know yourselves. information, computer, 7 wonders, various.

Sunday, May 11, 2014

এক্সেল শেখার বই Microsoft Excel Version 2007, 2010 and 2013


মাস্টারিং মাইক্রোসফট এক্সেল। লেখক: বাপ্পি আশরাফ। দাম: ২৮০ সিডিসহ ৩৩০ টাকা। পৃষ্ঠা: ৩৭৬। প্রকাশক: জ্ঞানকোষ প্রকাশনী, ঢাকা।
অফিসের হিসাব কষার কাজে মাইক্রোসফট এক্সেল বেশ জনপ্রিয়। সময়ের সঙ্গে সঙ্গে মাইক্রোসফট এক্সেলেরও বেশ কয়েকটি সংস্করণ প্রকাশিত হয়েছে। প্রায় প্রতিটি নতুন সংস্করণেই যুক্ত হয়েছে নতুন কিছু সুবিধা, এসেছে কিছু কিছু পরিবর্তন। আর মাইক্রোসফট এক্সেলের সবকিছু নিয়েই প্রকাশিত হয়েছে মাস্টারিং মাইক্রোসফট এক্সেল শীর্ষক বইটি। লিখেছেন বাপ্পি আশরাফ।
যাঁরা কম্পিউটার সম্পর্কে কম জানেন কিংবা মাইক্রোসফট এক্সেল সম্পর্কে ভালো জানেন না, তাঁদের জন্য বইটি খুব কাজের। বইটিতে এক্সেল ২০০৭, ২০১০ এবং ২০১৩ সংস্করণ নিয়ে বিস্তারিত আলোচনা রয়েছে।
বইতে ১৮টি অধ্যায়ের মাধ্যমে তুলে ধরা হয়েছে এক্সেলের নানা বিষয়। প্রতিটি অধ্যায়ের বিষয়ের সঙ্গে রয়েছে প্রয়োজনীয় ছবি ও বর্ণনা। এর মাধ্যমে শেখা যাবে এক্সেল শুরু করার বিভিন্ন ধরনের কৌশল, সম্পাদনা করা, চার্ট বা গ্রাফ তৈরি করা, ফরম্যাট করা, ডেটা-সংক্রান্ত নির্দেশ, গাণিতিক কার্যাবলি, ছবি সংযোজন, ওয়ার্কশিট প্রিন্ট করাসহ প্রতিটি সংস্করণ পরিচিতি ইত্যাদি। এ ছাড়া পেজ সেটআপ করা, এক্সেল কাস্টমাইজড সফটওয়্যার সম্পর্কেও ধারাবাহিকভাবে আলোচনা করা হয়েছে। বইটির সঙ্গে আছে একটি বিশেষ সিডি। এতে প্রয়োজনীয় টিউটোরিয়াল পাওয়া যাবে।
রাহিতুল ইসলাম  http://www.prothom-alo.com/technology/article/212326/এক্সেল_শেখার_বই