Tuesday, February 14, 2017

Photoshop Tutorial - Part 001

Photoshop Tutorial - Photoshop Tools - Part 001




নিজেকে সৃষ্টিশীল কাজের সঙ্গে সম্পৃক্ত করতে এবং আপনার সৃজনশীলতাকে কাজে লাগিয়ে নিজেরে ক্যারিয়ার গড়তে বেছে নিতে পারেন গ্রাফিক্স ডিজাইন। দিন দিন বেড়েই চলেছে এর চাহিদা।Learn Photoshop Free

প্রশ্ন হচ্ছে, ফটোশপ কেন শিখবো ?


Photoshop learn the most popular because it is a design software. Word processing or database software or programming is not any alternative for each saw. Photo editing or image editing in Photoshop, but my eyes were the alternative. An artist or designer or multimedia computer with a cable or amateur aamkiye present, as well as other programming does not use Photoshop every day I've never seen one like this. If you are a computer user, I believe it opened in Photoshop seen at least a few times, but not if you've at least heard of.

ফটোশপ শিখবো কারণ এটি সর্বাধিক জনপ্রিয় একটি ডিজাইন সফটওয়ার। ওয়ার্ড প্রোসেসিং বা ডাটাবেজ বা প্রোগ্রামিং সফটওয়ারের ক্ষেত্রে প্রতিটির কোন না কোন বিকল্প দেখেছি। কিন্তু ফটো এডিটিং বা ইমেজ এডিটিং এর ক্ষেত্রে Photoshop এর বিকল্প আমার চোখে পড়েনি। একজন কম্পিউটার আর্টিস্ট বা ডিজাইনার বা মাল্টিমিডিয়া প্রেজেন্টর বা একজন কেবল সৌখিন অাঁকিয়ে, অন্যান্য  প্রোগ্রামিং এর পাশাপাশি প্রতিদিন Photoshop ব্যবহার করেন না এরকম একজনকেও দেখিনি। আপনি যদি কম্পিউটার ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আমার বিশ্বাস ফটোশপ অন্তত কয়েকবার খুলে দেখেছেন, যদি তা নাও করে থাকেন অন্তত নাম শুনেছেন। 

দ্বিতীয়ত অন্যান্য সফটওয়ারের মতো প্রোগ্রামটি পরিপূর্ণ রপ্ত করার পরেই মজাটি পাওয়া যাবে এবং কাজ করা যাবে- এমন নয়, একবার শুরু করে দেখুন Photoshop-এ প্রতিটি মুহূর্তই উপভোগ্য এবং এটি দেখার সময় থেকে শুরু করে শেখার পর প্রোফেশনাল কাজ করার ক্ষেত্রেও প্রযোজ্য। আর একটি মজার ব্যাপার হলো গত কয়েক বছর ধরে ফটোশপের ক্ষেত্রে আমি নিয়তই নতুন জিনিস আবিষ্কার করছি এবং প্রতিটি মুহূর্তই উপভোগ করছি।

বিশ্ববিখ্যাত ব্যান্ড দল বিটলস এর কথা আমরা জানি, যেটি বিশ্বব্যাপী অসম্ভব জনপ্রিয় ছিল। গ্রাফিক্স সফটওয়ারের ক্ষেত্রেও ব্যাপারটি প্রযোজ্য।

যারা ফটোশপ করেছেন তাদের অনেকেই ফটোশপের সব অপশন জানেন না, দরকারও নেই, তবে যেটুকু জানেন সেটুকু ভালোভাবে জানতে হবে।

ফটোশপের ক্ষেত্রে আরও একটি দিক হচ্ছে যখন আপনি ফটোশপে প্রথম কাজ করবেন, আপনাকে তখন কিছু অাঁকতে হবে না - আপনাকে এডিট করতে হবে। একটি সাদা পাতা আপনার সামনে ধরিয়ে দিয়ে যদি বলা হয় একটি ফিগার অাঁকুন, স্বভাবতই আপনি  প্রোফেশনাল না হলে একটি বিষয় আপনাকে গ্রাস করবে, সেটি হচ্ছে ভয়। কিন্তু বিভিন্ন ফিগার সম্বলিত একটি ফটোগ্রাফ আপনাকে দিয়ে যদি বলা হয় পছন্দেরটি বেছে নিয়ে সিলেক্ট করুন এবং কেটে নিয়ে এডিট করুন, ব্যাপারটি অনেক সহজ।

And the last thing - Photoshop software is that you can enjoy while learning each moment of time form starting to ending.This may be the source of your income.
আর শেষ কথা হলো - Photoshop এমন একটি সফটওয়ার যেটি শেখার সময় থেকে শুরু করে কাজের সময় পর্যন্ত প্রতিটি মুহূর্ত হবে উপভোগ্য; আর এটিই হতে পারে আপনার আয়ের উৎস।

ও হ্যাঁ - ফটোশপই পেশা, এমন অনেককেই আমি চিনি এবং জানি যারা ফটোশপের সবগুলো অপশনের সাথে পরিচিত নন এবং দরকারও নাই। তবে যেটুকু জানেন সেটুকু ভালোভাবেই জানেন অর্থাৎ Details জানেন।

তো চলুন Photoshop এর বিস্তারিত জানার আগে প্রাথমিক বিষয়গুলো নিয়ে শুরু করা যাক। এখন আমরা ফটোশপের ওয়ার্ক এরিয়া এবং ফটোশপের ফাইল খোলার পদ্ধতি আলোচনা করবো।

Photoshop শুরু করা
অন্যান্য এ্যাপ্লিকেশন শুরুর নিয়মেই ফটোশপ শুরু করা যায়। ডেস্কটপে থাকা অবস্থায় নিচের কমান্ড দিন।



In          In Windows (Windows এর ক্ষেত্রে)
            Steps
1.         1.     Click on Start (Button)> All Progrms> Adobe Master Collection CC / CS6 / CS5 /> Adobe Photoshop CS- Photoshop CC / CS6 / CS5. Photoshop will begin...

1.       Start>All Progrms>Adobe Master Collection CC/CS6/CS5/>Adobe Photoshop CS- Photoshop CC/CS6/CS5 এর ক্ষেত্রে কমান্ড দিন। ফটোশপ শুরু হবে।

In Mac OS (Mac OS এর ক্ষেত্রে)
Steps
1. Double-click on the folder Adobe Photoshop and again  Double-click on  Adobe Photoshop CC / CS6 / CS5 / 7.0) icon. Photoshop will begin..

1.      ডাবল ক্লিক করে Adobe Photoshop ফোল্ডার খুলুন এবং Adobe Photoshop CC/CS6/ CS5/7.0) আইকনের উপর ডাবল ক্লিক করুন। ফটোশপ শুরু হবে।
.
  
ফটোশপ শুরু হওয়া মাত্র মেনুবার, টুল বক্স, টুল অপশনস বার এবং ৪টি প্যালেট ভেসে উঠবে। লক্ষ্য করুন, কোন ফাঁকা ফাইল বা ইমেজ Open হবে না। ফটোশপে স্বয়ংক্রিয়ভাবে কোন ফাইল খোলে না, যতক্ষণ পর্যন্তু না কমান্ড দিয়ে ফাইল খোলা হয়।

Tool Box এর ব্যবহার
টুল বক্সে Selection টুল, Painting টুল, Editing টুল, Foreground and Background কালারসিলেকশন বক্স এবং Viewing টুল থাকে। ধীরে ধীরে আমরা সমস্ত টুল নিয়ে প্রোজেক্টের মাধ্যমে    বিস্তারিত আলোচনা করবো। আপাতত এই অধ্যায়ে আমরা বহুল ব্যবহৃত কিছু টুল এবং মেনু নিয়ে সামান্য আলোচনা করছি। এই প্রাথমিক আলোচনা পরবর্তী আলোচনা বুঝতে এবং ব্যাখ্যা করতে সহজ হবে
ফাইল খোলা মাত্র বামদিকে লম্বা করে ১ কলামে টুলটি সাজানো থাকে। লক্ষ্য  করুন টুলের একদম উপরে ডানদিকে মুখ করা ছোট দুইটি ত্রিভূজ বাটন আছে। এটি সুইচের মত কাজ করে অর্থাৎ এটিতে ক্লিক করলে টুলবার ২টি কলামে প্রদর্শিত হয় আবার ক্লিক করলে টুলবার ১টি কলামে লম্বা  হয়ে প্রদর্শিত হয়। তীর দুটিতে ক্লিক করে টুলবারকে ২ কলামে প্রদর্শন করে নিন। এতে আলোচনা বুঝতে সুবিধা হবে।
                                  Photoshop Tool Box
Photoshop CC
Previous Post                                                                                           Next Post

  বিস্তারিত জানতে নিচের বইটি সংগরহ করে নিন।








Next Part 002   
Part 001 - Photoshop শুরুকরা, Tool Box এর ব্যবহার
Part 002 -  Hidden টুল, Title বার Menu বার,Tool অপশনস বার, Palette/Panel ToolOptions Bar সেটিং, Brush Type টুল
Part 003 - Color Selection বক্স,বিভিন্ন কালারের Text  লেখা
Part 004 - বিভিন্নধরনের Marqueeটুলের এর ব্যবহার
Part 005 - Marquee টুলেরবক্সের ব্যবহার, Rectangle Marquee টুলের ব্যবহার,
Part 006 - বিভিন্নধরনের Marqueeটুলের এর ব্যবহার  
Part 007 - Move টুলেরব্যবহার  , Move টুলএবং সিলেকশন টুলের মাঝে পার্থক্য
Part 008 - Elliptical Marquee Tool এর প্রোজেক্ট,কালার সিলেক্ট করা
Part 009 - Crop টুলেরব্যবহার
Part 010 - Lasso Tool এরব্যবহার,  Polygonal Lasso টুলের ব্যবহার, Magnetic Lasso টুলের ব্যবহার
Part 011 - Brush টুলেরব্যবহার, ব্রাশের অন্যান্য অপশন, Custom Brush তৈরী করা, ব্রাশ তৈরীকরা, অন্যান্য Brush টুলের ব্যবহার
 Part 012 - EraserTools, Background Eraser টুল, MagicEraser টুল, Layer, Cut Copy কমান্ডের ব্যবহার
Part 013 - ইমেজCopy, Paste  এবং  Magic Eraser, Move টুল Layer এর ব্যবহার, Magic Eraser টুলের ব্যবহার
Part 014 - Clone Stamp Tool ব্যবহারPattern তৈরী Pattern Stamp টুলের ব্যবহার, Magic Wand টুলের ব্যবহার 
Part 015 - Polygon Lasso টুলও Hue/Saturation এর ব্যবহার
Part 016 - Eyedropper এবংPaint Bucket টুলের ব্যবহার
Part 017 - Dodge, Burn এবংSponge টুল
 Part 018 - Gradient টুল সম্বন্ধে ধারণা, Gradient টুলের ব্যবহারইমেজ, Copy, Skew এবং Multiply করা
Part 019 - Magical Mirror Effect, Canves Size পরিবর্তন করা
Part 020 - Color Black & White ছবির সমন্বয়, সাদা-কালো ছবি কালার করা
Part 021 - Art History Brush এরব্যবহার
Part 022 - Type টুলেরব্যবহার
Part 023 - Type মাস্কটুলের ব্যবহার
Part 024 - Path-এরউপর Text কে মুভ করা, Type কে Path এর নিচে স্থাপনকরা, Text এর মাঝে ফাঁকা জায়গা বাড়ানো,Path- টাইপ টুলের ব্যবহার (শুধুমাত্র CS …. CC)
Part 025 - Text-এবিভিন্ন ধরনের Layer Style সংযোগ, Drop Shadow
Part 026 - Type Mask টুলও Layer Style এর ব্যবহার, TypeMask টুল Layer Style এর ব্যবহার,
Part 027 - Photoshop-Gold টেক্সট তৈরী
Part 028 - Photoshop-Chrome টেক্সট তৈরী

                   Part 002  Part 003  Part 004   Part 005   Part 006 Part 007   Part 008   Part 009
                   Part 010 Part 011  Part 012 Part 013 Part 014  Part 015  Part 016   Part 017    Part 018
                   Part 019  Part020    Part021   Part 022   Part 023  Part 024 Part 025    Part 026
                   Part 027  Part 028 


Add caption



এক নজরে এডোবি ফটোশপ CC (স্পেশাল ইফেক্টসহ)
লেখক- বাপ্পি আশরাফ
প্রকাশক- জ্ঞানকোষ প্রকাশনী
পৃষ্ঠাসংখ্যা- বড় সাইজে ৬৩২ পৃষ্ঠা
বৈশিষ্ট- সম্পূর্ণ ব্যবহারিক ও প্রোজেক্ট ভিত্তিক এবং নিজে নিজে শেখার সুবিধা।
মূল্য- সিডি সহ ৪৫০ টাকা মাত্র
যোগাযোগ: 02-7118443, 8623251 বা 58616571 বা 01711271716 (Bappi Ashraf), 01711271718 (Syed Hasan), 01941494063 (Kashem Vai) বা
বা bappibd001@yahoo.com

এডোবি ফটোশপ সি সি
স্পেশাল ইফেক্টসহ
লেখক: বাপ্পি আশরাফ
কম্পিউটার গ্রাফিক্স এর ক্ষেত্রে ইমেজ বা ছবি এডিটিং করার জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারটির নাম এডোবি ফটোশপ। আর বর্তমানে ফটোশপের সর্বশেষ ভার্সনের নাম ফটোশপ সি সি । আর ফটোশপের উপর চমৎকার ব্যবহারিক একটি বই লিখেছেন জনপ্রিয় লেখক বাপ্পি আশরাফ। বইটি প্রকাশ করেছে জ্ঞানকোষ প্রকাশনী। বাপ্পি আশরাফ যে নিজস্ব একটি ভঙ্গিতে প্রোজেক্টের মাধ্যমে লিখে থাকেন, আলোচ্য বইটিতেও সেই স্বভাবসুলভ ভঙ্গিটি রয়েছে।
এক কথায় নবীন বা প্রফেশনাল যে কেউ বইটি ব্যবহার করলে বলতে হবে ‘চমৎকার’। বাপ্পি আশরাফ ফটোশপের এমন কিছু নতুন ফিল্টার দেখিয়েছেন যা অনেক প্রফেশনালকেও অবাক করবে। এরপর লেখক লিখেছেন “আমি ফটোশপে নিয়তই নতুন কিছু শিখে থাকি”। বইটি নবীন ব্যবহারকারী বা প্রফেশনাল- সবার জন্যই উপকারে আসবে। বড় সাইজের ৬৩২ পৃষ্ঠার বইটির দাম সিডিসহ মাত্র ৪৫০ টাকা। জ্ঞানকোষ প্রকাশনী ৩৮/২-ক বাংলা বাজারসহ বাংলাদেশ ও কোলকাতার সকল সম্ভ্রান্ত বইয়ের দোকানে বইটি পাওয়া যাচ্ছে। বইটির চমৎকার প্রচ্ছদ তৈরি করেছেন- বাপ্পি আশরাফ নিজেই।
লেখকের সাথে যোগাযোগ bappibd001@yahoo.com বা 0258616571, 01716171716
Public Comment 
With the motto of "teach yourself" Bangla graphics design book or Bangla Photoshop book named Adobe Photoshop CC Including Version CS1, CS2, CS3, CS4, CS5, CS6 has been written by the prominent Bangla computer books writer Bappi Ashraf and published by Gyankosh Prokashani which is a good, pioneer and leading book to learn Photoshop by understanding graphics and its tools in Bangla language in the Bangladeshi computer books market.
 
Frankly speaking, with lots of practice projects and systematic description of usage of important tools in Adobe Photoshop, such book can provide a lot of useful staffs to learn graphics design and the Adobe Photoshop software in Bangla language.

Basically, it is one of the pioneer books on Graphics design in Bangla language. So, if you want to learn Adobe Photoshop or graphics design following Bangla meaning, you should read the whole review of this Bangla graphics design book. Then you may decide to collect or purchase or check out the hard copy from a standard book library near by your location.

Note: We've a hard-copy of the book named ' Adobe Photoshop CC Including Version CS1, CS2, ...CD6 to make the book review on it. The hard-copy edition is '10th' Edition(February-2015)'. We'll make the review basis on this hard-copy edition. Future edition or upgrade version may be available on the market.

পরিবেশক/প্রাপ্তিস্থান
ঢাকা - বাংলাবাজার       - * সিসটেক পাবলিকেশনস্, * আজিজিয়া লাইব্রেরী, * সাহিত্য কোষ, *কাজী ট্রেডার্স                           
ঢাকা - নিউমার্কেট - * বুক ভিউ, * ঢাকা বুক কর্পোরেশন, *বাংলাদেশ লাইব্রেরী
ঢাকা -  ষ্টেডিয়াম মার্কেট - * অনুপম জ্ঞানভান্ডার,
ঢাকা - নীলক্ষেতঃ * ডলফিন* ফরিদা কর্পোরেশন,* রানা বুক সেন্টার, * সাকিব বুক সেন্টার,* মডার্ন বুক সেন্টার, *ফাহাদ বুকস্, *মুক্তা এন্টারপ্রাইজ, *ফারহান বুকস্, *হক লাইব্রেরী, পপুলার বুকস্,
ঢাকাঃ ফার্মগেট, * তোফাজ্জল বুক হাউস, * ছাওয়াল বুকস্, * সেলিম বুকস্,  * এম, জামান এন্টারপ্রাইজ, * আদর্শ কলেজ লাইব্রেরী, * বুক ম্যান, * ষ্টুডেন্ট লাইব্রেরী, * খান বুক সেন্টার   
খুলনাঃ * সোহাগ বুক সেন্টার, * নূর লাইব্রেরী, * সালেহিয়া লাইব্রেরী * আজিজিয়া লাইব্রেরী
রাজশাহীঃ  * বুক ওয়ার্ল্ড, * বুক মার্ট * আলীগড় লাইব্রেরী * সংলাপ, * রহমান বুক, * সূচীপত্র, * আব্দুলস্নাহ্ এন্ড ব্রাদার্স
চট্টগ্রামঃ * বুক ম্যান, নিউমার্কেট, * বুক এম্পোরিয়াম, আগ্রাবাদ, , * বুক লাইব্রেরী, আন্দরকিলা, * সিদ্দিকিয়া লাইব্রেরী, আন্দরকিলা,* বুক সেন্টার, আন্দরকিলা, * ন্যাশনাল বুক, আন্দরকিলা,* প্রাইম  বুক, আন্দরকিলা, *ফ্রেন্ডস  বুক, আন্দরকিলা, * প্রতিভা লাইব্রেরী, আন্দরকিলা, *আর আলম বুকস, আন্দরকিলা,*গুলিস্থান লাইবেরী, বিপনী বিতান নিউমার্কেট, *অমর বই ঘর, নূপুর মার্কেট, ষ্টেশন রোড, *নিউ বুক ল্যান্ড, চকবাজার *কারেন্ট বুক স্টোর, জলসা মার্কেট
কুষ্টিয়াঃ * বইমেলা, এন, এস, রোড
চুয়াডাঙ্গাঃ * পুথিঘর লাইব্রেরী, বড় বাজার
যশোরঃ * জনতা লাইব্রেরী, দড়াটানা
কুমিল্লাঃ * শাহীন লাইব্রেরী  
বরিশাল* বুকভিলা           
সিলেটঃ * বন্ধু লাইব্রেরী, * নিউ নেশন লাইব্রেরী, * অক্সফোর্ড লাইব্রেরী, * পপি লাইব্রেরী             
বগুড়াঃ * কোরান হাদীস মঞ্জিল (উত্তর বঙ্গের একমাত্র পরিবেশক)                                                                              


রংপুরঃ * বিপণী বিচিত্রা, * সাহিত্য ভান্ডার, * টাউন ষ্টোর লাইব্রেরী


জ্ঞানকোষ প্রকাশনী

৩৮/২-ক, বাংলাবাজার (২য় তলা), ঢাকা।

       ফোনঃ ৭১১৮৪৪৩, ৮১১২৪৪১, ৮৬২৩২৫১.         

                                                     

কলকাতায় পরিবেশক/প্রাপ্তিস্থান

রিতা ইন্টারন্যাশনাল

৩৬, পি.এন. ব্যানার্জি রোড, কলকাতা

ফোনঃ ২৫১৩৮৩৫৯, ৯৮৩০৪৩৯৬৭৯, +৯১৯৮৩০৪৩৯৬৭৯