদর্শিত হবে।
ভিডিও প্রোগ্রামটির শেষ অংশ প্রিভিউ করুন এবং দেখুন Superimpose করা ইমেজটি ফ্রেমের মধ্যে Move করছে।
১৮.      Work Area বারটি বড় করুন যেন ভিডিও প্রোগ্রামটির শেষ অংশটুকুও বারটির মধ্যে থাকে।
১৯.    Preview করার জন্য Enter দিন।

২০.     প্রোজেক্টটি সেভ করুন।
সতর্কতা:- Premiere 6.5 তে ব্যবহৃত Distort অপশন ব্যবহারের জন্য Premiere Pro CS3 তে Video Effect অপশন থেকে Transform অপশন ব্যবহার করুন।


Previous Post                                                                                           Next Post












Book Name: Adobe Premiere procs6
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 624
First Publish: February - 2015
Last Edition: February - 2015. Future edition may be existed!
Book Price: BDT 490 with CD                 

 The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand. He has also told that the book is full of fan and enjoyment. so that a person can learn by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 



 cd
Cliclk to CD link - Books by Bappi Ashraf 

RELATED POST LINKS BELOW