know yourselves. information, computer, 7 wonders, various.

Saturday, January 9, 2016

Photoshop Tutorial – Move Tool – Part 007


বই মেলায় জ্ঞ্যানকোষের স্টল থেকে বেছে নিন বাপ্পি আশরাফ এর কম্পিউটার এর বই । স্টল নাম্বার 305,306 and 307
এক নজরে এডোবি ফটোশপ CC (স্পেশাল ইফেক্টসহ)
লেখক- বাপ্পি আশরাফ
প্রকাশক- জ্ঞানকোষ প্রকাশনী
পৃষ্ঠাসংখ্যা- বড় সাইজে ৬৩২ পৃষ্ঠা
বৈশিষ্ট- সম্পূর্ণ ব্যবহারিক ও প্রোজেক্ট ভিত্তিক এবং নিজে নিজে শেখার সুবিধা।
মূল্য- সিডি সহ ৪৫০ টাকা মাত্র
যোগাযোগ: 02-7118443, 8623251 বা 58616571 বা 01711271716 (Bappi Ashraf), 01711271718 (Syed Hasan), 01941494063 (Kashem Vai) বা
বা bappibd001@yahoo.com

এডোবি ফটোশপ সি সি
স্পেশাল ইফেক্টসহ
লেখক: বাপ্পি আশরাফ
কম্পিউটার গ্রাফিক্স এর ক্ষেত্রে ইমেজ বা ছবি এডিটিং করার জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারটির নাম এডোবি ফটোশপ। আর বর্তমানে ফটোশপের সর্বশেষ ভার্সনের নাম ফটোশপ সি সি । আর ফটোশপের উপর চমৎকার ব্যবহারিক একটি বই লিখেছেন জনপ্রিয় লেখক বাপ্পি আশরাফ। বইটি প্রকাশ করেছে জ্ঞানকোষ প্রকাশনী। বাপ্পি আশরাফ যে নিজস্ব একটি ভঙ্গিতে প্রোজেক্টের মাধ্যমে লিখে থাকেন, আলোচ্য বইটিতেও সেই স্বভাবসুলভ ভঙ্গিটি রয়েছে।
এক কথায় নবীন বা প্রফেশনাল যে কেউ বইটি ব্যবহার করলে বলতে হবে ‘চমৎকার’। বাপ্পি আশরাফ ফটোশপের এমন কিছু নতুন ফিল্টার দেখিয়েছেন যা অনেক প্রফেশনালকেও অবাক করবে। এরপর লেখক লিখেছেন “আমি ফটোশপে নিয়তই নতুন কিছু শিখে থাকি”। বইটি নবীন ব্যবহারকারী বা প্রফেশনাল- সবার জন্যই উপকারে আসবে। বড় সাইজের ৬৩২ পৃষ্ঠার বইটির দাম সিডিসহ মাত্র ৪৫০ টাকা। জ্ঞানকোষ প্রকাশনী ৩৮/২-ক বাংলা বাজারসহ বাংলাদেশ ও কোলকাতার সকল সম্ভ্রান্ত বইয়ের দোকানে বইটি পাওয়া যাচ্ছে। বইটির চমৎকার প্রচ্ছদ তৈরি করেছেন- বাপ্পি আশরাফ নিজেই।
লেখকের সাথে যোগাযোগ bappibd001@yahoo.com বা 0258616571, 01716171716
=====================================================================
Use the Move tool
Move tool located right in the tool box right after the selection tool. Moving the entire image or selected part with the move tool, it moves from one place to another. Moving the image larger than the window, moving the image through the hand tool moves the display of the image, the image does not move from its position. But the image's position on the page is changed when it is dragged with the move tool.

To get the idea, take a look at the image below.
Move টুলের ব্যবহার
টুল বক্সে সিলেকশন টুলের পরেই ডান দিকে অবস্থিত মুভ টুল । মুভ টুল দিয়ে সম্পূর্ণ ইমেজকে বা সিলেক্ট করা অংশকে, এক স্থান থেকে অন্য স্থানে মুভ করা হয়। উইন্ডোর তুলনায় ডিসপ্লে বড় করা ইমেজকে Hand টুলের  মাধ্যমে মুভ করলে ইমেজের ডিসপ্লে মুভ হয়, ইমেজটি তার অবস্থান থেকে মুভ হয় না। কিন্তু মুভ টুল  দিয়ে ড্রাগ করলে পেজে ইমেজের অবস্থান পরিবর্তন হয়।
ধারণা নেবার জন্য নিচের ইমেজটি দেখে নিন
It is better to take an image like this, or right click on the mouse and save image as ... command, download the image first in a specific location.
 নিচের মত একটি ইমেজ নিলে ভাল হয় অথবা মাউসের Right ক্লিক করে এবং Save image as... কমান্ড দিয়ে, নির্দিষ্ট লোকেশনে ইমেজটি প্রথমে ডাউনলোড করুন
Open the image in Photoshop from the downloaded folder.

In this case, if the layer 1 in the image, the layer name is the Background layer and at the end of the layer there will be a picture of a lock meaning that the layer is locked. In this case, the lock must be redeemed.
ডাউন লোড করা ফোল্ডার থেকে ইমেজটি ফটোশপে খুলুন
এ ক্ষেত্রে ইমেজে লেয়ার ১টি থাকলে লেয়ারটির নাম থাকে Background লেয়ার এবং লেয়ারের শেষের দিকে একটি তালার ছবি  থাকবে অর্থ্যাৎ লেয়ারটি লক থাকে। এ ক্ষেত্রে লকটি ছাড়িয়ে নিতে হবে। 




If the Layer Palette is not open, enter Command> Layers (Window 6.0 for previous versions or Show> Layers). Double-click on the lock, a dialog box appears, OK. The new name will be unlocked.)
লেয়ার প্যালেট খোলা না থাকলে Window>Layers (ভার্সন 6.0 বা আগের ভার্সনের জন্য Window>Show Layers) কমান্ড দিন। তালার  উপর ডাবল ক্লিক করলে একটি ডায়ালগ বক্স আসবে, OK করুন। নতুন নামে লেয়ারটি Unlock হবে।)
2. From the menu, select Command> Select Full Image.
২.  মেনু থেকে কমান্ড দিন Select>All সম্পূর্ণ ইমেজটি সিলেক্ট হবে।
3. From the menu, select Edit> Copy command and again press Edit> Paste. A copy of the entire image will be created unlocked in a new layer.
মেনু থেকে Edit>Copy কমান্ড দিন এবং আবার Edit>Paste কমান্ড দিন। সম্পূর্ণ ইমেজটির একটি কপি নতুন একটি লেয়ারে আনলক অবস্থায় তৈরী হবে।   
4. Select the Move tool from the tool box (shortcut key = V).
টুল বক্স থেকে Move টুল  সিলেক্ট করুন (শর্টকাট কী = V)
5. Drag the image anywhere by clicking on the image. Move the image in different ways.
৫. ইমেজটির যে কোন স্থানে ক্লিক করে যে কোন দিকে ড্রাগ করুন। এভাবে বিভিন্ন দিকে ইমেজটি মুভ করুন।
 6. Finally, at the end of the previous position, command, Edit> Undo or Ctrl + Z (Windows) or Command + Z will undo the image.
 6.  শেষে আবার আগের পজিশনে নেওয়ার জন্য কমান্ড দিন, Edit>Undo বা Ctrl+Z(Windows) বা Command+Z (Mac OS) ছবিটি পূর্বাবস্থায় ফিরে আসবে।

     
Differences between Move tool and Selection tool
Move টুল এবং সিলেকশন টুলের মাঝে পার্থক্য
1. File> Open command from the menu. In the Open dialog box, select an image from a particular location (we used the Dove1 image of Chapter01 folded in Photoshop_CD folder.
1. মেনু থেকে File>Open কমান্ড দিন। Open ডায়ালগ বক্স আসলে নির্দিষ্ট লোকেশন থেকে একটি ইমেজ সিলেক্ট করুন (আমরা Photoshop_CD ফোল্ডারে রক্ষিত Chapter01  ফোল্ডারের Dove1 ইমেজ ব্যবহার করেছি।
2. Click the Rectangle or Elliptical Marquee selection tool from Tool Box and select some parts of a new image. Selection borders will come.
2. টুল বক্স থেকে Rectangle বা Elliptical Marquee সিলেকশন টুলে ক্লিক করে নতুন একটি ইমেজের কিছু অংশ সিলেক্ট করুন। সিলেকশন বর্ডার আসবে।
3.               টুল বক্স থেকে Move টুলে ক্লিক করে সিলেকশনের মাঝে মাউস দ্বারা ক্লিক করে ড্রাগ করুন অথবা কী-বোর্ড থেকে Ctrl (Windows) বা Command (Mac OS) চেপে রাখুন, সাময়িক সময়ের জন্য Marquee টুল, মুভ টুলে রুপান্তরিত হবে। সিলেকশনের মাঝে মাউস দ্বারা ক্লিক করে ড্রাগ করুন। 
ইমেজের সিলেক্টেড অংশ মুভ হবে। এভাবে যে কোন টুল সিলেক্ট থাকা অবস্থায় Ctrl (Windows) বা Command (Mac OS) প্রেস করলে টুলটি সাময়িক সময়ের জন্য মুভ টুলে রুপান্তরিত হয় এবং Ctrl বা Command কী ছেড়ে দিলে আবার পূর্বাবস্থায় ফিরে আসে।
4.                 Undo করে (Edit<Undo বা Ctrl+Z বা Command+Z) ছবিটি পূর্বের অবস্থায় ফিরিয়ে আনুন। Move টুল  সম্বন্ধে সম্যক ধারণা হলো।
5.                আবারও Move টুল  সিলেক্ট থাকা অবস্থায় Alt প্রেস করে সিলেকশনের মাঝে মাউস দ্বারা ক্লিক করে ড্রাগ করুন। অথবা Rectangle বা Elliptical Marquee সিলেকশন টুলে ক্লিক করে Alt+Ctrl প্রেস করে সিলেকশনের মাঝে মাউস দ্বারা ক্লিক করে ড্রাগ করুন। উভয় অবস্থায় সিলেকশনের একটি কপি তৈরি হবে। 
.        আবারও যে কোন সিলেকশন টুল (Rectangle বা Elliptical Marquee) ক্লিক করে ইমেজের অংশ সিলেক্ট করুন এবং সিলেকশনের মাঝে মাউস pointer নিন।দেখুন একটি সাদা তীর() আসবে এখন ড্রাগ  করে মুভ করুন।  ইমেজের পরিবর্তে সিলেকশন মুভ হবে।
ইমেজের সিলেক্টেড অংশ মুভ হবে। এভাবে যে কোন টুল সিলেক্ট থাকা অবস্থায় Ctrl (Windows) বা Command (Mac OS) প্রেস করলে টুলটি সাময়িক সময়ের জন্য মুভ টুলে রুপান্তরিত হয় এবং Ctrl বা Command কী ছেড়ে দিলে আবার পূর্বাবস্থায় ফিরে আসে।
 ******************************  *****************************
Previous Post                                                                                           Next Post
  বিস্তারিত জানতে নিচের বইটি সংগরহ করে নিন
















Book Name: Adobe Photoshop
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 640
First Publish: October-2002
Last Edition: We've February-2015 edition. Future edition may be existed!
Book Price: BDT 450 with CD
The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand, Web Design is a thing which is interesting to learn. He has also told that the book is full of fan and enjoyment so that a person can learn Web Design by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 

 cd

জ্ঞানকোষ প্রকাশনী
৩৮/২-ক, বাংলাবাজার (২য় তলা), ঢাকা।
       ফোনঃ ৭১১৮৪৪৩, ৮১১২৪৪১, ৮৬২৩২৫১.         
                                                   
কলকাতায় পরিবেশক/প্রাপ্তিস্থান
রিতা ইন্টারন্যাশনাল
৩৬, পি.এন. ব্যানার্জি রোড, কলকাতা
ফোনঃ ২৫১৩৮৩৫৯, ৯৮৩০৪৩৯৬৭৯, +৯১৯৮৩০৪৩৯৬৭৯