know yourselves. information, computer, 7 wonders, various.

Saturday, February 15, 2020

HTML Part 004




Title Element এর ব্যবহার
ডকোমেন্ট বা ওয়েব পেজের একটি নির্ধারিত নাম দেয়ার জন্য Title এলিমেন্ট ব্যবহার করা হয়। এটি <head> এলিমেন্টের ভিতরে অবস্থান করে। Title একটি ডকোমেন্টে একটিই হয় এবং ব্রাউজারের সবচেয়ে উপরে নীল রঙের টাইটেল বারে অবস্থান করবে। মনে রাখবেন ডকোন্টের নাম বা টাইটেল ব্যবহারের জন্য সংক্ষিপ্ত টাইটেল ব্যবহার করুন। বড় টাইটেল ব্যবহার করলে একসাথে সর্ম্পুন টাইটেল ব্যবহারে অসুবিধা হতে পারে। Title এলিমেন্টের ফরম্যাট হচ্ছে
                                    ...........................................
আগেই বলেছি HTML লেখার জন্য যে কোন এডিটর ব্যবহার করা যায় যেমন Notepad ++, Adobe Dreamweaver ইত্যাদি। আমরা এই প্রোগ্রাম থেকে Notepad ++  ব্যবহার করবো। এতে লাইন নাম্বার থাকার কারণে আপনার প্রোগ্রামিং বুঝতে সুবিধা হবে। আপনি  Adobe Dreamweaver ব্যবহার করতে পারেন।   Notepad ++  টি নেট থেকে Download করে নিন বা CD থেকে নিয়ে নিন। যদি সমভব হয় আপনার উইন্ডোজের সাথে থাকা  Notepad দিয়েই লিখুন কোন অসুবিধা নাই। আর একটি কথা আপাতত ব্রাউজার হিসাবে  Internet Explorer ব্যাবহার করলেও পরবর্তীতে আমারা সবাধিক  ব্যবহ্যত Mozilla Firefox ব্যবহার করবো। কারন এই ব্রাউজারটি HTML-4, HTML-5, XHTML, CSS, CSS-3  এর সমস্ত র্ফচার প্রদর্শন করতে পারে যদিও Internet Explorer সহ অনান্য ব্রাউজার করতে পারে না।
নতুন কোডিং লেখা
নতুন কোডিং লেখা যেতে পারে ২টি নিয়মে প্রথমত সমস্ত কোডিং শুরু থেকে শেষ পর্যন্ত নতুন করে  লিখুন অথবা ব্রাউজারের (Internet Explorer-IE বা Mozila Forefox তে Source/Page Source টি সিলেক্ট করে কপি করুন এবং এডিটরে (Notepad- বা Notepad++ এ) Paste করুন এবং প্রয়োজনীয় কোড সংযোজন বা বিয়োজন করে File>Save As কমান্ড দিয়ে নতুন নামে ফাইলটি সেভ করুন। এতে নতুন কোডসহ  নতুন ফাইল তৈরী হবে এবং পূর্বেরটি আগের মতই রয়ে যাবে। আবার Notepad++ বা Dreamweaver এ কাজ করলে ফোল্ডার থেকে ফাইলটির উপর Right কিক্ল করুন। মেনু আসলে Edit  With Notepad++/Edit With Dreamweaver সিলেক্ট করে খুলুন এবং প্রয়োজনীয় এডিট শেষে একই নিয়মে File>Save As কমান্ড দিয়ে নাম পাল্টে দিন।



Notepad বা Notepad++ একটি নতুন পেজ নিন। নিম্নোক্ত কোডিং লিখে Program002.html নামে সেভ করুন। টাইটেলটি ব্রাউজারের সবচেয়ে উপরে নীল রঙের টাইটেল বারে অবস্থান করবে।

 এখন ফাইলটির উপর ডাবল ক্লিক বা  Right করুন। Internet  Explorer  বা অন্য কোন ব্রাউজারে ফাইলটি খুলুন। আপনার তৈরী করা ওয়েব পেজটি দেখা যাবে।




Body Element এর ব্যবহার
<head> এলিমেন্ট শেষ হবার পরপর <body>এলিমেন্ট শুরু হয়। ওয়েব পেজ বা ডকোমেন্টের মুল অংশ এখানে থাকে। এই অংশে টেক্সট ডকোমেন্ট ছাড়াও ইমেজ, অডিও, ভিডিও, এনিমেশন ইত্যাদি লিংক করে রাখা যাবে। এটি একটি Container  টাইপ ট্যাগ হওয়ার কারনে <body> দিয়ে শুরু হবে এবং </body>  দিয়ে এই ট্যাগ শেষ হবে। Font এর বিভিন্ন ধরনের এডিটিং, ব্যাকগ্রা্উন্ডের বিভিন্ন ধরনের পরিবর্তন ইত্যাদি কাজের জন্য এই ট্যাগের মধ্যে আরও অন্যান্য ট্যাগ ব্যবহার করা যাবে। সুতরাং body  ট্যাগের ফরম্যাট হবে
                             ......................


 Notepad বা Notepad++ একটি নতুন পেজ নিন। নিম্নোক্ত কোডিং ট্যাগের জন্য নিম্নোক্ত কোডিং  লিখে Program003.html নামে সেভ করুন।

    এখন ফাইলটির উপর ডাবল ক্লিক বা  Right ক্লিক করে Internet  Explorer  বা অন্য কোন ব্রাউজারে ফাইলটি খুলুন।


  Internet  Explorer  বা অন্য কোন ব্রাউজারে ফাইলটি খুলে যাবে। আপনার তৈরী করা ওয়েব পেজে নিম্নোক্ত body এলিমেন্ট দেখুন।

Previous Post                                                                                           Next Post

  বিস্তারিত জানতে নিচের বইটি সংগরহ করে নিন।

Book Name: Mastering Microsoft  Word
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 464
First Publish: October-2004
Last Edition: We've February-2015 edition. Future edition may be existed!
Book Price: BDT 350 (30% Discount)
 The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand, Web Design is a thing which is interesting to learn. He has also told that the book is full of fan and enjoyment so that a person can learn Web Design by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 

 cd

RELATED POST LINKS BELOW ********************************************