know yourselves. information, computer, 7 wonders, various.

Wednesday, February 10, 2016

Photoshop Tutorial –Dodge, Burn/ Sponge Tool – Part 017


এক নজরে এডোবি ফটোশপ CC (স্পেশাল ইফেক্টসহ)
লেখক- বাপ্পি আশরাফ
প্রকাশক- জ্ঞানকোষ প্রকাশনী
পৃষ্ঠাসংখ্যা- বড় সাইজে ৬৩২ পৃষ্ঠা
বৈশিষ্ট- সম্পূর্ণ ব্যবহারিক ও প্রোজেক্ট ভিত্তিক এবং নিজে নিজে শেখার সুবিধা।
মূল্য- সিডি সহ ৪৫০ টাকা মাত্র
যোগাযোগ: 02-7118443, 8623251 বা 58616571 বা 01711271716 (Bappi Ashraf), 01711271718 (Syed Hasan), 01941494063 (Kashem Vai) বা
বা bappibd001@yahoo.com


এডোবি ফটোশপ সি সি
স্পেশাল ইফেক্টসহ
লেখক: বাপ্পি আশরাফ
কম্পিউটার গ্রাফিক্স এর ক্ষেত্রে ইমেজ বা ছবি এডিটিং করার জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারটির নাম এডোবি ফটোশপ। আর বর্তমানে ফটোশপের সর্বশেষ ভার্সনের নাম ফটোশপ সি সি । আর ফটোশপের উপর চমৎকার ব্যবহারিক একটি বই লিখেছেন জনপ্রিয় লেখক বাপ্পি আশরাফ। বইটি প্রকাশ করেছে জ্ঞানকোষ প্রকাশনী। বাপ্পি আশরাফ যে নিজস্ব একটি ভঙ্গিতে প্রোজেক্টের মাধ্যমে লিখে থাকেন, আলোচ্য বইটিতেও সেই স্বভাবসুলভ ভঙ্গিটি রয়েছে।
এক কথায় নবীন বা প্রফেশনাল যে কেউ বইটি ব্যবহার করলে বলতে হবে ‘চমৎকার’। বাপ্পি আশরাফ ফটোশপের এমন কিছু নতুন ফিল্টার দেখিয়েছেন যা অনেক প্রফেশনালকেও অবাক করবে। এরপর লেখক লিখেছেন “আমি ফটোশপে নিয়তই নতুন কিছু শিখে থাকি”। বইটি নবীন ব্যবহারকারী বা প্রফেশনাল- সবার জন্যই উপকারে আসবে। বড় সাইজের ৬৩২ পৃষ্ঠার বইটির দাম সিডিসহ মাত্র ৪৫০ টাকা। জ্ঞানকোষ প্রকাশনী ৩৮/২-ক বাংলা বাজারসহ বাংলাদেশ ও কোলকাতার সকল সম্ভ্রান্ত বইয়ের দোকানে বইটি পাওয়া যাচ্ছে। বইটির চমৎকার প্রচ্ছদ তৈরি করেছেন- বাপ্পি আশরাফ নিজেই।
লেখকের সাথে যোগাযোগ bappibd001@yahoo.com বা 0258616571, 01716171716
=====================================================================
Dodge, Burn এবং Sponge টুল
এই তিনটি টুল দ্বারা ইমেজের আলোকিত এবং অন্ধকার অংশের টোনাল কন্ট্রোল করা হয়। Dodge টুল ব্যবহার করে আমরা ইমেজে আলো তৈরী করতে অর্থ্যাৎ উজ্জ্বল করতে পারি। Sponge টুল দিয়ে ড্রাগ করলে Saturation এবং Contrast এর পরিমাণ কমে যায় এবং ধীরে ধীরে ইমেজটি দেখে সাদা-কালো (Black and White) মনে হয়। চলুন উদাহরণের সাহায্যে ব্যাপারটি বুঝে নেওয়া যাক। 
১.      মেনু থেকে File>Open কমান্ড দিন। Open ডায়ালগ বক্স আসলে নির্দিষ্ট লোকেশন থেকে ফাইল খুলুন। আমরা একটি ফুলের ছবি ব্যবহার করেছি। (প্রযোজনে আমাদের ব্যবহৃত ছবি টি ডাউনলোড করে নিতে পারেন।)
২.     টুল বক্স থেকে ডান দিকের সাত নম্বর টুলটির উপর কার্সর নিলে Dodge Tool  লেখা দেখাবে। ক্লিক করে সিলেক্ট করুন (শর্টকাট কী = O)


৩.     টুল অপশনস বারের বাম দিকের প্রথম টুলটিতে মাউসের ডান দিকের বাটন দিয়ে ক্লিক করুন, একটি ড্রপ-ডাউন মেনু আসবে। Reset All Tools লেখাতে ক্লিক করুন।
৪.      একটি ডায়ালগ বক্স আসবে, সেখানে প্রশ্ন করা থাকবে ‘‘Reset All Tools to the Default Settings?’’ OK বাটনে ক্লিক করুন।
৫.     টুল অপশনস বার থেকে দ্বিতীয় অপশনে ক্লিক করে ড্রপ-ডাউন মেনু থেকে মাঝারি সাইজের (Soft Round 100 Pixel) একটি ব্রাশ সিলেক্ট করুন।

৬.     ইমেজের হলুদ বা হালকা রং এর উপর ধীরে ধীরে ড্রাগ করুন, রং-টি আরও উজ্জ্বল হবে। ইমেজের অন্ধকার অংশে কোন অবজেক্ট লুকায়িত থাকলে সেটিও উজ্জ্বল হবে এবং দেখা যাবে।


৭.       Dodge টুলের নিচে Hidden টুল থেকে Burn টুল  সিলেক্ট করুন এবং টুল অপশনস বার থেকে দ্বিতীয় অপশনে ক্লিক করে মাঝারি সাইজের (Soft Round 100 Pixel) একটি ব্রাশ সিলেক্ট করুন।

৮.     ইমেজের লাল বা গাঢ় রং এর উপর ড্রাগ করতে থাকুন, রং-টি গাঢ় হবে। ইমেজের কোন অংশ অন্ধকার করার জন্য এই টুলটি ব্যবহার করতে পারেন।


   ৯.     টুল বক্স থেকে Rectangle Marquee টুল সিলেক্ট করে, একটি সিলেকশন তৈরী করুন।





১০.    টুল বক্সে Dodge টুলের  নিচে লুকায়িত Sponge টুল সিলেক্ট করুন। টুল অপশনস বার থেকে দ্বিতীয় অপশনে ক্লিক করে মাঝারি সাইজের (Soft Round 100 Pixel) একটি ব্রাশ সিলেক্ট করুন।

১১.    সিলেকশনের মধ্যে ড্রাগ করতে থাকুন। ইমেজের Saturation এবং Contrast কমতে কমতে সাদা-কালো ছবিতে রুপান্তরিত হবে। (প্রয়োজনে Select>Modify>Border কমান্ড দিয়ে 10 Pixel এর একটি বর্ডার তৈরী করুন এবং Foreground এ লাল রং সিলেক্ট করে এবং Alt+Delete (Windows) বা Option+Delete (Mac OS) প্রেস করে লাল রং -এর একটি বর্ডার আনুন।)


এভাবে Dodge, Burn এবং Sponge টুল ব্যবহার করে টোনাল কন্ট্রোল ঠিক করা যায়।
সেভ না করে ফাইলটি Close করুন।


***********************************************************
Previous Post                                                                                           Next Post



  বিস্তারিত জানতে নিচের বইটি সংগরহ করে নিন















Book Name: Adobe Photoshop
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 640
First Publish: October-2002
Last Edition: We've February-2015 edition. Future edition may be existed!
Book Price: BDT 450 with CD
The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand, Web Design is a thing which is interesting to learn. He has also told that the book is full of fan and enjoyment so that a person can learn Web Design by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 

 cd

জ্ঞানকোষ প্রকাশনী
৩৮/২-ক, বাংলাবাজার (২য় তলা), ঢাকা।
       ফোনঃ ৭১১৮৪৪৩, ৮১১২৪৪১, ৮৬২৩২৫১.         
                                                   
কলকাতায় পরিবেশক/প্রাপ্তিস্থান
রিতা ইন্টারন্যাশনাল
৩৬, পি.এন. ব্যানার্জি রোড, কলকাতা
ফোনঃ ২৫১৩৮৩৫৯, ৯৮৩০৪৩৯৬৭৯, +৯১৯৮৩০৪৩৯৬৭৯