know yourselves. information, computer, 7 wonders, various.

Saturday, May 28, 2016

Mcq_part_6


Microsoft Excel
Microsoft Excel হচ্ছে একটি Spreadsheet প্রোগ্রাম। ইহা Microsoft Office এর একটি অংশ। এটি একটি Worksheet Analysis প্রোগ্রামও। মূলতঃ এক্সেলের সাহায্যে ডাটা এন্ট্রি এবং অ্যানালাইসিস উভয় সুবিধা পাওয়া যায়। আমাদের পরীক্ষার Marksheet এর সাথে আমরা সবাই পরিচিত। Spreadsheet হচ্ছে মার্কশীটের মত এক ধরনের ছক। Microsoft Word খুললে যেমন কার্সরসহ একটি সাদা পাতা পাওয়া যায় এবং কী বোর্ড থেকে লিখতে শুরু করলে সাদা পাতায় লেখা শুরু হয়। তেমনি Excel খুললে সাদা পাতার পরিবর্তে টেবিলের মত একটি ছক পাওয়া যায় এবং প্রতিটি ঘরে কয়েকটি অক্ষর লেখা যায়। এছাড়া এটি মার্কশীটের মত কলাম (Column) এবং সারিতে (Row) বিভক্ত থাকে। A, B, C, D এভাবে কলামের নামকরণ করা থাকে এবং 1, 2, 3, 4 এভাবে সারির নামকরণ করা থাকে।
এই সমস্ত ঘরে অবস্থিত গাণিতিক সংখ্যাকে উপর, নিচ, ডান বা বাম, যে কোন দিক থেকে যোগ, বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদি করা যায়। সাধারণত যোগ, বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদিসহ জটিল গাণিতিক সমস্যার সমাধান, ডাটার উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের গ্রাফ তৈরী, ডাটাকে সাজানোসহ বিভিন্ন ধরনের ডাটা ম্যানেজমেন্ট, পরিসংখ্যানের বিভিন্ন কাজ Excel দিয়ে করা হয়। অ্যাকাউন্টসের বিভিন্ন কাজ, যেমন- লেজার, লাভ ক্ষতি হিসাব, Balance Sheet ইত্যাদি কাজও Excel দিয়ে করা হয়ে থাকে।
Question of Various Exams
নিচের কোনটি একটি স্প্রেডশীট সফটওয়্যার? (Bangladesh Bank Assistant Director- 2014)
a. এমএস ওয়ার্ড                                                b. এমএস পাওয়ার পয়েন্ট
c. এমএস এক্সেল                                               d. এমএস এক্সেস                                                      
Excel শুরু করা
কয়েকটি পদ্ধতিতে MS Excel শুরু করা এবং ব্যবহার করা যায়। সাধারণত ডেস্কটপের Start মেনু থেকে প্রোগ্রাম চালু করা হয়। এছাড়াও অনেক সময় বিভিন্ন প্রোগ্রামের জন্য ডেস্কটপে শর্টকার্ট তৈরী করে রাখা হয় এখান থেকেও প্রোগ্রাম শুরু করা যায়। এছাড়া অফিস শর্টকার্ট বার বলে একটি বার এ অবস্থিত Excel আইকনে ক্লিক করেও Excel শুরু করা যায়।
Windows XP, (service pack-3) Windows-7 বা Windows-8 যে কোন অপারেটিং সিস্টেম থেকে Excel 2007, Excel 2010 বা Windows-7 বা Windows-8 যে কোন অপারেটিং সিস্টেম থেকে Excel 2013 এর যে কোন ভার্সন কে Run করানো যায়। তবে Excel এর ভার্সন সন্ধন্দে বলে রাখি Excel 2003 বা তার আগের ভার্সনের Excel থেকে Excel 2007 থেকে ইন্টারফেস সম্পূর্ন আলাদা।
প্রথম Mouse পয়েন্টার (উধর্ক্ষমুখী তীর) Start বাটনের 
উপর  এনে ক্লিক করুন। দেখুন নিচের ছবির মত একটি Pop Up মেনু আসবে ।
এরপর Pop Up মেনুর উপরের দিক থেকে All Programs আইকনে Click করুন। আরেকটি Drop Down মেনু অর্থাৎ নিম্নগামী মেনু আসবে। যেখানে অনেক প্রোগ্রামের নাম লেখা থাকবে।
এখান  থেকে Microsoft Office  ফোল্ডারে Click করুন।
এখানেও অনেক প্রোগ্রামের নাম লেখা থাকবে। এখান  থেকে Microsoft Excel 2007 বা Microsoft Excel 2010 বা Microsoft Excel 2013  Click করুন।
কিছুক্ষনের মধ্যেই Microsoft Excel এর ছক কাটা একটি ফাঁকা স্ক্রীন আসবে। (2013 এর জন্য Blank worksheet এর উপর ক্লিক করুন।)
স্ক্রীনটি  টেবিলের মত বিভিন্ন ঘর, কলাম (Column) এবং সারি (Row) তে বিভক্ত থাকবে।

প্রতিটি ঘরকে Cell বলে এবং প্রথম ঘরটির নাম A1 সেল। কারণ প্রথম Cell টি A কলামে (Column) এবং 1 নম্বর Row-তে অবস্থিত। প্রতিটি Worksheet-256 টি Columan এবং 65,536 টি Row অর্থাৎ 1,67,77,216 টি Cell থাকে। Sheet1, Sheet2 এবং Sheet3 ইত্যাদি নামে একাধিক Sheet থাকে।

Question of Various Exams
Which of the following is spreadsheet software? / নিচের কোনটি একটি স্প্রেডসিট সফটওয়্যার? (EXIM Bank Ltd. MTO: 13/ Uttara Bank Assistant Officer( Cash):11)
a. MS- word                                  b. Power Point
c. MS Excel                                   d. Google                                         
MS Excel is a-(Sonali, Janata, Agrani & Rupale Bank Ltd, Senior Officers:08)
a. Graphics software                   b.Word Processing software
c. Designing Software                 d.Spreadsheet software
e. None of these                                                                                     
Which of the following applications  is used for calculations?(Bangladesh Bank Assintant Director: 13)
Or
কম্পিউটারে কোন হিসাব নিকাশ করার জন্য সফটওয়্যারটি উপযোগী? (Sonali Bank Ltd, Junnior Officer: 10)
a. Microsoft word                                b. Microsoft Excel
c. Microsoft outlook                             d. Microsoft PowerPoint
e. Adobe acrobat                                                                                                                                                            Ans. b
যদি কোন ফার্ম কমার্শিয়াল ব্যাংক লিমিটেড এর জন্য একটি কম্পিউটার ভিক্তিক হিসাবরক্ষন পদ্বতি তৈরী করে , তবে আমরা তাকে বলবো-Bangladesh Commerce Bank Ltd.Officer(Grade -III) -০০)
a. Software Package                               b. Hardware Package
c. Spread Sheet                                      d. Data Base                                                  
আর্থিক পরিসংখ্যান যেমন গড় কর্মচারী বেতন, মোট মজুরি এবং বিক্রয়লব্ধ অর্থ বের করতে তোমার দরকার হবে- (Bangladesh Commerce Bank Ltd. Officer(Grade –III)-00)
a. SPSS                                                         b.MS-Excel
c. WINDOWS-98                                         d.MS-Word                                                    
If a finance manager wants to forecast sales over a five –year period using microcomputer, he would probably use-(karmashangsthan bank bankers recruitment: 09)
      a.Ms Word                                                     b.Power Point
      c. Ms Outlook                                                 d.Ms Excel                                                    
For which of the following purposes spreadsheets cannot be used? /নিচের কোন উদ্দেশ্যে স্প্রেডসীট ব্যবহার করা যায় না? (DBBL MTO: 12)
    a. Simple Data Management                     b. Loan Calculations
    c. Budgeting                                            d.Trigonometric Calculations
    e. None of these                                                                                                                            
How many columns does MS-Excel have? / এম এস এক্সেলে  কতটি কলাম থাকে (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে ডেটা এন্ট্রি অপারেটন:১০)
        a. 255                                           b. 256
        c. 250                                           d. 356                                                            
Maximum number of Rows in an excel sheet are-/ এক্সেল সীটে সর্বোচ্চ কতটি সারি থাকতে পারে? (Dutch Bangla Bank Ltd, Assistant Officer: 09)
        a. 65536                                    b. 65535
        c. 65537                                    d. 65532                                                                        

Formula বার
ফর্মেটিং টুলবারের নিচে ২টি অংশে বিভক্ত বারটিকে বলে ফর্মূলা বার। ফর্মূলা বারের প্রথম অংশে কার্সর যে সেলে অবস্থান করছে সেটি লেখা থাকে অর্থাৎ B5, F14 ইত্যাদি এভাবে লেখা থাকে।এই অংশে Cell Address লেখা থাকার কারণে এটিকে Name Box বলে। এই অংশে কোন Cell Address লিখে (যেমন M5, B9 ইত্যাদি) Enter দিলে সেই সেলে কার্সর চলে যাবে। Name Box এর পাশে fx লেখার পাশে ফাঁকা স্থানে পয়েন্টার অবস্থিত সেলে কোন ফর্মূলা বা ডাটা লেখা থাকলে সেটি দেখা যাবে। ডাটা বা ফর্মূলা সংশোধনের দরকার হলে, এই ঘরে ক্লিক করে, সংশোধন করে Enter দিতে হয়। ফর্মূলা বারে ফর্মূলা থাকলেও সেলে কোন ফর্মূলা থাকে না। নির্দিষ্ট সেল বুঝাতে এখানে $ চিহ্ন ব্যবহৃত হয়। যেমন $F$15
Spreadsheet analytical সফটওয়্যারে একটি সেলের column এর নাম G এবং Row এর ক্রমিক নং20 হলে নিচের কোনটি উক্ত সেলের নাম বা ঠিকানা নির্দেশ করে? (Krishi Bank (Data Entry/Control Operator):10)
        a. 20G                                            b. G20
        c. 0G20                                          d. 20G0                                                           
In MS Excel, which one of the following a cell cannot contain?
        a. Values                                        b.Labels
        c. Formula                                      d. Record
        e. None of these                                                                                                                        
The symbol of ‘$’ is used in Microsoft Excel for-/Microsoft Excel-$ চিহ্নটি নির্দেশ করে (Standard Bank Ltd. Assistant Officer: 12)
        a. Fixing the cell                                  b. Copying the cell
        c. Aligning the cell                               d. Dragging the cell
        e. Enlarging the cell                                                                                                          
Which software is more useful in preparing a report with statistical and accounting analysis? / কোন সফটওয়্যারটি পরিসংখ্যান এবং হিসাব নিকাশ বিষয়ক রিপোর্ট তৈরির উপযোগী? (Agrani Bank Ltd. Senior Officer: 10)
a.Microsoft word                                   b. Excel
c. Power point                                       d. Access
e. Visual basic                                                                                                                                                                 
Function এর ব্যবহার
Excelএর একটি ব্যাপক অংশ জুড়ে আছে Function () কমান্ড। বিভিন্ন ধরনের জটিল জটিল গাণিতিক সমস্যার সমাধানে এই ফাংশন ব্যবহার করা হয়। একটি সহজ উদাহরণ লক্ষ্য করুন। মনে করুন B1 থেকে B12 পর্যন্ত সেলের ভ্যালুকে যোগ করবেন। এজন্য টাইপ করতে হবে-
=B1+B2+B3+B4+B5+B6+B7+B8+B9+B10+B11+B12 এভাবে।
অথচ Function কমান্ড ব্যবহার করলে =Sum(B1:B12) টাইপ করলেই হবে। Function লেখার প্রথমে একটি সমান চিহ্ন (=) দিতে হবে এবং পরে ফাষ্ট ব্রাকেটের মধ্যে () শর্ত (Argument) দিতে হয়। সুতরাং Function এর গঠন হবে নিম্নরূপ।
    =Function(Argument1, Argument2, Argument3)
যেমন         =IF(B5>100, B5*15%, 0)
Function কে সেলে সরাসরি লিখে দেওয়া যায়। অথবা রিবনবার থেকে Formulas> Insert Function কমান্ড দিয়ে Insert Function Wizard  এনে কমান্ড দেওয়া যায়।

Question of Various Exams
An entry in a spread sheet like =A4+A5+A6+A7 is an example of:  (Dutch Bangla Bank Ltd. Officer: 04)
        a. Label                                                                                         b.Graph
        c. Function                                                                    d. Formula                                                    
In MS-Excel, the summation of the cells D1, D2, D3, D4, D5 equates - (Dutch Bangla Bank Ltd. Assistant Officer: 09)
        a. =sum (D1: D5)                                                         b. =sum(D1: D2: D3: D4: D5)
        c. =sum (D1; D5)                                                         d. =(D1: D5)                                             


যোগ, বিয়োগ, গুণ, ভাগ, গড় ইত্যাদি করা
Excel-এ খুব সহজ কিছু ফর্মূলা ব্যবহার করে যোগ, বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদি করা যায়। যে কোন সেলে কোন ফর্মূলা লিখলে এবং সেই সেলে কার্সর থাকলে ফর্মূলা বারে ফর্মূলাটি দেখা যায়। ফর্মূলা লেখার সময়ে একটি সমান চিহ্ন (=) দিয়ে লেখা শুরু করতে হয়। শেষে Enter দিতে হয়। Enter দেওয়ার পরে সেলে ফর্মূলাটি দেখা যায় না। কিন্তু Formula বারে দেখা যায়। কোন সংশোধনের দরকার হলে ফর্মূলা বার থেকে সংশোধন করে Enter দিতে হয়।
যোগফল নির্নয় করা =Sum() কমান্ড ব্যবহার করে যোগফল নির্ণয় করা হয়।
গড় নির্নয় করা   =Average() কমান্ডের মাধ্যমে কয়েকটি সংখ্যার গড় নির্ণয় করা যায়। 
সর্বোচ্চ সংখ্যা নির্নয় করা   =MAX() কমান্ডের মাধ্যমে কয়েকটি সংখ্যার মধ্যে সবচেয়ে বড় সংখ্যাটি পাওয়া যাবে।
সর্বনিম্ন সংখ্যা নির্নয় করা   =Min() কমান্ডের মাধ্যমে কয়েকটি সংখ্যার মধ্যে সবচেয়ে ছোট সংখ্যাটি পাওয়া যাবে। 
গুণ করা  সেলে পয়েন্টার রেখে =E8*F8 টাইপ করে Enter দিন।
ভাগ করা  সেলে পয়েন্টার রেখে =E8/F8 টাইপ করে Enter দিন।
Question of Various Exams
The formula of calculating an average of cell A1 to A20 is - (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে ডেটা এন্ট্রি অপারেটন: ১০)
a.= average (a1*b20)                 b. = average (a1: b20)
c. = average (a1: a20)                d. = average (a1: b20)                 
LOGICAL ফাংশন
এক্সেলে কিছু Logical ফাংশন ব্যবহার করা হয়। অর্থাৎ এখানে ২টি ফলাফল থাকে এবং ১টি শর্ত থাকে, এক্ষেত্রে শর্তটি মিললে প্রথম ফলাফল আসবে অথবা শর্তটি না মিললে অপর ফলাফল আসবে। Logical ফাংশনের ফরম্যাট হচ্ছে নিম্নরূপ
IF (শর্ত, ফলাফল১, ফলাফল২)
Wages (মজুরী) নির্ণয়
আসুন একটি প্রতিষ্ঠানের Wages বা মজুরি নির্ধারণ করা যাক। মনে করি প্রতিদিন সাধারণ কর্মঘন্টা হচ্ছে ৮ এবং ৮ বা তার কম কর্মঘন্টার জন্য মজুরি ২০ টাকা। এছাড়া কোন কর্মচারী ইচ্ছা করলে ওভার টাইম করতে পারে। ওভার টাইমের জন্য প্রথম ৮ ঘন্টার পরে প্রতি ঘন্টার জন্য মজুরি ২৫ টাকা। সুতরাং কেউ ৬ ঘন্টা কাজ করলে মজুরী পাবে ৬´২০=১২০ টাকা। আবার কেউ ৮ ঘন্টা কাজ করলে মজুরী পাবে ৮´২০=১৬০ টাকা। আবার কেউ ১১ ঘন্টা কাজ করলে পাবে প্রথম ৮ ঘন্টার জন্য ৮´২০=১৬০ টাকা এবং পরবর্তী ৩ঘন্টার জন্য পাবে ৩´২৫=৭৫ টাকা সুতরাং মোট ১১ ঘন্টার জন্য ১৬০+৭৫= ২৩৫ টাকা। এভাবে একটি প্রতিষ্ঠানের কিছু কর্মচারীর মোট কর্মঘন্টার উপর একটি Wages Sheet তৈরী করবো। নিচের Step গুলো অনুসরণ করুন।
হুবুহু নিচের মত একটি Worksheet তৈরী করুন।
এখন C2 সেলে ফর্মূলা লিখতে হবে। এক্ষেত্রে B2 সেলে অবস্থিত কর্মঘন্টা যদি ৮ ঘন্টার বেশী হয় তবেই ওভার টাইম পাওয়া যাবে। নতুবা ওভার টাইম হিসেবে কোন ঘন্টা গণনা হবে না। অর্থাৎ ০ ঘন্টা গণনা হবে। এক্ষেত্রে আমরা IF নামের একটি Statement ব্যবহার করবো। এই Statement এ একটি শর্ত ব্যবহার করা হয় এবং শর্তটির ক্ষেত্রে ২টি ফলাফল উল্লেখ করে দিতে হয়। অর্থাৎ শর্তটি সত্যি হলে (যদি কর্মঘন্টা ৮ ঘন্টার বেশী হয়) একটি ফলাফল উল্লেখ করতে হয়।
       = IF(C2>0,C2*25+8*20,B2*20) এবং এন্টার দিন।
1.       সূত্রের ব্যাখ্যা যদি C2 সেলে 0র বেশী (৮ ঘন্টার বেশী) সংখ্যা থাকে, তবে C2 সেলের সংখ্যার সাথে ২৫ গুণ করে তার সাথে আবার ৮´২০=১৬০ যোগ করতে হবে ।
Question of Various Exams
Suppose the value of cells E5 in Ms-excel sheet is 3500. If we apply the formula=If (E5<20000, E5*20%), what will be result?  (Dutch Bangla Bank Ltd. Assistant Officer: 09)
a. 350                                           b. 3500
c. 700                                           d. 500                                                                     
Question of Various Exams
Suppose cells A5 and B5 contain the values 30000 and 100, respectively. In cell C5, if we apply the formula =IF (A5< >20000, B5*10%, B5*20%), what will be the result in C5?  (Uttara Bank Ltd.  Probationary Officer: 09)
a.20                                            b. 10
c. 3000                                        d. None of  these                                        
Which one of the following is not a valid function in Ms Excel? (DBBL MTO: 12)
a. ABS                                         b. ROUND
c. SUMPRODUCT                       d. AVG
e. None of these                                                                                                                        
Database Sort
অনেক বড় ডাটাবেজের ক্ষেত্রে নির্দিষ্ট কোন বিষয়ের উপর ডাটা খুঁজে পাওয়া একটি দুরূহ কাজ। যেমন মনে করুন একটি বড় লাইব্রেরীতে লাখ লাখ বইয়ের মধ্যে নির্দিষ্ট নামের একটি বই খুজে বের করা দুরূহ কাজ। কিন্তু যদি বইয়ের নামগুলো ডিকশনারির মত অক্ষর অনুসারে সাজানো থাকে তবে কাজটি সহজ। বড় ডাটাবেজের ক্ষেত্রে এভাবে সাজানোর কাজটিকেই Data Sorting বলে। সাধারণত দুইভাবে ডাটা সর্টিং করা হয়, একটি হচ্ছে A to Z বা উচ্চক্রম অনুসারে অর্থাৎ ছোট থেকে বড় যেমন, ১ থেকে ১০ বা A থেকে Z-এভাবে। অপরটি হচ্ছে  Z to A বা নিম্নক্রম অনুসারে অর্থাৎ বড় থেকে ছোট, যেমন ১০, ৯ থেকে ১ বা Z থেকে A-এভাবে।
What is the term to ask the computer to put information in order numerically or alphabetically? /কোন নির্দেশের সাহায্যে কম্পিউটারকে সংখ্যা বা বর্ণ কে ক্রমানুসারে সাজানোর আদেশ দেওয়া হয়? (Bangladesh Bank Assistant Director: / bank Asia Ltd. Management Trainee: / Bangladesh Bank Assistant Director: 10)
a.Crop                                                       b. Report
c. Record                                                   d. Sort
e. None of these                                                                                            
In MS Excel, which one of the following options will you use to show the results of top 10 students in a class where the class size is 100? / ক্লাসের ১০০ জন ছাত্রের মধ্যে শীর্ষ ১০ জনের রেজাল্ট প্রদর্শনের জন্য MS Excel-এ কোন অপশন ব্যবহার করা যায়? (DBBL MTO: 12)
a. Sort ascending                                        b. Sort descending
c. Conditional sorting                                  d. Filter
e. None of  these                                                                                                                       

Macro-র ব্যবহার
একই কাজ বার বার করার হাত থেকে রেহাই পাওয়ার এক দারুন উপায় হচ্ছে Macro, মনে রাখবেন MS-Office এর প্রত্যেকটি প্রোগ্রামের সাথে Visual Basic নামক প্রোগ্রামিং এর একটি লিংক থাকে। Macro মূলত Visual Basic ল্যাংগুয়েজের উপর ভিত্তি করে রচিত হয়। কয়েকটি কমান্ড অর্থাৎ একগুচ্ছ কমান্ডের সমন্বয়ে মাত্র একটি কমান্ড তৈরী করে সংরক্ষণ করে রাখার কাজটি Macro করে। কী বোর্ড শর্টকাট কী বা Macroর একটি নাম দিয়ে সেই নাম দ্বারা Macroকে সচল করা যাবে।
Question of Various Exams
Which of the following is a series of recorded commands to automate task? / নিচের কোনটি স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন ধারাবাহিক নির্দেশাবলি? (City Bank Ltd.  Probationary Officer: 11)
a. Auditing                                                                    b. Outlining
c. Macro                                                                        d. Status Bar
e. None of these                                                                                                                                                            

Edit করা
Excel-এর Cut, Copy, Paste, Undo এবং Redo কমান্ডগুলিও MS-Word এর মত বহুল ব্যবহৃত কমান্ড। Excel-এ লেখা কোন Text, ড্রয়িং, Text Box, Formula, Formatting, Graph (Chart) বা Picture কে বার বার অন্যত্র ব্যবহারের প্রয়োজন হতে পারে। এজন্য Copy এবং Paste কমান্ডের ব্যবহার হয়। Cut বা Copy কমান্ডের পর Paste কমান্ড দিলে অনেক অপশন আসে। এই অপশন গুলোতে ক্লিক করলে বিভিন্নভাবে হয়। নিজে করে করে দেখুন। Home রিবনের বামদিক Paste অপশনের একদম নিচে Paste Special... কমান্ড দিন। (Alt+E,S) Paste Special ডায়ালগ বক্স আসবে।



Question of Various Exams
In MS Excel, which of the following can be used to copy only the value of a cell to another where the value of the source cell was derived through a formula? (City Bank Ltd.  Probationary Officer: 11)
a. Copy, value                                          b. Paste, value
c. Copy, paste special, value                     d. Copy, Paste value
e. None of these                                                                                                                                                
Freeze করা
অনেক বড় ওয়ার্কশীটের ক্ষেত্রে Row বা Column হেডিং কে স্থির রাখার দরকার হতে পারে। যেমন আমাদের তৈরী করা ফাইলের ডাটাবেজে যদি কয়েক হাজার ডাটা থাকে তবে স্ক্রল করতে থাকলে Row এবং Column হেডিংগুলো হারিয়ে যাবে। প্রথম Row বা প্রথম Row এবং Column কে স্থির রাখা সম্ভব।
ফাইল খুলুন এবং যেকোন সেলে পয়েন্টার রাখুন।
View ট্যাব থেকে Freeze Panes> Freeze Top Row কমান্ড দিন । 1 নাম্বার Row টি এখন স্থির থাকবে।
Freeze করা অংশ তুলে দিতে হলে আবারও View ট্যাব থেকে Freeze Panes>Unfreeze Panes কমান্ড দিন। ওয়ার্কশীট পূর্বের অবস্থায় ফিরে আসবে।
Question of Various Exams
Freeze Windows Panes’ is an Excel command which helps in-[Bank Alfalah Ltd. MTOs: 05)
        a. Saving of freezing a document so that unauthorized changes couldn’t           be made
        b. Reviewing a worksheet by holding the same columns and sliding       
           others
        c. Password protection

        d. None of  these