know yourselves. information, computer, 7 wonders, various.

Monday, April 20, 2020

MS-Word 2013 Tips - Part 007



Formatting করা
রিবনবারে Home ট্যাব থেকে Font কে বিভিন্নভাবে Formatting করা যায়। এখন আমরা প্রতিটি লাইনে আলাদা আলাদা Format যোগ করব। চলুন Home ট্যাবের দিকে একবার চোখ বুলিয়ে নেয়া যাক।


চলুন শুরু করা যাক
1.          প্রথম লাইনটি (Nova Computers) ড্রাগ করে Block বা সিলেক্ট করুন।
2.         Home ট্যাবের Font কমান্ডগ্রুপের বাম দিক থেকে  লেখা এর ড্রপ ডাউনে (নিম্নমুখী তীর) ক্লিক করুন। বিভিন্ন ফন্টের স্টাইলসহ ড্রপ ডাউন আসবে। Arial ফন্ট সিলেক্ট করুন।
Font পরিবর্তিত হয়ে Arial হবে। এভাবে বিভিন্ন ধরনের Font সিলেক্ট করা হয়। বাংলা Fontও এখান থেকে সিলেক্ট করা হয়। অথবা
3.                  Home ট্যাব থেকে Font কমান্ডগ্র্ুপের ডান দিকে ক্ষুদ্র চারকোনা আইকন  বা ডায়ালগ বক্স লানচারে ক্লিক করুন বা Ctrl+Shift+F প্রেস করুন।

মনে করিয়ে দেই কিছু কিছু গ্র্ুপ কমান্ডের মধ্যে নিচে ডানদিকে ক্ষুদ্র চারকোনা আইকন থাকে। এগুলিই ডায়ালগ বক্স লানচার। এগুলোতে ক্লিক করলে ঐ ডায়ালগ বক্স খুলে যাবে। যেমন- কমান্ড গ্র্ুপের নিচে ডানদিকে ক্ষুদ্র চারকোনা আইকনে  ক্লিক করুন বা Ctrl+Shift+F প্রেস করলে ডায়ালগ বক্স খুলে যাবে । এ অবস্থায় আপনার সামনে Font ডায়ালগ বক্স আসবে।

ডায়ালগ বক্সের উপরে বাম দিকের প্রথম অপশন Font এবং এর নিচে বর্তমানে সিলেক্ট করা ফন্টের নাম থাকবে। নামের ডান দিকে স্ক্রল কী অর্থাৎ ঊর্ধ্ব/নিম্নগামী তীর চিহ্নে ক্লিক করলে উপরে/নিচে অবস্থিত আরও Font এর নাম আসবে। এখানে বিভিন্ন ধরনের Font সিলেক্ট করলে নিচের দিকে Preview অপশনে পরিবর্তন দেখাবে।
4.       Font অপশন থেকে Arial সিলেক্ট করে OK করুন। একই কাজ হবে।

ফন্টের Size পরিবর্তন
1.          টেক্সট লেখার পরও ফন্টের সাইজ ছোট/বড় করা যায়।Nova Computers লেখা দ্বিতীয় লাইন সিলেক্ট করুন।
2.         Home ট্যাবের Font কমান্ডগ্রুপের (সংখ্যা লেখা) ফন্ট সাইজ-এর ড্রপ ডাউনে ক্লিক করুন। বিভিন্ন সাইজসহ ড্রপ ডাউন থেকে 36 সিলেক্ট করুন। ফন্ট বড় হবে।

Tips: Ctrl+Shift+> প্রেস করলে ফন্ট সাইজ বড় হয়। Ctrl+Shift+< প্রেস করলে ফন্ট সাইজ ছোট হয় Ctrl+] প্রেস করলে ১ পয়েন্ট বড় হয় এবং Ctrl+[ প্রেস করলে ১ পয়েন্ট ছোট হয়। উল্লেখ্য সাইজ বক্সে ইচ্ছামতো সাইজ টাইপ করে এবং Enter প্রেস করেও সাইজ পরিবর্তন করা যায়।
ফন্টের Style পরিবর্তন
ফন্ট Style থেকে এখন Bold অপশন সিলেক্ট করবো।

3.        Nova Computers লেখা তৃতীয় লাইন সিলেক্ট করুন।
4.          Home ট্যাব থেকে Font কমান্ড গ্র্ুপের B লেখা বাটনের উপর ক্লিক করুন।

Regular সিলেক্ট থাকলে ফন্ট সাধারণ থাকবে। Bold সিলেক্ট করলে লেখা বোল্ড বা গাঢ় হবে। Italic সিলেক্ট করলে লেখা ইটালিক অর্থাৎ ডান দিকে বাঁকানো হবে। Bold Italic সিলেক্ট করলে লেখা গাঢ় এবং ডান দিকে বাঁকানো হবে।

Nova Computers- Bold
Nova Computers- Italic
Nova Computers- Bold Italic
টেক্সট Underline করা
Word এ বিভিন্ন ধরনের Underline করা যায়।

4.       একই প্রক্রিয়ায় পরবর্তী লাইন সিলেক্ট করে Home ট্যাব থেকে Font কমান্ড গ্র্ুপের U লেখা বাটনের ড্রপ ডাউন থেকে যেকোন Underline সিলেক্ট করুন। টেক্সটে Underline যুক্ত হবে।
Font ডায়ালগ বক্সের বিভিন্ন ধরনের Underline (None) সিলেক্ট করলে আগে আন্ডার লাইন থাকলে উঠে যাবে। Single সিলেক্ট করলে একটা রেখাসহ আন্ডারলাইন হবে। Words Only সিলেক্ট করলে শুধুমাত্র Word এর নিচে (ফাঁকা স্থান বাদে) আন্ডার লাইন হবে।  Double সিলেক্ট করলে দুইটি রেখাসহ আন্ডারলাইন হবে।  Dotted সিলেক্ট করলে ডট চিহ্ন দিয়ে আন্ডার লাইন হবে।  Thick সিলেক্ট করলে চিকন আন্ডার লাইন হবে।  Dash সিলেক্ট করলে Dash রেখাসহ আন্ডার লাইন হবে।  Wave সিলেক্ট করলে ঢেউ এর মত আন্ডার লাইন হবে। ইত্যাদি।

Underline Color
Underline Style সিলেক্ট করার পরে Underline এর কালার পরিবর্তন করা যায়Home ট্যাব থেকে Font কমান্ড গ্র্ুপের U লেখা বাটনের ড্রপ ডাউন থেকে Underline Color লেখার উপর ক্লিক করলে বিভিন্ন ধরনের কালার আসে এখানে থেকে ইচ্ছামতো কালার সিলেক্ট করা যায়।
টেক্সটে Effect সংযোজন
1.          একই প্রক্রিয়ায় পরবর্তী লাইন সিলেক্ট করুন।
2.         Home ট্যাব থেকে Font কমান্ড গ্র্ুপের  অপশনের ডাউন অ্যারোতে (নিম্নমুখী তীর) ক্লিক করুন। বিভিন্ন ধরনের Effect অপশন আসবে। এখান থেকে যে কোন Effect বেছে নেওয়া যায়।
3.        Gradient Fill-Blue, Accent1, Outline-White, Glow-Accent2  সিলেক্ট করুন।

পরিবর্তন  দেখুন
টেক্সটে Outline সংযোজন করা
এই অপশন সিলেক্ট করে টেক্সটের চারপাশে আউট লাইন এবং মাঝে ফাঁকা এরূপ ইফেক্ট দেওয়া যায়। টেক্সটের ইচ্ছামতো কালারেরStyle Outline সংযোজন করা যায়।
পরিবর্তন  দেখুন
বিভিন্ন অপশন থেকে ইচ্ছামতো পরিবর্তন করুন
টেক্সটে Shadow সংযোজন করা
Outlineর নিচের অপশন Shadow অপশন এই অপশন সিলেক্ট করে টেক্সটে Shadow ইফেক্ট দেওয়া যায়। ফলে টেক্সটে ছায়া পড়েবিভিন্ন ধরনের Shadow স্টাইল রয়েছে। Outer, Inner, Perspective এদের মধ্যে থেকে প্রয়োজনীয়টি বেছে নিতে পারেন।

দেখুন টেক্সটে ছায়া সংযুক্ত হয়েছে।
টেক্সটে Reflection সংযোজন করা
Shadow র নিচের অপশন Reflection অপশন এই অপশন সিলেক্ট করে টেক্সটে Reflection দেওয়া যায়।
টেক্সটে Glow সংযোজন করা

বিভিন্ন অপশন থেকে ইচ্ছামতো পরিবর্তন করুন
টেক্সটের Color পরিবর্তন করা
1.          টেক্সটের রঙ ইচ্ছামতো পরিবর্তন করা যায়। একই প্রক্রিয়ায় পরবর্তী লাইন সিলেক্ট করুন।
2.         Home ট্যাব থেকে Font কমান্ড গ্র্ুপের  লেখা বাটনের উপর ক্লিক করুন। কালার বক্স আসবে ইচ্ছামতো কালার সিলেক্ট করুন।

অন্যান্য Effect সংযোজন

মনে করুন, কোন টেক্সটে Effect বক্স থেকে একটি Effect দিয়েছেন, যেমন Strikethrough এখন এটি তুলে দিতে চান, Strikethrough বাটনে ক্লিক করুন। ব্যাস, নিচে Effect গুলো সম্বন্ধে বর্ণনা দেওয়া হলো।
Strikethrough: এটি সিলেক্ট করলে মাঝখান দিয়ে কাটা দাগ দেখা যাবে। (Alt+O, F, Alt+K, Enter) যেমন: নিচের Text টি লক্ষ্য করুন।
SuperScript: এটি সিলেক্ট করলে টেক্সট Superscript অনুসারে উপরে উঠবে। কোন সংখ্যার পাওয়ার বোঝাতে এটি ব্যবহৃত হয়। A2 লিখুন এবং শুধুমাত্র ২ কে সিলেক্ট করে Superscript সিলেক্ট করুন (Shift+Ctrl=) টেক্সট নিচের মত দেখাবে।

Subscript: এটি সিলেক্ট করলে টেক্সট Subscript অনুসারে নিচে নামবে। সাধারণত রাসায়নিক সংকেতের ক্ষেত্রে এটি ব্যবহৃত হয়। যেমন অক্সিজেনের সংকেত বোঝাতে O2 লিখুন এবং শুধুমাত্র ২ কে সিলেক্ট করে Subscript সিলেক্ট করুন (Ctrl+=) টেক্সট নিচের মত দেখাবে।

Capitalize Wach Word : এটির মাধ্যমে ছোট হাতের লেখা বড় হাতের হয় কিন্তু প্রথম অক্ষর তুলনামুলক বড় থাকে।

Upper Case: এটির মাধ্যমে সমস্ত টেক্সট বড় হাতের হয়। যেমন-
Nova Computer
Clear Formatting : যে কোন ফরমেটিং বাতিল করতে Clear Formatting বাটন ব্যবহার করুন।



Previous Post                                                                                           Next Post

  বিস্তারিত জানতে নিচের বইটি সংগরহ করে নিন

Book Name: Mastering Microsoft  Word
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 464
First Publish: October-2004
Last Edition: We've February-2015 edition. Future edition may be existed!
Book Price: BDT 350 (30% Discount)
 The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand, Web Design is a thing which is interesting to learn. He has also told that the book is full of fan and enjoyment so that a person can learn Web Design by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 

 cd

RELATED POST LINKS BELOW ********************************************