Thursday, July 28, 2016

Power Point Part_1


মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্ট ২০১০

কম্পিউটারাইজড ডেস্কটপ প্রেজেন্টেশনের ভূবনে আপনাকে স্বাগতম। মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্ট হচ্ছে একটি প্রেজেন্টেশন প্রোগ্রাম। নিজস্ব কম্পিউটারের স্ক্রীন ছাড়াও, এটি দ্বারা হল ভর্তি দর্শকের সামনে প্রজেক্টর দ্বারা অডিও, ভিডিও, ইমেজ ইত্যাদিসহ সস্নাইড তৈরী করে প্রদর্শন করা যায়। এটি দ্বারা সাদা কালো বা কালার ট্রান্সপারেন্সি পেপার তৈরী করে প্রজেক্টর দ্বারা প্রদশর্ন করা যায় অথবা 35mm সস্নাইড বা কম্পিউটার স্ক্রীন ব্যবহার করেও প্রদর্শন করা যায়। আমরা কিভাবে নতুন প্রেজেন্টেশন তৈরী করা যায় বা আগে তৈরী করে রাখা প্রেজেন্টেশন কিভাবে ব্যবহার ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করবো এবং বিভিন্ন প্রোজেক্ট তৈরীর মাধ্যমে এর বাস্তব ব্যবহার দেখবো।

PowerPoint এ সস্নাইড তৈরী করা
PowerPoint শুরম্ন করা
সাধারণত ডেস্কটপের Start বাটন থেকে PowerPoint বা অন্য যে কোন প্রোগ্রাম শুরম্ন করা হয়। এছাড়াও অনেক সময় বিভিন্ন প্রোগ্রামের জন্য ডেস্কটপে শর্টকার্ট তৈরী করে রাখা হয়, এখান থেকেও প্রোগ্রাম শুরম্ন করা যায়। ডেস্কটপের উপর দিকে অফিস শর্টকার্ট বার নামে একটি বার থাকে, এখান থেকে PowerPoint আইকনে ক্লিক করেও PowerPoint শুরম্ন করা যায়। PowerPoint শুরম্ন করার জন্য নিচের কমান্ড গুলো Step by Step প্রয়োগ করম্নন।
1.       মাউস পয়েন্টার দিয়ে ডেস্কটপের Start>All Programs>Microsoft Office>Microsoft PowerPoint 2007/2010/2013 কমান্ড দিন।  PowerPoint 2013 এর জন্য Blank Presentation ক্লিক করম্নন।
PowerPoint খুলে যাবে এবং Click to add title Click to add subtitle অপশন থাকবে।
2.      রিবনবারে Home ট্যাব থেকে Layout কমান্ডে ক্লিক করম্নন। ড্রপ ডাউনে অনেক Layout অপশন আসবে। এখান থেকে Content with Caption নামক Layout এ ক্লিক করম্নন।
3.      PowerPoint উইন্ডোর পূর্বের Slide এর অপশন পরিবর্তিত হবে এবং বর্তমান Slide টিতে  বিভিন্ন অপশন থাকবে। Slide এর বামদিকে Click to add title অংশে টাইটেল সংযোজিত হবে, Click to add text অংশে সাবজেক্ট লেখা যাবে ও ডানদিকে ছবি সম্বলিত অংশ হতে Table, Chart, Clipart, Picture, Media Clip ইত্যাদি আনা যাবে।

এখন আমরা মানুষের পেশা সম্বলিত একটি সস্নাইড তৈরী করবো- যার টাইটেল হবে-HUMAN PROFFSSION এবং সাবজেক্ট হবে Teacher, Doctor, Engineer, ArtistDriver এবং ফাইল থেকে একটি ছবি সংযোজন করব।   
4.       Click to add title লেখার উপর ক্লিক করম্নন লেখাটি চলে যাবে এবং টেক্সট টাইপের জন্য কার্সর পাওয়া যাবে।  টাইপ করম্নন HUMAN PROFFSSION
5.      নিচে বামদিকের বক্সে প্রথমে ক্লিক করে TEACHER টাইপ করম্নন এবং Enter দিন। পরবর্তী লাইনে কার্সর অবস্থান করবে।
6.      আবার দ্বিতীয় লাইনে DOCTOR লিখে এন্টার দিন এভাবে তৃতীয় লাইনে ENGINEER, চতুর্থ লাইনে ARTIST এবং পঞ্চম লাইনে DRIVER লিখুন। আপাতত টেক্সট লেখার কাজ শেষ হলো এখন আমরা স্লাইটিতে ছবি সংযোজন করবো।
7.       ডানদিকে ছবি সম্বলিত অংশ হতে Insert Picture from File এর উপর ক্লিক করম্নন।
সাথে সাথে Insert Picture ডায়ালগ বক্স আসবে। এখন আপনার যে ফাইলে ছবি রয়েছে সেই ফাইল থেকে যেকোন ছবি সিলেক্ট করে Insert বাটনে ক্লিক করম্নন (মানুষের ছবি সম্বলিত ছবি হলে ভাল হয়)। আমরা My Documents এর Picture অপশন থেকে ছবি নিয়েছি। ছবিসহ আপনার প্রথম স্লাইডটি তৈরী হবে।
এখন স্লাইডটিকে সেভ করতে হবে। Word Excel এর মত একই নিয়মে ফাইল সেভ করা হয়। এখন  ফাইলটি আমরা Nova1 নামে সেভ করবো। আমরা আমাদের প্রেজেন্টেশনে মাত্র ১টি সস্নাইড তৈরী করেছি। এই ফাইলটিতে আমরা আরও অনেক সস্নাইড তৈরী করবো এবং এনিমেশন সংযোগ করবো। মনে রাখবেন আমরা ফাইলটি বারবার খুলে ব্যবহার করবো তাই Nova1 নামে ফাইলটি সেভ করম্নন।
একাধিক সস্নাইড যোগ করা
Nova1 ফাইলটিতে মাত্র একটি সস্নাইড আছে আমরা আরও সহজ দুইটি সস্নাইড বা পেজ যোগ করবো।
1.                রিবনবারে Home ট্যাব থেকে New Slide কমান্ডে ক্লিক করে ড্রপ ডাউন থেকে Content with Caption নামক Slide এ আবারও ক্লিক করম্নন
আপনার সামনে আরও একটি PowerPoint উইন্ডো আসবে। আবারও আমরা টাইটেল, সাবজেক্টের নাম, ছবি ইত্যাদিসহ একটি সস্নাইড তৈরী করবো এটি হবে এই প্রেজেন্টেশনের দ্বিতীয় স্লাইড। এটি হবে পশু পাখি সম্বলিত স্লাইড। টাইটেল হবে ANIMAL, সাবটাইটেল বা সাবজেক্টের নাম হবে BIRD, COW, DOG, HEN এবং FOX
2.      Click to add title লেখার উপর ক্লিক করম্নন। লেখাটি চলে যাবে এবং লেখার জন্য কার্সর আসবে। টাইপ করম্নন ANIMAL.
3.      নিচে ডানদিকের বক্সে প্রথমে ক্লিক করে  BIRD টাইপ করম্নন এবং  কী বোর্ড থেকে  Enter দিন। কার্সর পরবর্তী লাইনে অবস্থান করবে।
4.       আবার দ্বিতীয় লাইনে COW লিখে Enter দিন। এভাবে তৃতীয় লাইনে  DOG, চতুর্থ লাইনে  HEN এবং পঞ্চম লাইনে  FOX লিখুন।
দ্বিতীয় স্লাইডে টেক্সট লেখার কাজ শেষ হলো। এখন আমরা স্লাইডটিতে ছবি সংযোজন করবো।
5.      ডানদিকে ছবি সম্বলিত অংশ হতে Insert Picture from File এর উপর ক্লিক করম্নন।
সাথে সাথে Insert Picture ডায়ালগ বক্স আসবে। এখন আপনার যে ফাইলে ছবি রয়েছে সেই ফাইল থেকে যেকোন ছবি সিলেক্ট করে Insert বাটনে ক্লিক করম্নন, ছবিসহ প্রথম প্রেজেন্টেশনের দ্বিতীয় সস্নাইড তৈরী হবে।
তৃতীয় সস্নাইড যোগ করা
এখন আমরা Nova1 ফাইলটিতে আরও একটি সস্নাইড যোগ করবো। এতে পরবর্তীতে এই প্রেজেন্টেশনের মাধ্যমে বিভিন্ন বিষয়ে ব্যাখ্যা করতে সুবিধা হবে। উল্লেখ্য প্রথম তিনটি সস্নাইড ধারাবাহিক ভাবে তৈরী করে Nova1 নামে সেভ করার অনুরোধ রইল অন্যথায় পরবর্তী অধ্যায়ের আলোচনা বুঝতে অসুবিধা হতে পারে। আমরা তৃতীয় স্লাইডে বা পেজে একটি কম্পিউটার ট্রেনিং সেন্টার সংক্রান্ত তথ্য দেবো।
Nova1 ফাইলটি খোলা থাকা অবস্থায় নিচের কমান্ড দিন। যদি Nova2 ফাইলটি খোলা না থাকে বা তৈরী করা না থাকে বা সেভ করা না থাকে তবে পূর্বের প্রক্রিয়ায় ২টি স্লাইডসহ একটি প্রেজেন্টেশন তৈরী করে দ্বিতীয় পেজে অবস্থায় করম্নন। সস্নাইড তৈরীর প্রক্রিয়া আগেই বর্ণনা করা হয়েছে।
1.       রিবনবারে Home ট্যাব থেকে New Slide কমান্ডে ক্লিক করে ড্রপ ডাউন থেকে Content with Caption নামক Slide এ আবারও ক্লিক করম্নন
2.      Click to add title লেখার উপর ক্লিক করম্নন। লেখাটি চলে যাবে এবং টেক্সটি টাইপ করার জন্য কার্সর আসবে। টাইপ করম্নন THIS IS NOVA COURSES
3.      এখন নিচে বাম দিকের বক্সে প্রথমে ক্লিক করে টাইপ করম্নন MULTIMEDIA এবং Enter দিন কার্সর নিচের লাইনে অবস্থান করবে।
4.       এভাবে দ্বিতীয় লাইনে PROGAMMING, তৃতীয় লাইনে HARDWARE, চতুর্থ লাইনে NETWORKING, পঞ্চম লাইনে FOUNDATION এবং শেষ লাইনে WEB DESIGN টাইপ করম্নন। টেক্সট লেখার কাজ শেষ হলো এখন ছবি সংযোজিত হবে।
5.      ডানদিকে ছবি সম্বলিত অংশ হতে Insert Picture from File এর উপর ক্লিক করম্নন।
6.      Insert Picture ডায়ালগ বক্স  হতে যে কোন একটি ছবিতে (কম্পিউটারের ছবি হলে ভাল হয়) ক্লিক করম্নন। ছবিসহ আপনার প্রথম প্রেজেন্টেশনের তৃতীয় সস্নাইড তৈরী হবে।
7.       File>Save কমান্ড দিয়ে ফাইলটি Nova1 নামে সেভ করে রাখুন।
 part 3                   part-2  


*******************************************************************************
 বিস্তারিত জানতে  নিচের  বইটি সংগ্রহ করুন।


Summary ( এক নজরে )
Book Name: GRAPHICS TRAINING GUIDE (Adobe Photoshop, Adobe Illustrator, 
                   Adobe InDesign, QuarkXPress, oDesk {Freelancing/Outsourcing} )
বইয়ের নাম :টোটাল গ্রাফিক্স ডিজাইন ( এডোবি ফোটশোপ, এডোবি ইলাস্ট্রেটর, এডোবি ইনডিজাইন, ‍কুয়ার্ক এক্সপ্রেশ, ওডেস্ক,{ফ্রিলেন্সিং এন্ড আউট সোর্সিং})
Writer: Bappi Ashraf   লেখক- বাপ্পি আশরাফ
Published By: Gyankosh Prokashani  প্রকাশক- জ্ঞানকোষ প্রকাশনী
Amount of Pages: 624  পৃষ্ঠাসংখ্যা- বড় সাইজে ৬২৪ পৃষ্ঠা
First Publish: february 2015  প্রথম প্রকাশ: ফেব্রুয়ারী ২০১৫
 Future edition may be existed!
 ভবিষৎ এ সংস্বকরন অস্তিত্ব হতে পারে। 
Book Price: BDT 490 with CD  মূল্য- সিডি সহ ৪৯০ টাকা মাত্র
যোগাযোগ: 02-7118443, 8623251 বা 58616571 বা 01711271716 (Bappi Ashraf), 01711271718 (Syed Hasan), 01941494063 (Kashem Vai) বা  bappibd001@yahoo.com


This Bangla graphics design book named Adobe Photoshop by Bappi Ashraf seems a good graphics design book. Because, the content narrated on this book are well and broad enough. On the other hand, we've noticed many persons who have learned Adobe Photoshop by following this book. And they have learned Photoshop well. So, the result of following this book have been observed by us. So, by watching that result, we can say that it can be a good Bangla Photoshop book to learn Adobe Photoshop.

What Will You Get Basically
The writer of this book has told that he has written this book with the concept of "teach yourself". On the other hand, Photoshop is a thing which is interesting to learn. He has also told that the book is full of fan and enjoyment so that a person can learn Photoshop by himself by playing with the example projects of this book. A CD is also included with this book. In that CD you will get project related staffs. 

We've not noticed major bad side of this Bangla graphics design or Bangla Photoshop book. Basically, this book has contained a lot of project illustrations. By completion of practices of those projects will bring you ultimate success on learning Photoshop or graphics design automatically. You just have to strict on following it.

কম্পিউটার গ্রাফিক্স এর ক্ষেত্রে ইমেজ বা ছবি এডিটিং করার জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারটির নাম এডোবি ফটোশপ। আর বর্তমানে ফটোশপের সর্বশেষ ভার্সনের নাম ফটোশপ সি সি । আর ফটোশপের উপর চমৎকার ব্যবহারিক একটি বই লিখেছেন জনপ্রিয় লেখক বাপ্পি আশরাফ। বইটি প্রকাশ করেছে জ্ঞানকোষ প্রকাশনী। বাপ্পি আশরাফ যে নিজস্ব একটি ভঙ্গিতে প্রোজেক্টের মাধ্যমে লিখে থাকেন, আলোচ্য বইটিতেও সেই স্বভাবসুলভ ভঙ্গিটি রয়েছে।

এক কথায় নবীন বা প্রফেশনাল যে কেউ বইটি ব্যবহার করলে বলতে হবে ‘চমৎকার’। বাপ্পি আশরাফ ফটোশপের এমন কিছু নতুন ফিল্টার দেখিয়েছেন যা অনেক প্রফেশনালকেও অবাক করবে। এরপর লেখক লিখেছেন “আমি ফটোশপে নিয়তই নতুন কিছু শিখে থাকি”। বইটি নবীন ব্যবহারকারী বা প্রফেশনাল- সবার জন্যই উপকারে আসবে। বড় সাইজের ৬৩২ পৃষ্ঠার বইটির দাম সিডিসহ মাত্র ৪৫০ টাকা। জ্ঞানকোষ প্রকাশনী ৩৮/২-ক বাংলা বাজারসহ বাংলাদেশ ও কোলকাতার সকল সম্ভ্রান্ত বইয়ের দোকানে বইটি পাওয়া যাচ্ছে। বইটির চমৎকার প্রচ্ছদ তৈরি করেছেন- বাপ্পি আশরাফ নিজেই।
লেখকের সাথে যোগাযোগ bappibd001@yahoo.com বা 0258616571, 01716171716

পরিবেশক/প্রাপ্তিস্থান
ঢাকা - বাংলাবাজার       - * সিসটেক পাবলিকেশনস্, * আজিজিয়া লাইব্রেরী, * সাহিত্য কোষ, *কাজী ট্রেডার্স                           
ঢাকা - নিউমার্কেট - * বুক ভিউ, * ঢাকা বুক কর্পোরেশন, *বাংলাদেশ লাইব্রেরী
ঢাকা -  ষ্টেডিয়াম মার্কেট - * অনুপম জ্ঞানভান্ডার,
ঢাকা - নীলক্ষেতঃ * ডলফিন* ফরিদা কর্পোরেশন,* রানা বুক সেন্টার, * সাকিব বুক সেন্টার,* মডার্ন বুক সেন্টার, *ফাহাদ বুকস্, *মুক্তা এন্টারপ্রাইজ, *ফারহান বুকস্, *হক লাইব্রেরী, পপুলার বুকস্,
ঢাকাঃ ফার্মগেট, * তোফাজ্জল বুক হাউস, * ছাওয়াল বুকস্, * সেলিম বুকস্,  * এম, জামান এন্টারপ্রাইজ, * আদর্শ কলেজ লাইব্রেরী, * বুক ম্যান, * ষ্টুডেন্ট লাইব্রেরী, * খান বুক সেন্টার   
খুলনাঃ * সোহাগ বুক সেন্টার, * নূর লাইব্রেরী, * সালেহিয়া লাইব্রেরী * আজিজিয়া লাইব্রেরী
রাজশাহীঃ  * বুক ওয়ার্ল্ড, * বুক মার্ট * আলীগড় লাইব্রেরী * সংলাপ, * রহমান বুক, * সূচীপত্র, * আব্দুলস্নাহ্ এন্ড ব্রাদার্স
চট্টগ্রামঃ * বুক ম্যান, নিউমার্কেট, * বুক এম্পোরিয়াম, আগ্রাবাদ, , * বুক লাইব্রেরী, আন্দরকিলা, * সিদ্দিকিয়া লাইব্রেরী, আন্দরকিলা,* বুক সেন্টার, আন্দরকিলা, * ন্যাশনাল বুক, আন্দরকিলা,* প্রাইম  বুক, আন্দরকিলা, *ফ্রেন্ডস  বুক, আন্দরকিলা, * প্রতিভা লাইব্রেরী, আন্দরকিলা, *আর আলম বুকস,  আন্দরকিলা,*গুলিস্থান লাইবেরী, বিপনী বিতান নিউমার্কেট, *অমর বই ঘর, নূপুর মার্কেট, ষ্টেশন রোড, *নিউ বুক ল্যান্ড, চকবাজার *কারেন্ট বুক স্টোর, জলসা মার্কেট
কুষ্টিয়াঃ * বইমেলা, এন, এস, রোড
চুয়াডাঙ্গাঃ * পুথিঘর লাইব্রেরী, বড় বাজার
যশোরঃ * জনতা লাইব্রেরী, দড়াটানা
কুমিল্লাঃ * শাহীন লাইব্রেরী  
বরিশাল* বুকভিলা           
সিলেটঃ * বন্ধু লাইব্রেরী, * নিউ নেশন লাইব্রেরী, * অক্সফোর্ড লাইব্রেরী, * পপি লাইব্রেরী             
বগুড়াঃ * কোরান হাদীস মঞ্জিল (উত্তর বঙ্গের একমাত্র পরিবেশক)                                                                              

রংপুরঃ * বিপণী বিচিত্রা, * সাহিত্য ভান্ডার, * টাউন ষ্টোর লাইব্রেরী
জ্ঞানকোষ প্রকাশনী
৩৮/২-ক, বাংলাবাজার (২য় তলা), ঢাকা।
       ফোনঃ ৭১১৮৪৪৩, ৮১১২৪৪১, ৮৬২৩২৫১.         
                                                     
কলকাতায় পরিবেশক/প্রাপ্তিস্থান
রিতা ইন্টারন্যাশনাল
৩৬, পি.এন. ব্যানার্জি রোড, কলকাতা
ফোনঃ ২৫১৩৮৩৫৯, ৯৮৩০৪৩৯৬৭৯, +৯১৯৮৩০৪৩৯৬৭৯
******************************************************************************

  part002   part003