Thursday, August 25, 2016

Joomla_part1



Joomla( WEB SITE BLOG তৈরী )

জুমলা এবং কনটেন্ট ম্যানেজমেন্ট সম্পর্কে ধারনা
Joomla হচ্ছে একটি CMS টুল। CMS হচ্ছে Contact Management System ওয়েব সাইট তৈরীতে এটি ব্যবহৃত হয়। কোন কোডিং ছাড়াই খুব সহজে  এটি দ্বারা ওয়েব সাইট তৈরী করা সম্ভব। এটি দ্বারা তৈরী কৃত সাইটে Article যোগ করা যায়, পরে এই Article এর উপরে Comments সংযোজন করা যায়। একজন Administrator Moderator এই Comments কে নিয়ন্ত্রয় করতে পারে। Comments এর উপর আবার Answer করা যায়। Information কে Stove করা যায়। ভাল Web Site থেকে Google Absence থেকে প্রচুর ইনকাম করা যায়। Sourc ফোল্ডারে (LINKJoomla দেওয়া আছে এছাড়া Joomla এর অফিসিয়াল ওয়েব সাইট http://joomla.org থেকেও ডাউনলোড করে নিতে পারেন।

জুমলা (Joomla)
জুমলা একটি জনপ্রিয় এবং বহুলব্যাবহৃত ওপেন সোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম প্লাটফরম, এটি আপনাকে ওয়েব সাইট এবং অনলাইন অ্যাপ্লিকেশন ডেভেলপ করতে সমর্থ করবে। জুমলার বিভিন্ন এক্সটেনশনের প্রতুলতা, ব্যবহারের সুবিধা (যেমন ওয়েব সাইট ডেভেলপ, রক্ষনাবেক্ষন ইত্যাদি)এবং সিকিউরিটি এই সব বৈশিষ্ট্যের কারনে এর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। ২০০৫ সাল থেকে জুমলা ওয়েবসাইট ডেভেলপমেন্টে বিশাল ভুমিকা পালন করে আসছে। আপনি চাইলেই জুমলা ব্যবহার করে আপনার ওয়েবসাইটকে আরও আকর্ষনীয় করতে পারেন। জুমলার কোডিং এর ক্ষেত্রে ঢ়যঢ় এবং ডাটাবেজ হিসাবে সুঝয়ষ ব্যবহৃত হয়েছে। জুমলার এ পর্যন্ত ভার্সন বের হয়েছে, joomla 1.0, joomla 1.5, joomla 1.6 এবং joomla 1.7 এবং joomla 2.5। আমরা joomla2.5 শিখব। জুমলার অফিসিয়াল ওয়েবসাইট হলঃ www.joomla.org

জুমলার গুরুত্ব
জুমলা বর্তমানে বহুলব্যবহৃত কনটেন্ট ম্যনেজমেন্ট সিস্টেম। প্রায় ১৬৭৩১১৪ সংখ্যক ওয়েব সাইট জুমলা দ্বারা তৈরি এবং এর ব্যবহার দিন দিন বেড়েই চলছে । জুমলার এই ব্যবহার বৃদ্ধির কারন নিম্নে আলোচনা করা হল।
সহজে ব্যাবহার উপযোগীঃ জুমলার ফ্রন্ট এন্ড ব্যবহারকারীরা খুব সহজে ওয়েবসাইটকে আপডেট করতে পারে। যে কেউ জুমলার এডিটর ব্যবহার করে খুব সহজে নতুন আর্টিকেল, ছবি, ভিডিও, ব্লগ পোষ্ট করতে পারে। এক্ষেত্রে ব্যবহারকারীকে অবশ্যই টেকনিক্যাল হতে হবে এমন কোন কথা নেই। যে কেউ এ কাজ করতে পারে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)ঃ জুমলা দ্বারা তৈরিকৃত সাইটগুলো, সার্চ ইঞ্জিন(যেমন গুগল, ইয়াহু, বিং) খুব সহজে চিনতে পারে। এছাড়া জুমলার বিভিন্ন SEO plugins রয়েছে যারা জুমলা দ্বারা সাইটগুলোকে SEO করতে বিশেষ সুবিধা প্রদান করে।

সিকিউরিটিঃ সারা বিশ্বে জুমলার রয়েছে হাজার হাজার ডেভেলপার এবং এরা সবাই নেটওয়ার্কিং এর মাধ্যমে একে অপরের সাথে যুক্ত। জুমলার সিকিউরিটি আপডেট থেকে শুরু করে ভার্সন তৈরি সব কিছু এরাই নিয়ন্ত্রন করে। তাই বলা যায় জুমলা একটি উচ্চ সিকিউরিটিযুক্ত CMS

এক্সটেনশনঃ http://extensions.joomla.org/ এই সাইটটিতে জুমলার এ পর্যন্ত ৮১৯৫ টি এক্সটেনশন রয়েছে। এছাড়াও জুমলার অনেক এক্সটেনশন  বিদ্যমান যেগুলো ব্যবহার করে আপনি আপনার সাইটকে আরও আকর্ষনীয় করতে পারেন এবং ব্যবহারকারীকে বিভিন্ন সুবিধা প্রদান করতে পারেন।

সহযোগিতাঃ জুমলার আছে হাজার হাজার ওয়েবমাষ্টার এবং কমিউনিটি ফোরাম, যারা সর্বদা এটি সম্পর্কিত যেকোন সমস্যায় আপনাকে সহযোগিতা করার জন্য প্রস্তুত রয়েছে।

সহজলভ্যতাঃ যেহেতু জুমলা একটি ওপেনসোর্স ফ্রেইমওয়ার্ক তাই এটি সম্পুর্ন ফ্রি।
কনটেন্ট এবং কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম(CMS)
বস্তুত একটি ওয়েব সাইটে দৃশ্যমান এবং অদৃশ্য সকল কিছুই কনটেন্ট যেমন টেক্সট, ছবি, অডিও, ভিডিও ইত্যাদি। কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম হল এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে ওয়েবসাইটের সকল কনটেন্ট অর্থাৎ বিষয়বস্তুগুলো সুসজ্জিত উপায়ে সাজানো হয়।

একটি CMS নিম্নোক্ত দুটি উপাদান নিয়ে গঠিত।
কনটেন্ট ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন (CMA): CMA উপাদানের মাধ্যমে কনটেন্ট ম্যানেজার বা লেখক, যারা হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয‡়জ (html) জানে না,  তারা একটা ওয‡়বমাস্টার এর প্রয‡়vজন ছাড়v ওয‡়ব সাইট সৃষ্টি,পরিবর্তন,এবং ওয‡়ব সাইট থেকে কনটেন্ট অপসারণের  করতে পারে।
কনটেন্ট ডেলিভারী অ্যাপ্লিকেশন (CDA): CDA উপাদান ওয়েবসাইটকে আপডেট করার জন্য তথ্যকে ব্যবহার করে এবং কম্পাইল করে ।
কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমের প্রধান লক্ষ্য
v        ব্যবহারকারী চিহ্নিত করা, তাদের ভুমিকা এবং এক্সেস লেভেল নিশ্চিত করা
v        কনটেন্টগুলোকে বিভিন্ন সেকশন এবং ক্যাটেগরী অনুযায়ী সাজানো
v        সহজে কাজের ধারা তৈরী করা
v        কনটেন্টের বিভিন্ন ভার্সন কন্ট্রোল করা
v        কার্যকরী টেম্পলেট ডিজাইন করা
v        সাইটের বিভিন্ন ফাংশনালিটি বৃদ্ধির জন্য অ্যাডভান্সড টুল ব্যাবহার করা
জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম
বর্তমানে পৃথিবীতে অসংখ্য কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বিদ্যমান এবং দিন দিন নতুন নতুন CMS ডেভেলপ হচ্ছে। এরকম কিছু জনপ্রিয় CMS এর তালিকা নিম্নে দেয়া হলঃ
নাম
ডাটাবেজ
যে ধরনের ওয়েব ডিজাইন করা হয়
Joomla
MySQL
Portal
WordPress
MySQL
Blog
Drupal
MySQL or PostgreSQL
Portal
MySQL
Wiki
MySQL
Forum
Python
Portal
MySQL
Portal


Joomla Install করা
এজন্য খুবই সামান্য কাজ করতে হবে। মোট ৪টি ধাপ পার করতে হবে। প্রথমে আমাদের Local মেশিনটিকে সার্ভারে রূপামত্মর করতে হবে। এরপর MySql একটি ডাটাবেজ তৈরী করতে হবে। এর পর ডাউনলোড করা জুমলা Joomlaটি Extract করে c://xammp/htdocs ফোল্ডার কপি করতে হবে। শেষে করতে হবে।
কাজেই ধাপ গুলি হচ্ছে নিম্নরূপ

১. XAMPP Install করা
২. MySql Database তৈরী করা
৩. c://xammp/htdocs ফোল্ডারে Joomla কপি করা ও Rename করা
৪. Joomla কে Install করা

      
Previous Post                                                                                           Next Post

  বিস্তারিত জানতে নিচের বইটি সংগরহ করে নিন।

Book Name: Mastering Microsoft  Word
Writer: Bappi Ashraf
Published By: Gyankosh Prokashani
Amount of Pages: 464
First Publish: October-2004
Last Edition: We've February-2015 edition. Future edition may be existed!
Book Price: BDT 350 (30% Discount)
 The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand, Web Design is a thing which is interesting to learn. He has also told that the book is full of fan and enjoyment so that a person can learn Web Design by himself by playing with the example projects of this book.  Book's CD Link below... 

 cd

RELATED POST LINKS BELOW ********************************************

         Part011 Part012 Part013 Part014